ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

রাজশাহী-১

নির্বাচনি ইশতেহার ঘোষণা করলেন মাহি

রাজশাহী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৫, ৪ জানুয়ারি ২০২৪   আপডেট: ১৭:৩১, ৪ জানুয়ারি ২০২৪
নির্বাচনি ইশতেহার ঘোষণা করলেন মাহি

বক্তব্য রাখছেন মাহিয়া মাহি

দ্বাদশ সংসদ নির্বাচনের ভোটগ্রহণের তিন দিন আগে ১৭ দফা ইশতেহার ঘোষণা করেছেন রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী) আসনের স্বতন্ত্র প্রার্থী ও ঢাকাই সিনেমার জনপ্রিয় চিত্রনায়িকা মাহিয়া মাহি। বৃহস্পতিবার (৪ ডিসেম্বর) বেলা ১১টার দিকে তানোর উপজেলার মুন্ডুমালা বাজারে তিনি তাঁর নির্বাচনি ক্যাম্পে সংবাদ সম্মেলন করে ইশতেহার ঘোষণা করেন। নির্বাচনে মাহি ট্রাক প্রতীকে লড়ছেন।

মাহির ইশতেহারে রয়েছে, সকল শ্রেণী-পেশা, ধর্ম, বর্ণ ও জাতি নির্বিশেষে সকলের বৈষম্য দূরীকরণ ও সামাজিক মর্যাদা প্রতিষ্ঠা করা; গোদাগাড়ী-তানোরেই রাজশাহী অঞ্চলের মধ্যে প্রথম বৃহৎ আকারে গার্মেন্টস শিল্প প্রতিষ্ঠান করার মাধ্যমে ঘরে ঘরে কর্ম সংস্থান ব্যবস্থা করা; কৃষিভিত্তিক শিল্পপ্রতিষ্ঠান গড়ে তোলা; সবজি ও ফল সংরক্ষণের হিমাগার প্রতিষ্ঠা করা এবং কৃষিপণ্য রপ্তানিমুখী করা; কৃষকদের ন্যায্যমূল্যে সার, বীজসহ কৃষি উপকরণ সরবরাহের জন্য কার্যকর ব্যবস্থা নেওয়া; কৃষি যান্ত্রিকীকরণের ব্যবস্থা নেওয়া ও সুবিধা প্রত্যেক কৃষকের দোরগোড়ায় পৌঁছে দেওয়া; ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে সর্বাত্মক ভূমিকা পালন করা; চর আষাড়িয়াদহ ইউনিয়নে ঘরে ঘরে বিদ্যুতের ব্যবস্থা করা।

এছাড়াও গোদাগাড়ী-তানোরে শতভাগ খাবার পানি সরবরাহের ব্যবস্থা, নারীর ক্ষমতায়নে সর্বোচ্চ পদক্ষেপ নেওয়া; স্কুল-কলেজ-মাদ্রাসার অবকাঠামোগত উন্নয়ন, গোদাগাড়ী-তানোরে দীর্ঘদিনের কাঙ্ক্ষিত কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ নেওয়া; শিক্ষার্থীদের মধ্যে উৎসাহ সৃষ্টির লক্ষ্যে পাবলিক পরীক্ষায় উত্তীর্ণ মেধাবী শিক্ষার্থীদের মধ্যে পুরুস্কার প্রদানের ব্যবস্থা গ্রহণ করা ও বৃহৎ আকারে কারিগরি শিক্ষার ব্যবস্থা গ্রহণ; তরুণদের ও নারী দক্ষতা উন্নয়নে ও প্রশিক্ষণ প্রদান পূর্বক আউট সোর্সিং, আত্মকর্মসংস্থান, ব্যবসার অনুকূল পরিবেশ সৃষ্টির পূর্বক বিভিন্ন পন্থায় কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা; ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকারি/বেসরকারি উদ্যোগে আইসিটি বিষয়ক প্রশিক্ষণ প্রদান, অগ্রাধিকার তালিকা প্রণয়ন পূর্বক প্রয়োজনীয় রাস্তাঘাট, ব্রিজ-কালভার্টসহ সকল যোগাযোগ অবকাঠামো সংস্কার, মেরামত ও নির্মাণে কার্যকর পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের ব্যবস্থা করা; কার্যকর নদী ব্যবস্থাপনা ও খননের মাধ্যমে নৌ-রুট চালু করা, গোদাগাড়ী-তানোরের বিভিন্ন স্থানে পর্যটন কেন্দ্র নির্মাণ করা ও শিশুদের জন্য বিনোদন কেন্দ্র গড়ে তোলা, মসজিদ, মন্দির, গির্জাসহ সকল ধর্মীয় প্রতিষ্ঠানের অবকাঠামোগত উন্নয়ন নিশ্চিতকরণ।

এর বাইরে রয়েছে গোদাগাড়ী-তানোরের অন্তর্গত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, কমিউনিটি হেলথ কিনিকের স্বাস্থ্য সেবার মান বৃদ্ধিসহ সবার জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করা। প্রয়োজন অনুযায়ী অবকাঠামোগত উন্নয়ন, চিকিৎসক নিয়োগ, যন্ত্রপাতি সংগ্রহ, টেকনোলজিস্ট নিয়োগের মাধ্যমে স্বাস্থ্য সেবার গুণগত পরিবর্তন করা; কৃষি সেচের সহজ লভ্য করণের লক্ষ্যে গভীর নলকূপ স্থাপনসহ সেচ সমস্যা সমাধানে সেচ ব্যবস্থায় শতভাগ বিদ্যুতায়ন, শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে নিয়োগ বাণিজ্য বন্ধ করার ব্যবস্থা গ্রহণ।

ইশতেহার ঘোষণাকালে স্বতন্ত্র প্রার্থী চিত্রনায়িকা মাহিয়া মাহি বলেন, ‘নির্বাচিত হলে তানোর-গোদাগাড়ীর এই দুই উপজেলার প্রতিটি সমস্যা ও তার সম্ভাব্য সমাধান করবো। এই এলাকার বর্তমান সংসদ সদস্য (ওমর ফারুক চৌধুরী) ১৫ বছর ধরে সংসদ সদস্য, তিনি কাউকে সম্মান করেননি। তিনি কাউকে সম্মান করতে জানেন না। শিক্ষককের সম্মান করেননি, মানুষকে সম্মান করেননি। তিনি নেতা-কর্মীদেরও সম্মান করেননি। এমনকি প্রভাবশালীদের ছত্রছায়ায় এখানে যে ডিপ টিউবওয়েলের সিন্ডিকেট আছে, আমি সেই সিন্ডিকেট ভেঙে ফেলব। আমি রাজশাহী-১ আসনকে একটি স্মার্ট নগরী হিসেবে গড়ে তুলতে চাই।’

দ্বাদশ সংসদ নির্বাচনে রাজশাহী-১ আসনে মোট ভোটার ৪ লাখ ৪০ হাজার ২১৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ১৯ হাজার ৬৫৩ জন। আর নারী ভোটার ২ লাখ ২০ হাজার ৫৬৪ জন এবং এ আসনের তৃতীয় লিঙ্গ (হিজড়া) ভোটার একজন। ৫২ নম্বর সংসদীয় এ আসনের মোট ভোটা কেন্দ্র ১৫৮টি। এরমধ্যে তানোর উপজেলায় ৬১টি এবং গোদাগাড়ী উপজেলায় ৯৭টি ভোট কেন্দ্র রয়েছে। তানোর-গোদাগাড়ীর এই আসনে ৪টি পৌরসভা ও ১৬টি ইউনিয়ন রয়েছে।

কেয়া/বকুল

সম্পর্কিত বিষয়:

ঘটনাপ্রবাহ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়