ঢাকা     মঙ্গলবার   ০৭ মে ২০২৪ ||  বৈশাখ ২৪ ১৪৩১

আগুনে ৬ কৃষকের ঈদের স্বপ্ন পুড়ে ছাই

ঠাকুরগাঁও প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৯, ৫ এপ্রিল ২০২৪   আপডেট: ২০:১২, ৫ এপ্রিল ২০২৪
আগুনে ৬ কৃষকের ঈদের স্বপ্ন পুড়ে ছাই

হার্ভেস্টার মেশিনে গম কেটে নেওয়ার পর জমিতে পড়ে থাকা ডাটা জৈব সার তৈরির জন্য আগুন দিয়েছিলেন কৃষক আব্দুস সামাদ। চৈত্র মাসের প্রখর রোদ ও বাতাসে সেই আগুন দ্রুত ছড়িয়ে পড়ে পাশের খেতে। এসময় একে একে ছয় কৃষকের প্রায় ৭ বিঘা জমির গমখেত পুড়ে  ভস্মীভূত হয়।

বৃহস্পতিবার (৫ এপ্রিল) ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার দুওসুও ইউনিয়নের পশ্চিম সরলিয়া গ্রামে ঘটনাটি ঘটে। ভুট্টার পাশাপাশি কচু ও পাট খেতেরও ক্ষতি হয়েছে আগুনে বলে জানিয়েছেন স্থানীয়রা।

প্রত্যক্ষদর্শী এনায়েত হোসেন বলেন, গম কেটে নেওয়ার পর ওই জমিতে পাট রোপণের জন্য গমের উচ্ছিষ্ট ডাটাতে আগুন দিয়েছিলেন কৃষক আব্দুস সামাদ। কিন্তু, বাতাসের কারণে আগুন পাশের গমখেতে ছড়িয়ে পড়ে। মাঠে থাকা লোকজন চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণ করলেও ছয় জন কৃষকের ৭ বিঘা জমি পুড়ে গেছে। এতে পায় দুই লাখ টাকার ক্ষতি হয়েছে ওই কৃষকদের। ঈদকে ঘিরে থাকা স্বপ্ন পুড়ে গেছে ছয়টি পরিবারের।

ক্ষতিগ্রস্ত গমচাষি এনামুল হক বলেন, গম কেটে বিক্রি করে ঈদের জন্য ছেলে-মেয়েদের কাপড় কেনার আশায় ছিলাম। আগুন সব ধ্বংস করে দিলো। কৃষক সামাদের কাছে আমরা ক্ষতিপূরণ চেয়েছি। ক্ষতিপূরণ না দিলে তার বিরুদ্ধে মামলা করবো আমরা।

এদিকে, ঘটনার পর থেকে অভিযুক্ত কৃষক আব্দুস সামাদ বাড়ি থেকে পলাতক রয়েছেন। তার পরিবারের লোকজনের দেওয়া মোবাইল নম্বরে একাধিকবার ফোন করলেও বন্ধ পাওয়া যায়।

স্থানীয়রা জানায়, এই গরমে আগুন নিয়ন্ত্রণ করা অসম্ভব। অসচেতনতার কারণেই আগুনে ৬টি কৃষকের স্বপ্ন পুড়ে গেছে। যত্রতত্র এভাবে আগুন দেওয়া বন্ধে স্থানীয় কৃষি অফিস ও ফায়ার সার্ভিসের উদ্যোগ গ্রহণ করা উচিত।

বালিযাডাঙ্গী ফায়ার সার্ভিসের ইনচার্জ সফিউল্লাহ বসুনিয়া বলেন, গমখেতে আগুনের খবর শুনে আমরা ঘটনাস্থলে যেতে রওনা করি। কিন্তু, সেখানে পৌঁছানোর আগেই আগুন নিভেয়ে ফেলেন মাঠে থাকা লোকজন। আমরা মাঝ রাস্তা থেকে ফিরে এসেছি।

বালিয়াডাঙ্গী উপজেলা কৃষি কর্মকর্তা সাজ্জাদ হোসেন সোহেল জানান, গম খেতে উচ্ছিষ্ট ডাটাতে আগুন দিলে পাশের খেত ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা থাকে।  এমনটা যাতে আর না হয় সেজন্য আমরা কৃষকদের সচেতন করার চেষ্টা করছি।

মঈনুদ্দীন/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়