ঢাকা     রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

সিসিকের ৯২৫ কোটি টাকার বাজেট ঘোষণা

সিলেট প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪১, ২৬ অক্টোবর ২০২৩  
সিসিকের ৯২৫ কোটি টাকার বাজেট ঘোষণা

মেয়র আরিফুল হক চৌধুরীর বাজেট উপস্থাপন

সিলেট সিটি করপোরেশনের (সিসিক) ২০২৩—২০২৪ অর্থবছরে ৯২৫ কোটি ৪ লাখ ৪৯ হাজার টাকার বাজেট ঘোষণা করেছেন মেয়র আরিফুল হক চৌধুরী। বৃহস্পতিবার (২৬ অক্টোবর) দুপুরে কুশিয়ারা কনভেনশন হলে আয়োজিত সংবাদ সম্মেলনে মেয়র এ বাজেট ঘোষণা করেন। এ বাজেটে আয় ও ব্যয় সমপরিমাণ উল্লেখ করা হয়েছে। 

বাজেটে উল্লেখযোগ্য আয়ের খাতগুলো হলো— হোল্ডিং ট্যাক্স ৪৮ কোটি ৩৫ লাখ ৭৬ হাজার টাকা, স্থাবর সম্পত্তি হস্তান্তরের উপর কর ২৫ কোটি টাকা, ইমারত নির্মাণ ও পুনঃনির্মাণের উপর কর ২ কোটি ৫০ লাখ টাকা, ট্রেড লাইসেন্স ১০ কোটি ৪৫ লাখ টাকা, বিজ্ঞাপনের উপর কর ২ কোটি ৫০ লাখ টাকা, সিটি করপোরেশনের সম্পত্তি ও দোকান ভাড়া বাবদ ৫ কোটি টাকা, বর্জ্য ব্যবস্থাপনা খাতে আয় ১ কোটি ৫০ লাখ টাকা, দক্ষিণ সুরমায় জননেত্রী শেখ হাসিনা শিশু পার্কের টিকিট বিক্রয় থেকে আয় ১ কোটি ৫০ লাখ টাকা, পানির সংযোগ লাইনের মাসিক চার্জ বাবদ ৭ কোটি টাকা, পানির লাইনের সংযোগ ও পুনঃসংযোগ ফিস বাবদ ১ কোটি ২০ লাখ টাকা, নলকূপ স্থাপনের অনুমোদন ও নবায়ন ফি বাবদ ২ কোটি ৫০ লাখ টাকা, নিয়মিত হোল্ডিং ট্যাক্সসহ অন্যান্য বকেয়া পাওনা পরিশোধ করলে বাজেট বছরে সিটি করপোরেশনের নিজস্ব খাতে ১২৩ কোটি ৪০ লাখ ১১ হাজার টাকা আয় হবে বলে উল্লেখ করা হয়। বাজেটে সিলেট সিটি করপোরেশন, নন—ডিপিপি এবং ডিপিপি সরকারি অর্থায়নে অবকাঠামো নির্মাণ ও উন্নয়ন খাতে প্রাপ্তি ৫২৬ কোটি ৫১ লাখ টাকা এবং নিজস্ব মার্কেট নির্মাণ খাতে ৩৭ কোটি টাকা আয় ধরা হয়েছে।

এ বারের বাজেটে রাজস্ব খাতে সর্বমোট ১১২ কোটি ৩৫ লাখ ৫০ হাজার টাকা ব্যয় বরাদ্দ ধরা হয়েছে। এর মধ্যে সাধারণ সংস্থাপন খাতে ৫২ কোটি ৭৭ লাখ টাকা, শিক্ষা খাতে ব্যয় ৪ কোটি ১০ লাখ টাকা, স্বাস্থ্য খাতে ব্যয় ১ কোটি ৮৭ লাখ টাকা, পরিচ্ছন্নতা খাতে ব্যয় ১৯ কোটি ৬০ টাকা, বিদ্যুৎ প্রকৌশল/সড়ক বাতি খাতে ব্যয় ৩ কোটি ১০ লাখ টাকা, সমাজকল্যাণ ও বস্তি উন্নয়ন খাতে ব্যয় ৫ কোটি ৪০ লাখ টাকা, বিবিধ ৭ কোটি ১৫ লক্ষ টাকা উল্লেখযোগ্য। এ ছাড়া পানি সরবরাহ শাখার সংস্থাপন ব্যয়সহ পানির লাইনের সংযোগ ব্যয়, পাম্প হাউজ, মেশিন, পাইপ লাইন মেরামত সংস্কার ও বিদ্যুৎ বিল পরিশোধসহ মোট ১৮ কোটি ০১ লাখ ৫০ হাজার টাকা ব্যয় বরাদ্দ রাখা হয়েছে। বাজেটে অবকাঠামো নির্মাণ ও উন্নয়নে রাজস্ব খাতে ব্যয় বাবদ মোট ৩৩ কোটি ৫৫ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে। এছাড়া অন্যান্য খাতের মোট ব্যয় মোট আয়ের সমপরিমাণ বলে উল্লেখ করা হয়েছে। 
 

নুর/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়