ঢাকা     বৃহস্পতিবার   ২৮ সেপ্টেম্বর ২০২৩ ||  আশ্বিন ১৩ ১৪৩০

মার্কিন ভিসা নীতি পোশাক রপ্তানিতে প্রভাব ফেলবে না: বস্ত্রমন্ত্রী

ফরিদপুর সংবাদদাতা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৮, ৪ জুন ২০২৩   আপডেট: ২২:৪৪, ৪ জুন ২০২৩
মার্কিন ভিসা নীতি পোশাক রপ্তানিতে প্রভাব ফেলবে না: বস্ত্রমন্ত্রী

বস্ত্র ও পাটমন্ত্রী বীর প্রতীক গোলাম দস্তগীর গাজী বলেছেন, ‘মার্কিন ভিসা নীতি দেশের পোশাক রপ্তানিতে প্রভাব ফেলবে না। আমেরিকার প্রাইভেট সেক্টর ইমপোর্ট করে আর বাংলাদেশের প্রাইভেট সেক্টর এক্সপোর্ট করে। এখানে সরকারের কোনো বিষয় নেই।’

রোববার (৪ জুন) বিকেল ৩টার দিকে হরের অম্বিকা মেমোরিয়াল হলে বহুমুখী পাট ও পাটজাত পণ্য প্রদর্শনী মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। ‘পাট শিল্পের অবদান, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ’ এই প্রতিপাদ্যে ফরিদপুর জেলা প্রশাসনের সহযোগিতায় পাট অধিদপ্তর পাঁচ দিনব্যাপী এ মেলার আয়োজন করেছে। মেলায় ক্ষুদ্র উদ্যোক্তা ও প্রতিষ্ঠানের ২২টি স্টল রয়েছে।

মন্ত্রী বলেন, ‘পাটজাত পণ্য উৎপাদনে নতুন উদ্যোক্তা তৈরি করতে হবে। ঢাকায় কৃষকদের প্রশিক্ষণের ব্যবস্থা না করে মাঠপর্যায়ে প্রশিক্ষণের ব্যবস্থা করেন। এজন্য ফরিদপুরে একটি আন্তর্জাতিক মানের প্রশিক্ষণকেন্দ্র গড়ে তোলা হবে।

তিনি আরও বলেন, পাটজাত পণ্যের মার্কেটিংয়ে ভারত আমাদের চেয়ে একশো ভাগ এগিয়ে গেছে। আমরা অনেক বেশি পিছিয়ে রয়েছি। আমরা অনেক ভর্তুকিও দিচ্ছি। নারীদের সবচেয়ে ব্যবহৃত পণ্য হলো ভ্যানিটি ব্যাগ। এক্ষেত্রে পাটের তৈরি ভ্যানিটি ব্যাগের বড় বাজার রয়েছে। এছাড়া পাটের বস্তায় ধান-চাল সরবরাহ নিশ্চিত করতে হবে। এ বছর যে পরিমাণ ধান উৎপাদন হয়েছে তাতে আমাদের চালের বস্তার চাহিদা বেড়ে যাওয়ার কথা।

ফরিদপুরের জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদারের সভাপতিত্বে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন-বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুর রউফ, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পরিকল্পনা অনু বিভাগ মো. মাহমুদ হোসেন,পাট অধিদপ্তরের (অতিরিক্ত সচিব) মহাপরিচালক ড. সেলিনা আক্তার, ফরিদপুরের পুলিশ সুপার মো. শাহজাহান, ফরিদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হক, সদর উপজেলা চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মোল্লা প্রমুখ।
 

নিরব/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়