ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

আমদানি বাড়লেও হিলি বন্দরে কমেনি আলুর দাম

দিনাজপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১২, ১৯ এপ্রিল ২০২৪  
আমদানি বাড়লেও হিলি বন্দরে কমেনি আলুর দাম

ঈদের ছুটির পর ভারত থেকে দিনাজপুরের হিলি স্থলবন্দরে বেড়েছে আলু আমদানি। তবে আমদানি বাড়লেও কমেনি আলুর দাম। উপরন্তু কেজিতে বৃদ্ধি পেয়েছে ১০ থেকে ১৫ টাকা।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বিকেলে হিলি বন্দর ঘুরে দেখা গেছে, ঈদের আগে ভারতীয় যে আলু বন্দর অভ্যন্তরে পাইকাররা ২৮ থেকে ৩০ টাকা কেজিতে কিনেছিলেন, বর্তমান সেই আলু কিনতে হচ্ছে ৩৮ থেকে ৪০ টাকা কেজি দরে।

দেশি ও ভারতীয় আলুর চাহিদা বেশি এবং সরবরাহ কম। এ ছাড়া বৈরী আবহাওয়ায় ভারত অভ্যন্তরে আলু নষ্ট হয়েছে। যার কারণে ভারতে দেখা দিয়েছে আলুর সঙ্কট এবং এই কারণে বেড়েছে আলুর দাম বলছেন আমদানিকারকরা।

এদিকে হিলিতে খুচরা বাজারে ভারতীয় আলুর পাশাপাশি বৃদ্ধি পেয়েছে দেশি আলুরও দাম। দেশি আলু পাইকারি বিক্রি হচ্ছে কেজি প্রতি প্রকারভেদে ৪৫ থেকে ৫০ টাকা কেজি দরে। যা ঈদের আগে বিক্রি হয়েছে ৩৫ থেকে ৪০ টাকা কেজি দরে।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানি কারক গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ হারুন বলেন, বর্তমানে ভারত থেকে ২৩০ মার্কিন ডলারে আলু আমদানি হচ্ছে। সেই সঙ্গে সরকারকে প্রতি কেজিতে শুল্ক দিতে হচ্ছে ৮ টাকা ৬২ পয়সা। যার কারণে আলু আমদানিতে তেমন লাভ হচ্ছে না। যদি সরকার আলু আমদানিতে শুল্ক কমিয়ে দেয় তাহলে আলুর দাম অনেকটাই কমে যাবে।

এদিকে হিলি পানামা পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক বলেন, বন্দরের ব্যবসায়ীরা যেন সঠিক সময়ে বাজারজাত করতে পারে সেই জন্য আমদানিকৃত কাঁচামাল দ্রুত ছাড়করণে কাজ করা হচ্ছে।

তিনি আরও বলেন, গত ৩ ফেব্রুয়ারি থেকে ১৭ এপ্রিল পর্যন্ত হিলি স্থলবন্দর দিয়ে ৬ হাজার ১৬৩ টন আলু এই বন্দরে আমদানি হয়েছে।

মোসলেম/ফয়সাল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়