ঢাকা     শনিবার   ২৮ জানুয়ারি ২০২৩ ||  মাঘ ১৫ ১৪২৯

চলতি মাসেই বঙ্গবন্ধু টানেলের ২য় টিউব স্থাপন শুরু

রেজাউল করিম, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫০, ৮ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৩:৫৪, ৮ ডিসেম্বর ২০২০
চলতি মাসেই বঙ্গবন্ধু টানেলের ২য় টিউব স্থাপন শুরু

বঙ্গবন্ধু ট্যানেল নির্মাণের অংশ

বন্দর নগরী চট্টগ্রামের বহুল প্রতীক্ষিত কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে বঙ্গবন্ধু টানেল নির্মাণের দ্বিতীয় টিউব স্থাপনের কাজ চলতি মাসেই শুরু হচ্ছে। প্রথম টিউব সফলভাবে স্থাপনের পর দ্বিতীয় টিউব স্থাপনের জন্য টানেল বোরিং মেশিন (টিবিএম) ঘুরিয়ে বসানোর কাজ ইতোমধ্যে শেষ হয়েছে বলে জানান প্রকল্প সংশ্লিষ্টরা।

বঙ্গবন্ধু টানেল নির্মাণ প্রকল্পের প্রকল্প পরিচালক হারনুর রশীদ চৌধুরী রোববার (৬ ডিসেম্বর) জানান, চীনা প্রকৌশলীদের তত্ত্বাবধানে বঙ্গবন্ধু টানেল নির্মাণের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলেছে। নগরীর পতেঙ্গা নেভাল একাডেমি অংশ থেকে নদীর ওপারে আনোয়ারা উপজেলা পর্যন্ত প্রথম টিউব সফলভাবে স্থাপিত হওয়ার মধ্যে দিয়ে প্রকল্পের প্রায় ৬০ শতাংশ কাজ শেষ হয়েছে। দ্বিতীয় টিউব স্থাপনের কাজ শুরু হবে চলতি মাসেই। 

প্রকল্প পরিচালক বলেন, দ্বিতীয় টিউব স্থাপনের জন্য টানেল বোরিং মেশিন (টিবিএম) ইতোমধ্যে বিপরীতমুখে ঘুরিয়ে বসানোর কাজ শেষ হয়েছে। ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্প শেষ করার লক্ষ্য নিয়ে রাত-দিন কাজ চলছে। 

বঙ্গবন্ধু টানেলের প্রস্থ ৭০০ মিটার এবং ৯-১১ মিটার পানির গভীরতা সেটি স্থাপিত হবে। টানেলের দৈর্ঘ্য ৩ হাজার ৪০০ মিটার। এই টানেল নির্মাণে মোট ব্যয় ধরা হয়েছে ১০ হাজার ৩৭৪ কোটি টাকা। এরমধ্যে বাংলাদেশ সরকার দিচ্ছে ৪ হাজার ৪৬১ কোটি টাকা। বাকি ৫ হাজার ৯১৩ কোটি টাকা দিচ্ছে চীন সরকার। দুটি টিউবের এই টানেলে যানবাহন চলাচলের জন্য চারটি লেন থাকবে। টানেলের পশ্চিম ও পূর্বপ্রান্তে ৫ দশমিক ৩৫ কিলোমিটার অ্যাপ্রোচ রোড ও ৭২৭ মিটার ওভারব্রিজ নির্মাণ করা হবে। চীনের কমিউনিকেশন এবং কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড (সিসিসিসি) টানেল নির্মাণের কাজ করছে।
 

ঢাকা/বকুল 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়