ঢাকা     সোমবার   ২০ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

খুলনার ময়ূর নদে নির্মিত হচ্ছে হাতিরঝিলের আদলে ২ সেতু 

নিজস্ব প্রতিবেদক, খুলনা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৮, ১৩ অক্টোবর ২০২৩  
খুলনার ময়ূর নদে নির্মিত হচ্ছে হাতিরঝিলের আদলে ২ সেতু 

খুলনা মহানগরীর গল্লামারী এলাকায় ময়ূর নদের ওপর পাশাপাশি থাকা দুটি সেতু ভেঙে নতুন দুটি সেতুর নির্মাণকাজ শুরু হয়েছে গতকাল বৃহস্পতিবার থেকে। এই দুই সেতু নির্মিত হবে রাজধানীর হাতিরঝিলের সেতুর মতো দৃষ্টিনন্দন করে। দেড় বছরের মধ্যে সেতু দুটির নির্মাণকাজ সম্পন্ন করার পরিকল্পনা রয়েছে।

সড়ক ও জনপথ বিভাগের খুলনার নির্বাহী প্রকৌশলী আনিসুজ্জামান মাসুদ জানান, স্টিল আর্চ ডিজাইনের সেতু দুটির প্রতিটির দৈর্ঘ্য হবে ৬৮ দশমিক ৭০ মিটার ও প্রস্থ ১৩ দশমিক ৭০ মিটার হবে। সেতু দুটি নির্মাণে ব্যয় হবে প্রায় ৬৮ কোটি টাকা। নদীর পানির সীমা থেকে সেতুর উচ্চতা হবে ৫ মিটার। 

তিনি আরও জানান, প্রথমে বেশি পুরাতন সেতুটি ভেঙে সেখানে নতুন একটি সেতু নির্মাণ শুরু হবে। এটির কাজ শেষ হলে অপর সেতুটি ভেঙে নতুন আরেকটি সেতু নির্মাণ করা হবে।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) দুপুরে ময়ূর নদের ওপর রাজধানীর হাতিরঝিলের আদলে দৃষ্টিনন্দন এ সেতু নির্মাণকাজের উদ্বোধন করা হয়। নির্মাণকাজের উদ্বোধন করেন খুলনা-২ আসনের সংসদ সদস্য সেখ সালাহউদ্দিন জুয়েল। প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক।

সংসদ সদস্য সালাহউদ্দিন জুয়েল বলেন, খুলনাকে তিলোত্তমা নগরী হিসেবে গড়ে তোলার জন্য আমরা কাজ করে যাচ্ছি। অনেক কাজ চলমান রয়েছে। হাতিরঝিলের আদলে ময়ূর নদের ওপর সেতুটি নির্মাণ করা হবে।

সড়ক ও জনপথ সূত্রে জানা যায়, যানবাহনের চাপ বাড়ায় খুলনা মহানগরীর প্রবেশদ্বার ময়ূর নদের ওপর থাকা ব্রিটিশ আমলের একটি সেতুর পাশে ২০১৬ সালে আরেকটি নতুন সেতু নির্মাণ করা হয়। দ্বিতীয় সেতুটি নির্মাণের পর থেকেই পানির স্তর থেকে সেতুটির উচ্চতা নিয়ে শঙ্কা দেখা দেয়। পাশাপাশি খুলনা-সাতক্ষীরা মহাসড়ক চার লেনে উন্নীত করার কাজ শুরু হলে দুটি সেতুই ভেঙে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়।

খুলনা বিভাগীয় কমিশনার মো. হেলাল মাহামুদ শরীফের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনা মেট্রোপলিটন পুলিশ (কেএমপি) কমিশনার মো. মোজাম্মেল হক, সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজ) খুলনার অতিরিক্ত প্রধান প্রকৌশলী সৈয়দ আসলাম আলী, খুলনার জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফিন, খুলনা জেলা পুলিশ সুপার মোহাম্মদ সাঈদুর রহমান, খুলনা প্রেসক্লাবের সভাপতি এস এম নজরুল ইসলাম প্রমুখ।

প্রসঙ্গত, ময়ূর নদে পাশাপাশি নতুন ও পুরোনো দুটি সেতু রয়েছে। প্রথমে পুরোনো সেতুটি ভেঙে সেখানে নতুন নির্মাণ কাজ শুরু হবে। এটির কাজ শেষ হলে পাশাপাশি থাকা অপর সেতুটি ভেঙে নতুন আরেকটি সেতু নির্মাণ করা হবে। দৃষ্টিনন্দন স্টিল আর্চ ডিজাইনের সেতু দুটির প্রতিটির দৈর্ঘ্য হবে ৬৮ দশমিক ৭০ মিটার ও প্রস্থ ১৩ দশমিক ৭০ মিটার। সেতু দুটি নির্মাণে ব্যয় হবে প্রায় ৬৮ কোটি টাকা। নদীর পানির সীমা থেকে সেতুর উচ্চতা হবে ৫ মিটার।

নূরুজ্জামান/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়