ঢাকা     শনিবার   ০২ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৮ ১৪৩০

হবিগঞ্জে জীববৈচিত্র্য রক্ষায় হাওরে অবস্থান

হবিগঞ্জ প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২০, ৯ ডিসেম্বর ২০২৩  
হবিগঞ্জে জীববৈচিত্র্য রক্ষায় হাওরে অবস্থান

‘হবিগঞ্জে হাওরে কলকারখানা স্থাপনের কারণে জমির পরিমাণ কমছে, দূষিত হচ্ছে মাটি, পানি, বাতাস। এ ছাড়া হাওরের বুক চিরে যত্রতত্র সড়ক নির্মাণ করে পানি প্রবাহ বাধাগ্রস্ত করে পরিবেশ-প্রতিবেশ ও প্রকৃতির মারাত্মক ক্ষতি করা হচ্ছে। কমছে হাওরের আয়তনসহ ফসল উৎপাদন। হারিয়ে যাচ্ছে দেশীয় মাছসহ জলজ প্রাণী। জীববৈচিত্র্য ধ্বংস হচ্ছে। নদী-খাল-বিলে নিক্ষেপ করা অপরিশোধিত বর্জ্য মানুষের জীবন-জীবিকার উপর মারাত্মক আঘাত হানছে। অনেকে পেশা হারাচ্ছেন। চরম মানবিক সংকটে পড়েছেন হাওর কেন্দ্রিক জীবন-জীবিকা নির্বাহকারী মানুষজন।’ 

জলবায় ন্যায্যতা ও কৃষি, মৎস্য সম্পদ এবং জীববৈচিত্র্য রক্ষার দাবিতে হাওরে অবস্থান কর্মসূচিতে বক্তারা একথা বলেন।

শনিবার (৯ ডিসেম্বর) দুপুরে হবিগঞ্জের লাখাই উপজেলার বুল্লাবাজার সংলগ্ন সুতাং নদীর বাঁকে বুল্লার হাওরে ওয়াটারকিপার্স বাংলাদেশ, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ শাখা, লাখাই প্রেসক্লাব ও খোয়াই রিভার ওয়াটারকিপার এই কর্মসূচির আয়োজন করে। এতে হাওরাঞ্চলে বসবাসকারী ক্ষতিগ্রস্ত জেলে, কৃষক, মাঝিসহ বিভিন্ন শ্রেণিপেশার লোকজন অংশ নেয়।

বাপা হবিগঞ্জের সহ-সভাপতি মনসুর উদ্দিন আহমেদ ইকবালের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন হবিগঞ্জ সরকারি মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক জাহান আরা খাতুন, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী মমিন, সাংবাদিক রুহুল হাসান শরীফ, লাখাই প্রেসক্লাব সভাপতি আলী নেওয়াজ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসরিন হক প্রমুখ।

মূল বক্তব্য রাখেন বাপা হবিগঞ্জের সাধারণ সম্পাদক ও খোয়াই রিভার ওয়াটারকিপার তোফাজ্জল সোহেল। স্বাগত বক্তব্য রাখেন বাপা হবিগঞ্জের নির্বাহী সদস্য ও লাখাই প্রেসক্লাব সাধারণ সম্পাদক মো. বাহার উদ্দিন।
 

মামুন/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়