ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

১০ টাকায় গাছ

টাঙ্গাইল প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১৬, ৪ জুন ২০২৩  
১০ টাকায় গাছ

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে টাঙ্গাইলে ১০ টাকায় গাছ বিক্রি করেছে ‌স্বেচ্ছাসেবী সংগঠন ‌‌‘শিশুদের জন্য ফাউন্ডেশন’ ও ‘যুবদের জন্য ফাউন্ডেশন।’ রোববার (৪ এপ্রিল) দুপুরে শহরের নিরালা মোড়ে অবস্থিত শহিদ মিনার চত্বরে শতাধিক বৃক্ষপ্রেমী ১০ টাকা দিয়ে গাছ কিনতে পেরেছেন। পরিবেশ রক্ষায় সাধারণ মানুষদের আগ্রহী করে তুলতেই এমন উদ্যোগ বলে জানিয়েছেন আয়োজকরা।  

স্বেচ্ছাসেবী সংগঠন দুটি- সেগুন, আকাশমনি, আমলকি, হরতকি, বহেরা, বাসক, শতমূলী, কাঁঠাল, পেয়ারা, জলপাই, কদবেল, আতা, চালতা,লটকন, ড্রাগনসহ ২৪ প্রজাতির দেড় শতাধিক গাছ ১০ টাকা করে বিক্রি করে।

১০ টাকায় গাছ কিনতে পেরে উচ্ছ্বাসিত শিক্ষার্থী জান্নাতুর রহমান বলেন, ‘আমি পেয়ারা গাছ কিনেছি। এত কম দামে গাছ পাবো ভাবিনি।’

গৃহিনী রোকেয়া সুলতানা বলেন, ‌মাত্র একটি গাছ কিনতে পেরেছি। আরো গাঝ কেনার ইচ্ছা ছিল। কিন্তু আয়োজকরা জানিয়েছেন একজন একটির বেশি গাছ কিনতে পারবেন না।’

শিক্ষার্থী রাইয়ান সম্রাট বলেন, ‌ড্রাগন ফলের গাছ মাত্র ১০ টাকায় কিনতে পেরেছি। এমন আয়োজন নিয়মিত হওয়া উচিত। এতে মানুষের মধ্যে গাছ লাগানোর আগ্রহ গড়ে উঠবে।

সংগঠনের উপদেষ্টা সংস্কৃতিকর্মী সাম্য রহমান বলেন, আমরা যে পরিমাণ গাছ কাটছি তার অর্ধেক গাছও রোপণ হচ্ছে না। মানুষের মধ্যে পরিবেশ সচেতনতা বাড়াতে আমাদের এ আয়োজন। পরবর্তীতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে স্বল্পমূল্যে গাছ বিক্রির উদ্যোগ নেওয়া হবে।

১০ টাকায় গাছ কর্মসূচির উদ্যোক্তা মুঈদ হাসান তড়িৎ জানান, এ আয়োজনে দেড় শতাধিক ফলজ, বনজ ও ওষুধি গাছ স্বল্পমূল্যে মাত্র ১০ টাকায় বিক্রি করা হয়েছে। প্লাস্টিক দূষণ রোধ ও পরিবেশ রক্ষায় বেশি বেশি গাছ রোপণে জনগণ ও শিক্ষার্থীদের আগ্রহী করতেই আমাদের এ উদ্যোগ।

তিনি আরো জানান, মাসে অন্তত একবার আমরা ১০ টাকায় গাছ বিক্রি করবো। বিত্তবানেরা এগিয়ে এলে আরো বড় পরিসরে এই আয়োজন করতে চাই আমরা।

কাওছার/ মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়