ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে চীনা ভাষা শেখার ব্যবস্থা নিতে চাই’

কিশোরগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৮, ১০ ফেব্রুয়ারি ২০২৪  
‘দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে চীনা ভাষা শেখার ব্যবস্থা নিতে চাই’

‘বাংলাদেশের অবকাঠামো উন্নয়নের পাশাপাশি শিক্ষাখাতে অবদান রাখতে চায় চীন। দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে চীনা ভাষা শেখার ব্যবস্থা নিতে চাই আমরা। সেজন্যই পরীক্ষামূলকভাবে কুলিয়ারচরে লায়ন মুজিব মুনা গালর্স হাই স্কুলের শিক্ষার্থীদের চীনা ভাষা শেখানোর জন্য একটি ডিজিটাল ক্লাসরুম গড়ে তোলা হবে। সেখানে চীনা ভাষা শিখে উচ্চ শিক্ষার জন্য শিক্ষার্থীদের চীনে যাওয়ার সুযোগ রয়েছে।’

শনিবার (১০ ফেব্রুয়ারি) দুপুরে কিশোরগঞ্জ জেলার কুলিয়ারচরে ছয়সূতি লায়ন মুজিব মুনা গালর্স হাই স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এসব কথা বলেন চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ ও চীনের দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। সেই সম্পর্ককে টিকিয়ে রাখতে আগের মতো বর্তমানে বাংলাদেশ সরকারের উন্নয়নের অংশীদ্বার হয়ে চীন কাজ করছে। এই দেশে চীন শুধু সড়ক, বিমানবন্দর ও সেতু নির্মাণ করছে তা নয়, শিক্ষাক্ষেত্রেও অবদান রাখতে চায়। আজ এই স্কুলে শিক্ষা উপকরণ বিতরণের মাধ্যমে বাংলাদেশের সঙ্গে শিক্ষাক্ষেত্রে সহযোগিতা শুরু করতে চাই। বর্তমান সরকারের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সহযোগিতায় চীনের পক্ষ থেকে স্মার্ট স্কুল নির্মাণ করে দেওয়া হবে।

ইয়াও ওয়েন বলেন, আমি অনেক খুশি এমন একটি আয়োজনে অংশগ্রহণ করতে পেরে। আজকে এখানে খেলা দেখে আমার ছোট বেলার অনেক স্মৃতি মনে পড়ে গেলো। আমি স্কুলটির অনেক গল্প শুনেছি। জেলার শিক্ষার মান উন্নয়নে এই স্কুলটি গুরুত্বপূর্ণ অংশ। দেশ ও জাতির ভবিষ্যত শিক্ষার ওপর নির্ভর করে। চলতি বছর চীনা ভাষার কোর্স শুরু করবো। তোমরা বয়সে অনেক ছোট। বড় হয়ে চীনা ভাষা শিখে চীনে যাওয়ার সুযোগ সৃষ্টি করে দেওয়া হবে। এছাড়া চীনের শিক্ষার্থীদের সঙ্গেও কথা বলার সুযোগ করে দেওয়া হবে।

লায়ন মুজিব মুনা গালর্স হাই স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি লায়ন মুশিউর আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- রাষ্ট্রদূতের সহধর্মিনী মিস লিও এবং মেয়ে জো ওয়াও। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- কিশোরগঞ্জ জেলার অতিরিক্ত জেলা প্রশাসক কাজী মহুয়া মমতাজ, অতিরিক্ত পুলিশ সুপার সত্যজিত কুমার ঘোষ, কুলিয়ারচর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজানা আলম, কুলিয়ারচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সারোয়ার জাহান উপস্থিত ছিলেন।

রুমন/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়