ঢাকা     বুধবার   ০১ মে ২০২৪ ||  বৈশাখ ১৮ ১৪৩১

আমদানির পরও বেনাপোলে অস্থির কাঁচা মরিচের বাজার 

নিজস্ব প্রতিবেদক, যশোর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৫, ৭ জুলাই ২০২৩  
আমদানির পরও বেনাপোলে অস্থির কাঁচা মরিচের বাজার 

কাঁচা মরিচ

যশোরের বেনাপোলে ফের অস্থির হয়ে উঠেছে কাঁচা মরিচের বাজার। গত তিন দিন কিছুটা স্বস্তিতে লোকজন নিত্যপ্রয়োজনীয় এই খাদ্য পণ্যটি কিনতে পারলেও আবারও লাগামহীনভাবে দাম বেড়েছে কাঁচা মরিচের। 

গত সোমবার, মঙ্গল ও বুধবার বেনাপোলে ২৫০-৩০০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে কাঁচা মরিচ। কিন্তু গতকাল বৃহস্পতিবার থেকে এই মরিচের দাম ২০০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৫৫০ টাকায়।

সরেজমিনে গতকাল বৃহস্পতিবার ও শুক্রবার (৭ জুলাই) সকালে বেনাপোলসহ যশোরের বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, কাঁচা মরিচ খুচরা কেজিপ্রতি ৫০০-৫৫০ টাকা দরে বিক্রি করছেন ব্যবসায়ীরা। অথচ দুই দিন আগেই এই মরিচের দাম ছিলো মানভেদে ২৫০ থেকে ৩০০ টাকা কেজি। 

কাঁচা মরিচের ক্রেতারা বলছেন, দুই-তিন দিন দাম কিছুটা কমের দিকে থাকলেও গতকাল ও আজ দ্বিগুণ দামে বিক্রি হচ্ছে কাঁচা মরিচ। ব্যয় বাড়লেও আয় না বাড়ায় ক্রেতাদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। ফলে রান্নার এ উপাদানটি কিনতে বিপাকে পড়ছেন তারা।

ব্যবসায়ীরা জানিয়েছেন, বৃষ্টির কারণে দেশি কাঁচা মরিচের সরবরাহ কম। যে কারণে আমদানি করেও পণ্যটির লাগাম টানা যাচ্ছে না।

স্থানীয় ক্রেতা মাহমুদুল হাসান বলেন, ‘শুধু কাঁচা মরিচ না সবজিসহ সবকিছুর দাম কেজিতে ১০-১৫ টাকা বেড়েছে। মনে হচ্ছে, দেশে এসবের লাগাম টানার কেউ নেই। ব্যবসায়ীরা যে যেভাবে পাড়ছে সেভাবেই দাম বাড়াচ্ছে।’ 

কোরবানির ঈদের দুই সপ্তাহ আগেও যশোরের  বিভিন্ন বাজারে কাঁচা মরিচ বিক্রি হয়েছিল ১০০ থেকে ১২০ টাকা কেজিতে। ঈদের এক সপ্তাহ আগে তা বেড়ে দাঁড়ায় ৩০০ থেকে ৪০০ টাকায়। এরপর থেকে লাফিয়ে লাফিয়ে দাম বাড়তে থাকে কাঁচা মরিচের।

প্রসঙ্গত, দেশের কৃষকরা যেন ন্যায্যমূল্য পান, সেজন্য গত বছরের ২৪ আগস্ট থেকে কাঁচা মরিচ আমদানি বন্ধ ছিল। কিন্তু দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ায় ১০ মাস পর কাঁচা মরিচ আমদানির অনুমতি দেয় সরকার। মন্ত্রণালয়ের পক্ষ থেকে ৪৮ হাজার ৩৮০ মেট্রিক টন কাঁচা মরিচ আমদানির অনুমতি দেওয়া হলেও আমদানি হয়েছে যত সামান্য।

আমদানি করা কাঁচা মরিচ দেশে আসতে শুরু করলে দাম কমতে শুরু করে। এ ছাড়া মরিচের দামের লাগাম টানতে অভিযানে নামে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরও। এতে কাঁচা মরিচের বাজার অনেকটা স্বাভাবিক হয়ে আসে। কিন্তু মাত্র তিন দিন যেতে না যেতেই আবারও অস্থির হয়ে ওঠেছে কাঁচা মরিচের বাজার।

বেনাপোল কাস্টম হাউজের রাজস্ব কর্মকর্তা কলিমুল্লাহ জানান, জরুরি ও পচনশীল পণ্য হওয়ায় কাঁচা মরিচের চালান বন্দরে প্রবেশের সঙ্গে সঙ্গে দ্রুত খালাসের জন্য অগ্রাধিকার দিয়ে কাজ করছে কাস্টমস কর্তৃপক্ষ। প্রতি কেজি কাঁচা মরিচের আমদানি মূল্য দশমিক ২১৫ মার্কিন ডলার (২২ সেন্ট)। টাকার অঙ্কে ২৩ টাকা ৯৩ পয়সা। আর প্রতি কেজির বিপরীতে কাস্টম শুল্ক দিতে হয়েছে দশমিক ৫ মার্কিন ডলার (৫০ সেন্ট), যা টাকার অঙ্কে ৩৮ টাকা ৮২ পয়সা।

বেনাপোল উদ্ভিদ সংঘনিরোধের উপসহকারী কর্মকর্তা হেমন্ত কুমার সরকার বলেন, দেশের বাজারে দাম নিয়ন্ত্রণে আনতে সরকার ভারত থেকে কাঁচা মরিচ আমদানির অনুমতি দেয়। দুই-একদিন নিত্যপ্রয়োজনীয় এই পণ্যটির দাম কমতির দিকে থাকলেও আজ তা আবারো বাড়তির দিকে। 

তিনি জানান, গত চারদিনে ভারত থেকে আমদানি করা কাঁচা মরিচ এসেছে ১৬৪ মেট্রিক টন। আগামীতে এর পরিমাণ আরও বাড়বে।

রিটন/ মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়