ঢাকা     রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

বেনাপোলে ভ্রমণ কর জালিয়াতি চক্রের মূল হোতা আটক

নিজস্ব প্রতিবেদক, যশোর  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২১, ১৬ নভেম্বর ২০২৩  
বেনাপোলে ভ্রমণ কর জালিয়াতি চক্রের মূল হোতা আটক

বেনাপোল আন্তর্জাতিক কাস্টমস চেকপোস্টে লাখ লাখ টাকার বিদেশ ভ্রমণ কর ফাঁকি দেওয়া চক্রের মূল হোতাকে আটক করেছে বন্দর কর্তৃপক্ষ।

বেনাপোল চেকপোস্ট এলাকায় প্রশাসনের নাকের ডগায় ভারতগামী যাত্রীদের জিম্মি করে কোটি কোটি টাকার রাজস্ব ফাঁকি দেওয়ার অভিযোগ উঠেছে।

বৃহস্পতিবার (১৬নভেম্বর) দুপুরে স্থানীয় প্যাসেঞ্জার টার্মিনাল এলাকা থেকে ট্যাক্স জালিয়াতির কাজে ব্যবহৃত ল্যাপটপ, প্রিন্টার, জাল ভ্রমণ কর রশিদ ও সোনালী ব্যাংকের সীলসহ তাকে আটক করা হয়। এসময় ভারতগামী ৮জন পাসপোর্ট যাত্রীর কাছ থেকে ৮টি জাল ভ্রমণ কর রশিদ জব্দ করা হয়। বেনাপোল দিয়ে প্রতিদিন প্রায় ৫-৬ হাজার যাত্রী ভারতে যান।

আটককৃত আসামি বেনাপোলের সাদিপুর গ্রামের আব্দুল মোমিনের ছেলে। পুলিশী জিজ্ঞাসাবাদে সে জানায়, জাল ভ্রমণ ট্যাক্স ফাঁকির সাথে আরও ৫/৬ জন জড়িত। তারা দীর্ঘদিন ধরে ভারতগামী পাসপোর্ট যাত্রীদের সিরিয়াল ছাড়া পুলিশ ইমিগ্রেশন ও কাস্টমস’র কাজ দ্রুত করে দেওয়ার টোপ দিয়ে ভ্রমণ ট্যাক্সের টাকা হাতিয়ে নেয় যাত্রীদের কাছ থেকে। আটক শামীমের বিরুদ্ধে ইতোপূর্বে ট্যাক্স জালিয়াতির মামলা রয়েছে। মামলায় সে জামিনে রয়েছে বলে পুলিশ জানায়।

বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কামাল হোসেন ভূঁইয়া জানান, আটক শামীমকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে দীর্ঘদিন ধরে ভ্রমণ কর জালিয়াতি করে সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে আসছিল বলে স্বীকার করেছে। তার বিরুদ্ধে বেনাপোল পোর্ট থানায় আরও একটি ট্যাক্স জালিয়াতির মামলা চলমান আছে।

বেনাপোল বন্দর কর্তৃপক্ষের পরিচালক মো. রেজাউল ইসলাম জানান, দীর্ঘদিন ধরে বেনাপোল চেকপোস্টে বিদেশ ভ্রমণ কর জালিয়াতির একটি শক্তিশালী চক্র সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে আসছিল। এ ধরনের একটি গোপন সংবাদ পাওয়ার পর আজ দুপুরে প্যাসেঞ্জার টার্মিনাল এলাকায় অভিযান চালিয়ে ট্যাক্স জালিয়াতি চক্রের মূল হোতা শামীমকে হাতেনাতে আটক করা হয়। উদ্ধার করা হয় ট্যাক্স জালিয়াতি কাজে ব্যবহৃত সরঞ্জাম। আটক শামীমকে মামলা দিয়ে বেনাপোল পোর্ট থানায় সোপর্দ করা হয়েছে। 

উল্লেখ্য, বেনাপোল চেকপোস্টে অবৈধভাবে গজিয়ে ওঠা প্রায় সকল কম্পিউটার দোকান, মোবাইলের দোকান ও ফটোকপিসহ বিভিন্ন নামের এন্টারপ্রাইজের দোকানে এসব জাল ভ্রমণ কর ও জাল করোনা সার্টিফিকেট তৈরি করা হচ্ছে। প্রশাসনের নাকের ডগায় গড়ে ওঠা এসব প্রতিষ্ঠানে জালিয়াতির ঘটনা ঘটলেও বরাবরই তারা ছিল নীরব।

সাকিরুল/ফয়সাল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়