ঢাকা     শুক্রবার   ০১ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৮ ১৪৩০

সারাদেশে বিএনপির অনশন কর্মসূচি পালিত

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪২, ১৪ অক্টোবর ২০২৩   আপডেট: ১৯:২১, ১৪ অক্টোবর ২০২৩
সারাদেশে বিএনপির অনশন কর্মসূচি পালিত

টাঙ্গাইলে বিএনপির অনশন কর্মসূচিতে নেতারা

বেগম খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে উন্নত চিকিৎসার দাবিতে অনশন কর্মসূচি পালন করেছে বিএনপি। শনিবার (১৪ অক্টোবর) কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে দেশের সব জেলা শহর ও মেট্রোপলিটন শহরে এই কর্মসূচি পালিত হয়েছে। দলটির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ড নিয়ে যোগ দেন। রাইজিংবিডির নিজস্ব প্রতিবেদক, জেলা প্রতিনিধি ও সংবাদদাতাদের পাঠানো তথ্য ও ছবি নিয়ে প্রতিবেদন।

চট্টগ্রাম: গুরুতর অসুস্থ বেগম খালেদা জিয়াকে বিদেশে উন্নত চিকিৎসা সেবা থেকে বঞ্চিত করে সরকার মানবতা বিরোধী অপরাধ করছে বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম মহানগর বিএনপি আহবায়ক ডা. শাহাদাত হোসেন। তিনি বলেন, বর্তমানে বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থা সঙ্কটাপন্ন। তিনি এখন জীবন মৃত্যুর সন্ধিক্ষণে। কারাগারে বন্দি থাকা অবস্থায় সুচিকিৎসার অভাবে তার অসুস্থতা তীব্র হয় এবং তার জীবন হুমকির মুখে পড়ে। আইনগতভাবে বারবার তার জামিনের আবেদন করা হলেও সরকারের হস্তক্ষেপে জামিন দেওয়া হয়নি।

শনিবার (১৪ অক্টোবর) কাজীর দেউরী নাসিমন ভবনস্থ দলীয় কার্যালয়ের সামনে চট্টগ্রাম মহানগর ও দক্ষিণ জেলা বিএনপির উদ্যোগে কেন্দ্র ঘোষিত অনশন কর্মসূচিতে এসব কথা বলেন তিনি। সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত এই কর্মসূচি পালিত হয়। 

চট্টগ্রাম মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেনের সভাপতিত্বে ও আহ্বায়ক কমিটির সদস্য মো. কামরুল ইসলামের পরিচালনায় কর্মসূচিতে কেন্দ্রীয় বিএনপির শ্রম সম্পাদক এ এম নাজিম উদ্দীন, মহানগর বিএনপির সদস্য সচিব আবুল হাশেম বক্কর, দক্ষিণ জেলা বিএনপির আহবায়ক আবু সুফিয়ান, মহানগর বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক এম এ আজিজ, দক্ষিণ জেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহবায়ক এনামুল হক এনাম, সম্মিলিত পেশাজীবী পরিষদের আহবায়ক সাংবাদিক জাহিদুল করিম কচি প্রমুখ উপস্থিত ছিলেন।

খুলনা: খুলনায় বিএনপির অনশন কর্মসূচিতে বক্তরা বলেন, সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার বয়স এখন ৭৮ বছর। প্রবীণ বয়সেও তিনি ফরমায়েশি রায়ে বন্দি জীবন কাটাচ্ছেন। দীর্ঘ চার বছর তার যথাযথ কোনো চিকিৎসা হয়নি। কারাগারে অমানবিক পরিবেশে তিনি অনেক নতুন রোগে আক্রান্ত হয়েছেন। তাকে মৃত্যুর দিকে ঠেলে দেওয়া হচ্ছে। 

খুলনা মহানগরীর কে ডি ঘোষ রোডের দলীয় কার্যালয়ের সামনে মহানগর ও জেলা বিএনপির উদ্যোগে আয়োজিত অনশন কর্মসূচিতে নেতারা একথা বলেন। 

খুলনা মহানগর বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট এস এম  শফিকুল আলম মনার সভাপতিত্বে অনশনে বক্তব্য রাখেন- বিএনপির তথ্যবিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল, সহ-সাংগঠনিক সম্পাদক জয়ন্ত কুমার কুণ্ডু, খুলনা জেলা বিএনপির আহবায়ক আমীর এজাজ খান, সাবেক সংসদ সদস্য শেখ মুজিবুর রহমান, আবু হোসেন বাবু, খান জুলফিকার আলী জুলু প্রমুখ।

গাজীপুর: শতাধিক নেতাকর্মীদের নিয়ে গাজীপুরে বিএনপির অনশন শুরু হয় সকাল সাড়ে ১০টার দিকে পৌর মার্কেট সংলগ্ন দলীয় কার্যালয়ের সামনে। 

গাজীপুর জেলা বিএনপির সভাপতি একেএম ফজলুল হক মিলন জানান, বেগম খালেদা জিয়ার উন্নত চিকিৎসা ও মুক্তির দাবিতে এই কর্মসূচি। জেলার বিভিন্ন এলাকা থেকে শতাধিক নেতাকর্মীরা অনশনে অংশ নিতে জড়ো হয়েছিলেন।

গাজীপুর মহানগর বিএনপির সভাপতি শওকত হোসেন সরকারের সভাপতিত্বে সাবেক সাংসদ সদস্য হাসান উদ্দিন সরকার, বিএনপির কেন্দ্রীয় সহস্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম বাচ্চু, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য কাজী ছাইয়েদুল আলম বাবুল, জেলা বিএনপির সাধারণ সম্পাদক  শাহ রিয়াজুল হান্নান উপস্থিত ছিলেন।

টাঙ্গাইল: কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে শনিবার সকাল ১১টার দিকে টাঙ্গাইল শহরের বেপারী পাড়া এলাকায় অনশন কর্মসূচির আয়োজন করে জেলা বিএনপি।

জেলা বিএনপির সভাপতি হাসানুজ্জামিল শাহীনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ফরহাদ ইকবালের সঞ্চালনায় বক্তব্য রাখেন- সদর উপজেলা বিএনপির সভাপতি আজগর আলী, শহর বিএনপির সভাপতি মেহেদী হাসান আলীম, সাধারণ সম্পাদক এজাজুল হক সবুজ, যুবদলের আহবায়ক খন্দকার রাশেদুল আলম রাশেদ, সদস্য সচিব তৌহিদুল ইসলাম বাবু প্রমুখ। 

বক্তারা বলেন, আমাদের দেশের চিকিৎসা পদ্ধতি খালেদা জিয়ার সুচিকিৎসার জন্য পর্যাপ্ত নয়। কিন্তু সরকারের অনুমতি না পাওয়ায় তাকে বিদেশে পাঠানো সম্ভব হচ্ছে না। অতি দ্রুত খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর অনুমতি বর্তমান সরকারকে দিতে হবে।

জয়পুরহাট: জয়পুরহাট জেলা বিএনপি বিএনপি অনশন কর্মসূচি পালন করে সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত। 

জেলা বিএনপির কার্যালয়ের সামনের সড়কে অনুষ্ঠিত এই কর্মসূচিতে জেলা বিএনপির আহ্বায়ব গোলজার হোসেন, যুগ্ম আহ্বায়ক মাসুদ রানা প্রধান, পাঁচবিবি উপজেলা বিএনপি সভাপতি সাইফুল ইসলাম ডালিম, ক্ষেতলাল উপজেলা বিএনপির সভাপতি খালেদুল মাছুদ আঞ্জুমান, আক্কেলপুর উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক কামরুজ্জামান কমল, জেলা কৃষক দলের আহ্বায়ক সেলিম রেজা ডিউক, সদস্য সচিব মোনজুরে মওলা পলাশ, জেলা মহিলা দলের সাধারণ সম্পাদক জাহেদা কামাল, জেলা যুবদলের আহ্বায়ক শাহনেওয়াজ কবির শুভ্র, যুগ্ম আহ্বায়ক রেজভী আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

বান্দরবান: বান্দরবান বাজারে অনুষ্ঠিত বিএনপির অনশন কর্মসূচিতে বক্তারা বলেন, বেগম খালেদা জিয়াকে সাজানো মিথ্যা মামলা দিয়ে, চিকিৎসা না করিয়ে মেরে ফেলার গভীর ষড়যন্ত্র করছে আওয়ামী লীগ সরকার। আমাদের সব নেতাকর্মীর নামে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে। খালেদা জিয়াকে বিনাচিকিৎসায় মেরে ফেলার গভীর ষড়যন্ত্রের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর এখনি সময়। 

অনশন কর্মসূচিতে জেলা বিএনপি'র সভাপতি মা ম্যা চিং, সাধারণ সম্পাদক জাবেদ রেজাসহ জেলার বিভিন্ন উপজেলার বিএনপির নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ফরিদপুর: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি এবং উন্নত চিকিৎসার জন্য তাকে বিদেশে পাঠানোর দাবিতে অনশন কর্মসূচি পালিত হয়েছে ফরিদপুরে। শনিবার সকাল ১০টায় জেলা শহরের কাঠপট্টি বিএনপির কার্যালয়ের সামনে এ কর্মসূচির আয়োজন করা হয়। কর্মসূচি শেষ হয় দুপুর ২টার দিকে।

এর আগে, জেলার বিভিন্ন ওয়ার্ড ও থানা থেকে নেতাকর্মীরা খণ্ড খণ্ড মিছিল নিয়ে বিএনপি অফিসে আসেন। জাতীয় ও দলীয় পতাকা, ব্যানার, ফেস্টুন এবং প্ল্যাকার্ড হাতে নেতাকর্মীরা খালেদা জিয়ার মুক্তির দাবিতে স্লোগান দেন।

অনশনে উপস্থিত ছিলেন- বিএনপি'র জেলা কমিটির আহ্বায়ক সৈয়দ মোদাররেস আলী ইছা, সদস্য সচিব একে কিবরিয়া স্বপন, যুগ্ম সম্পাদক আফজাল হোসেন খান পলাশ, সৈয়দ জুলফিকার হোসেন জুয়েল, শহর বিএনপি'র সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা মিরাজ, জেলা যুবদলের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসেন, মহানগর যুব দলের আহ্বায়ক বেনজির আহমেদ তাবরিজ প্রমুখ।

পঞ্চগড়: শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত পঞ্চগড় শহরের সোনালি ব্যাংক চত্বরে খালেদা জিয়ার মুক্তি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের দাবিতে অনশন করেন বিএনপি নেতারা। জেলা বিএনপি আয়োজিত কর্মসূচিতে ৫ উপজেলার নেতাকর্মীরা অংশ নেন। 

জেলা বিএনপির আহ্বায়ক জহিরুল ইসলাম কাচ্চুর সভাপতিত্বে এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির পল্লি উন্নয়ন বিষয়ক সম্পাদক ও জেলা বিএনপির সদস্য সচিব ফরহাদ হোসেন আজাদ, যুগ্ম আহ্বায়ক মির্জা নাজমুল ইসলাম কাজল, আদম সুফি, তৌহিদুল ইসলাম, সাবেক সাংগঠনিক সম্পাদক রুবেল পাটোয়ারীসহ জেলা ও উপজেলা পর্যায়ের নেতাকর্মীরা।

বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির পল্লি উন্নয়ন বিষয়ক সম্পাদক ফরহাদ হোসেন আজাদ এসময় বলেন, শেখ হাসিনার সময় শেষ হয়ে এসেছে। আওয়ামীলীগের নেতারা উল্টা পাল্টা কথা বলা শুরু করেছেন। ১৮ তারিখের পরে বৃহত্তর আন্দোলন শুরু হবে। বৃহত্তর আন্দোলনে যোগ দেয়ার জন্য সবাইকে প্রস্তুত হওয়ার আহ্বান জানান তিনি।

মুন্সীগঞ্জ: কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে মুন্সীগঞ্জ শহরের উপকণ্ঠ পঞ্চসার ইউনিয়নে অনশন কর্মসূচি পালন করছেন বিএনপি নেতাকর্মীরা। শনিবার সকাল থেকে বিকেল পর্যন্ত এ কর্মসূচির আয়োজন করা হয়।

জেলা বিএনপির সিনিয়র  যুগ্ম আহ্বায়ক ও সদর উপজেলা বিএনপির সভাপতি মো. মহিউদ্দিন আহম্মেদের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- সদস্য সচিব অ্যাডভোকেট মাহবুব উল আলম স্বপন, সদর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মো. সাইদুল ফকির, বিএনপি নেতা ভিপি শাহীন, জেলা ছাত্রদলের সভাপতি মো. আবুল হাসেম ও সাধারণ সম্পাদক জামাল প্রমুখ।

রেজাউল, নূরুজ্জামান, রেজাউল, কাউছার, শামীম, চাইমং, তামিম, নাঈম, রতন/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়