ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

বরিশালে টানা বৃষ্টিতে জলাবদ্ধতা

নিজস্ব প্রতিবেদক, বরিশাল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৩, ১৭ নভেম্বর ২০২৩   আপডেট: ১৬:০৮, ১৭ নভেম্বর ২০২৩
বরিশালে টানা বৃষ্টিতে জলাবদ্ধতা

ঘূর্ণিঝড় ‘মিধিলি’র প্রভাবে বরিশাল নগরীতে মাঝারি বৃষ্টিপাত হচ্ছে। এর ফলে জলাবদ্ধতা সৃ‌ষ্টি হয়েছে। এতে সড়কে চলাচল করতে দুর্ভোগ পোহাচ্ছেন সাধারণ মানুষজন।

বরিশাল আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, গতকাল বৃহস্পতিবারের চেয়ে শুক্রবার (১৭ নভেম্বর) সকালে বাতাসের গতিবেগ কিছুটা বেড়েছে।

আবহাওয়া অফিসের সিনিয়র পর্যবেক্ষক আব্দুল কুদ্দুস জানান, শুক্রবার দুপুর ২টার দিকে বাতাসের গতিবেগ ছিল ১২-১৫ নটিক্যাল মাইলের মধ্যে। ধিরে ধিরে বাতাসের গতি এবং বৃষ্টির পরিমাণ বাড়বে। গতকাল দুপুরের দিকে শুরু হওয়া বৃষ্টির পরিমানও বাড়তে শুরু করেছে।

তিনি আরও বলেন, আজ শুক্রবার দুপুর ২টা পর্যন্ত বরিশালে মোট ৮১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। টানা বৃষ্টির কারণে তাপমাত্রা কিছুটা কমেছে।

এদিকে, বরিশাল জেলা প্রশাসনের থেকে জানানো হয়েছে, এখন পর্যন্ত বরিশাল জেলায় প্রায় সাড়ে ৫০০ আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। প্রয়োজন হলে উপজেলাগুলোতে থাকা সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান, বিভিন্ন দাপ্তরিক ভবন ও পাকা স্থাপনাগুলো ব্যবহার করা যাবে। এছাড়া, উদ্ধারকাজসহ বিভিন্ন প্রয়োজনে আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি সেচ্ছাসেবকরাও প্রস্তুত আছেন। মেডিক্যাল টিম প্রস্তুত রাখার পাশাপাশি শুকনো খাবার, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট এবং নগদ টাকারও ব্যবস্থা হয়েছে। ঘূর্ণিঝড় মিধিলি মোকাবেলায় বরিশাল বিভাগের ৬ জেলায় প্রায় সাড়ে ৩ হাজার আশ্রয়কেন্দ্র এরই মধ্যে প্রস্তুত রাখা হয়েছে। সেই সঙ্গে ৬ হাজার ২৪৭টি প্রাথমিক বিদ্যালয় ও ১ হাজার ৬৬টি মাধ্যমিক বিদ্যালয় আশ্রয়ের জন্য খোলা রাখা হয়েছে।

ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) বরিশালের আঞ্চলিক কার্যালয়ের উপ-পরিচালক মো. শাহাবুদ্দিন মিয়া জানান, বরিশাল বিভাগের ১ হাজার ৮৪৫টি সাইক্লোন সেল্টার প্রস্তুত রাখা হয়েছে। যে কোনো ধরনের উদ্ধার কাজে বরিশাল বিভাগের ৫ জেলায় ৩২ হাজার ৫০০ জন সেচ্ছাসেবক প্রস্তুত আছেন।

স্বপন/মাসুদ

ঘটনাপ্রবাহ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়