ঢাকা     শনিবার   ১৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৯ ১৪৩১

সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের সভাপতি-সম্পাদক দুজনই বহিষ্কার হচ্ছেন

নূর আহমদ, সিলেট || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৮, ৪ জুন ২০২৩   আপডেট: ১০:১৯, ৪ জুন ২০২৩
সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের সভাপতি-সম্পাদক দুজনই বহিষ্কার হচ্ছেন

আলতাফ হোসেন সুমন ও দেলওয়ার হোসেন নাদিম

কাণ্ডারিবিহীন হতে যাচ্ছে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল সিলেট জেলা শাখা। দলটির সভাপতি আলতাফ হোসেন সুমন ও সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) দেলওয়ার হোসেন নাদিম সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে প্রার্থী হওয়ায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে যাচ্ছে সংগঠন। 

এরইমধ্যে শোকজ করা হয়েছে প্রার্থী হওয়া ৪১ জনকে। এই ৪১ জনের মধ্যে ছাত্রদলকে নেতৃত্বদানকারী ওই দুই ছাত্রনেতাও রয়েছেন।

সিটি করপোরেশনের নির্বাচনে অংশগ্রহণ থেকে বিরত থাকার ঘোষণা দেয় বিএনপি। দলটি সিটি মেয়র, এমনকি কাউন্সিলর পদেও দলীয় নেতাদের অংশ না নিতে নির্দেশনা দিয়েছে। ইতোমধ্যে মেয়র আরিফুল হক চৌধুরী নির্বাচনে অংশ না নিয়ে সরে দাঁড়িয়েছেন। 

এছাড়া বিএনপি নেতা ৪নং ওয়ার্ড কাউন্সিলর রেজাউল হাসান কয়েস লোদী ও ১৯ নং ওয়ার্ডের কাউন্সিলর দিনার খান হাসুসহ অনেকেই নির্বাচন বর্জন করেছেন। তবে অনেকেই দলের সিদ্ধান্ত অমান্য করে আবার মনোনয়নপত্র জমা দিয়েছেন। তাদের দলে রয়েছেন সিলেট মহানগর মহিলা দল, জেলা মহিলাদলসহ বিএনপির সিনিয়র নেতৃবৃন্দ। এর সাথে ছাত্রদলেরও শীর্ষ নেতৃবৃন্দ নির্বাচনে অংশ নিচ্ছেন।

সিলেট জেলা ছাত্রদলের সভাপতি আলতাফ হোসেন সুমন নবগঠিত ৩৯ নং ওয়ার্ডে কাউন্সিলর পদে নির্বাচন করছেন।  তার মার্কা রেডিও। দলের দুঃসময়ে সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন সুমন। কর্মী-সমর্থকদের কাছেও তিনি বেশ জনপ্রিয়। তবে কাউন্সিলর পদে প্রার্থী হয়ে জেলা ছাত্রদলের শীর্ষ পদ হারাতে যাচ্ছেন তিনি। এ নিয়ে তার কর্মী-সমর্থকরাও বেশ হতাশ।

অন্যদিক সূত্র দাবি করেছে, শিগগিরই জেলা ছাত্রদলের নতুন কমিটি ঘোষণা হবে। এতে এমনিতেই তার পদ চলে যাবে। এরপর যুবদল বা অন্য কোন সংগঠনে আপাতত স্থান পাওয়ার সুযোগ নেই সুমনের। সাবেক হয়েই বসে থাকতে হতো। এই পরিস্থিতিতে বহিস্কার হবেন জেনেই নিজে নির্বাচনে অংশ নিচ্ছেন। এছাড়া ওয়ার্ডে ভোটের মাঠে তীব্র প্রতিদ্বন্দ্বিতায় থাকবেন আলতাফ হোসেন সুমন। সেই সুযোগ হাতছাড়া করতে চাননি। তবে আগামী ২৪ ঘণ্টার মধ্যে শোকজের জবাব না দিলে দল থেকে আজীবনের জন্য বহিষ্কার হতে হবে তাকে।  

দেলওয়ার হোসেন নাদিম সিলেট জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন অন্তত ৩ বছর। সাধারণ সম্পাদক দিলোয়ার হোসেন দিনার একটি হত্যা মামলায় জেলে চলে গেলে দলটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পান দেলওয়ার হোসেন নাদিম। সুমন ও নাদিমের নেতৃত্বে বিভিন্ন উপজেলা ইউনিট গঠিত হয়েছে। তবে এবার সিটি কর্পোরেশন নির্বাচনে কাউন্সিলর প্রার্থী হওয়ায় বহিস্কার হতে যাচ্ছেন তিনি। নাদিম ৩৩ নং ওয়ার্ড থেকে নির্বাচনে অংশ নিচ্ছেন। তার মার্কা টিফিন ক্যারিয়ার।

এব্যাপারে দেলওয়ার হোসেন নাদিম বলেন, এলাকার জনগণ তাকে খুব ভালোবাসে। মুরব্বিরাও চান, তাদের আবদার ফেলা যায়নি। দল যে ব্যবস্থা নিবে মাথা পেতে নেবো।

সিলেট জেলা ছাত্রদলের সভাপতি আলতাফ হোসেন সুমন বলেন, সিটি কর্পোরেশনের বর্ধিত ৩৯ নং ওয়ার্ড থেকে নির্বাচন করছি। দীর্ঘ দিন থেকে এলাকার মানুষকে কথা দিয়ে আসছি তাদের খেদমত করবো। মন প্রাণ থেকে জনগণ আমাকে ভালো বাসেন। জনগণকে নিয়েই দল, সেই জনগণ এর ভালোবাসার প্রতিদান দিতে প্রার্থী হয়েছি। দল যে ব্যবস্থা নিবে মাথা পেতে নিবো।

সিলেট মহানগর বিএনপির সাধারণ সম্পাদক ইমদাদ হোসেন চৌধুরী বলেন, নির্দিষ্ট সময়ে শোকজের সন্তোষজনক জবাব দিতে না পারলে দল উনাদের বিরুদ্ধে কঠোর সাংগঠনিক ব্যবস্থা নেবে।

নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী, আগামি ২১ জুন ইভিএমে সিলেট সিটি করপোরেশন নির্বাচন।

/টিপু/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়