ঢাকা     সোমবার   ২০ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

বঙ্গবন্ধু টানেলে ৮০ কিলোমিটার গতিতে চলবে গাড়ি: সেতু সচিব

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৫, ১২ সেপ্টেম্বর ২০২৩  
বঙ্গবন্ধু টানেলে ৮০ কিলোমিটার গতিতে চলবে গাড়ি: সেতু সচিব

সড়ক ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগের সচিব মনজুর হোসেন জানিয়েছেন, বঙ্গবন্ধু টানেলে কোন কোন গাড়ি চলবে তা সিদ্ধান্ত হয়ে গেছে। টোলও নির্ধারণ করা হয়েছে। আমাদের ডিজাইন অনুযায়ী, টানেলের ভেতর ৮০ কিলোমিটার গতিতে গাড়ি চলবে।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) দুপুরে চট্টগ্রাম সর্কিট হাউজে অনুষ্ঠিত এক সভায় তিনি এসব কথা বলেন। বঙ্গবন্ধু টানেলের উদ্বোধন উপলক্ষে প্রস্তুতিমূলক এ সভার আয়োজন করা হয়।

সেতু সচিব জানান, যেহেতু টানেল কনসেপ্ট আমাদের জন্য নতুন, সেজন্য কিছু চ্যালেঞ্জ রয়েছে। টানেল অন্য যেকোনো ব্রিজ বা সড়কের চেয়ে সম্পূর্ণ আলাদা। সেক্ষেত্রে নিরাপত্তার বিষয়টি আমাদেরকে নিশ্চিত করতে হচ্ছে। সেই ধারণা থেকেই এই মুহূর্তে টানেলে বাইক ও থ্রি-হুইলার চালানো নিরাপদ হবে না। টানেলের নিরাপত্তার স্বার্থে বাইক ও থ্রি হুইলার চালানোর অনুমতি দেওয়া হচ্ছে না। 

তিনি আরও জানান, সবকিছু ঠিক থাকলে আগামী ২৮ অক্টোবর কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু টানেলের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

সভায় বঙ্গবন্ধু টানেল নির্মাণ প্রকল্পের প্রকল্প পরিচালক হারুন উর রশিদ বলেন, টানেলের ইলেক্ট্রোমেকানিক্যাল কাজ শেষে হওয়ার পর প্রি কমিশনিং ও কমিশনিং দেখা হয়েছে। এছাড়া সবগুলো সিস্টেম কাজ করছে কিনা কয়েকবার করে দেখা হয়েছে। মূল টানেলের কাজ শতভাগ শেষ। তবে পুরো প্রকল্পের কথা বললে অগ্রগতি ৯৮ দশমিক ৫ শতাংশ। যে ১ দশমিক ৫ শতাংশ কাজ বাকি রয়েছে তা চলাচলে জন্য কোনো সমস্যা সৃষ্টি করবে না। এপ্রোচ রোড, সার্ভিস এরিয়া, পুলিশের ফাঁড়ি নির্মাণ ও ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণের কার্যক্রম চলছে।  

সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- চট্টগ্রামের বিভাগীয় কমিশনার তোফায়েল ইসলাম, চট্টগ্রাম নগর পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায়, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি নুরে আলম মিনা, জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান, মহানগর আওয়ামী লীগের সভাপতি মাহাতাব উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন, আনোয়ারা উপজেলা চেয়রাম্যান মো. নজরুল ইসলাম।

রেজাউল/ মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়