ঢাকা     সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে মেহেরপুরে মানববন্ধন 

মেহেরপুর সংবাদদাতা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৪, ১৭ জুলাই ২০২৩  
শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে মেহেরপুরে মানববন্ধন 

মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের (সরকারি করার) দাবিতে মেহেরপুরে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

জেলার গাংনী উপজেলা পরিষদের সামনে আজ সোমবার (১৭ জুলাই) দুপুরে ঘণ্টাব্যাপি উপজেলার মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসা পর্যায়ের শিক্ষকদের অংশগ্রহণে মানববন্ধন হয়।  

মানববন্ধনে সভাপতিত্ব করেন উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি গাংনী পাইলট মাধ্যমিক স্কুল এন্ড কলেজের প্রধান শিক্ষক আফজাল হোসেন। এ সময় বক্তব্য রাখেন উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও হিজলবাড়ীয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনিরুজ্জামান, বাঁশবাড়ীয়া টেকনিক্যাল এন্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজের অধ্যক্ষ আবুল কালাম আজাদ স্বপন, গোপালনগর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক লুৎফুন্নেছা, শিক্ষক নেতা সৈয়দ জাকির হোসেন ও জুগিন্দা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল করিম। 

রাইপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিজানুর রহমানের সঞ্চলনায় মানববন্ধনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন গাঁড়াডোব মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক জাকিয়া আল্পনা, গাংনী পাইলট মাধ্যমিক স্কুল এন্ড কলেজের প্রভাষক হাজী শফি কামাল পলাশ প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, মাধ্যমিক পর্যায়ের শিক্ষকরা শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের জন্য বছরের পর বছর দাবি করে আসছেন। সেই সঙ্গে পর্যাপ্ত বেতন-ভাতা না পেয়ে মানববেতর জীবন-যাপন করছেন। সরকারের কাছে তাদের জোর দাবি এসব প্রতিষ্ঠান জাতীয়করণ করতে হবে। জাতীয়করণ না করলে আগামীতে কঠোর আন্দোলন করা হবে।

শিক্ষকরা মানববন্ধন শেষে স্ব-স্ব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা দেন।

বর্তমানে দেশে মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান আছে ২০ হাজারের বেশি। এর মধ্যে সরকারি শিক্ষাপ্রতিষ্ঠান ৬৮৪টি, বাকিগুলো বেসরকারি। সরকারি-বেসরকারি মিলিয়ে মাধ্যমিকে মোট শিক্ষার্থী ১ কোটি ১ লাখ ৯০ হাজার ২২ জন। মোট শিক্ষক আছেন পৌনে তিন লাখের মতো।

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে অধিকাংশই এমপিওভুক্ত। এর মানে হলো এসব শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা সরকার থেকে বেতনের মূল অংশসহ কিছু ভাতা পান। দীর্ঘদিন ধরে এসব প্রতিষ্ঠান জাতীয়করণের দাবি জানিয়ে আসছেন শিক্ষক-কর্মচারীরা।
 

মহাসিন/বকুল 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়