ঢাকা     বৃহস্পতিবার   ২০ জুন ২০২৪ ||  আষাঢ় ৬ ১৪৩১

হাতিয়ায় ২৭ জেলেকে জরিমানা

নোয়াখালী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৫, ২৯ অক্টোবর ২০২৩  
হাতিয়ায় ২৭ জেলেকে জরিমানা

নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার মেঘনা নদীতে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ আহরণ করায় ২৭ জেলেকে ১ লাখ ৩৫ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

রোববার (২৯ অক্টোবর) বিকেলে যৌথভাবে এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সুরাইয়া আক্তার লাকী এবং উপজেলা সহাকারী কমিশনার (ভূমি) গোলাম সরওয়ার। 

সাজাপ্রাপ্তরা ভোলা জেলার লালমোহন এবং চরফ্যাশনের বাসিন্দা। জরিমানা আদায় করে তাদের ছেড়ে দেওয়া হয়েছে।  

এর আগে, গোপন সংবাদের ভিত্তিতে গতকাল শনিবার দিবাগত রাতে উপজেলার নিঝুমদ্বীপের দক্ষিণে তিন চর এলাকার মেঘনা নদীতে অভিযান চালিয়ে উপজেলা মৎস্য অফিস ও নিঝুমদ্বীপ নৌ-পুলিশের সদস্যরা তাদের আটক করে।  

হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সুরাইয়া আক্তার লাকী বলেন, ইলিশের প্রজনন মৌসুমে নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে মাছ ধরার অপরাধে ২৭ জেলে আটক করা হয়। সেসময় ২ হাজার মিটার কারেন্ট জাল, ২০০ কেজি মাছ ও ২টি মাছ ধরার ট্রলার জব্দ হয়। 

তিনি আরো বলেন, প্রত্যেক জেলেকে মৎস্য সংরক্ষণ আইনে ৫ হাজার টাকা করে মোট ১ লাখ ৩৫ হাজার টাকা জরিমানা করা হয়। দুই জেলে নাবালক হওয়ায় তাদের সাজা দেওয়া হয়নি। জব্দকৃত জাল স্থানীয় ইউনিয়ন পরিষদের সদস্যের জিম্মায় রাখা হয়েছে। জব্দকৃত ইলিশ মাছ স্থানীয় পাঁচটি এতিমখানায় বিলিয়ে দেওয়া হয়েছে। ইলিশ মাছ ধরার নিষেধাজ্ঞার সময় শেষ হলে জাল গুলো দিয়ে দেওয়া হবে।

সুজন/মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়