ঢাকা     শুক্রবার   ৩১ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৭ ১৪৩১

দুবাই হামরিয়া বন্দরে পৌঁছাল এমভি আবদুল্লাহ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৩, ২১ এপ্রিল ২০২৪   আপডেট: ১৮:৫৭, ২১ এপ্রিল ২০২৪
দুবাই হামরিয়া বন্দরে পৌঁছাল এমভি আবদুল্লাহ

এমভি আবদুল্লাহ নিরাপদে পৌঁছাল দুবাই হামরিয়া বন্দরে।

সোমালিয়ান জলদস্যুদের হাত থেকে মুক্ত হওয়া বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ দুবাইয়ের আল হামরিয়া বন্দরে পৌঁছেছে।

রোববার (২১ এপ্রিল) বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৪টার দিকে জাহাজটি নিরাপদে হামরিয়া বন্দরের বহিনোঙ্গরে পৌঁছায়।

এমভি আবদুল্লাহ’র মালিক প্রতিষ্ঠান চট্টগ্রামের কেএসআরএম গ্রুপের প্রধান নির্বাহী মেহেরুল করীর বিকেলে এর সত্যতা নিশ্চিত করে বলেন, এমভি আবদুল্লাহ নিরাপদে দুবাই হামরিয়া বন্দরে বহিনোঙ্গরে পৌঁছেছে। এটি এখন বন্দরে পণ্য খালাসের লক্ষ্যে বার্থিং পারমিশনের অপেক্ষায় আছে। বার্থিং করার পর এটির পণ্য খালাসের প্রক্রিয়া শুরু হবে।

কেএসআরএম কর্তৃপক্ষ জানিয়েছে, জাহাজে ২৩ জন নাবিক ও ক্রু রয়েছে। যারা প্রায় ৩১ দিন সোমালিয়া জলদস্যুদের হাতে জিম্মি ছিলো। দুবাই পৌঁছার পর জাহাজের দুই নাবিক নেমে যাবেন। তারা দুবাই থেকে বিমানে দেশে ফিরবেন। এই নাবিকরা হলেন এমভি আবদুল্লাহ জাহাজের সেকেন্ড অফিসার মোজাহেরুল ইসলাম চৌধুরী এবং জেনারেল স্কোয়াড মোহাম্মদ নুর উদ্দিন। বাকি ২১ নাবিক জাহাজ নিয়ে সরাসরি চট্টগ্রাম বন্দরে ফিরে আসবেন। জাহাজটি দুবাইয়ে পণ্য খালাস করে চট্টগ্রামে ফিরতে প্রায় একমাস সময় লাগতে পারে।

প্রসঙ্গত, গত ৪ মার্চ ৫৮ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে মোজাম্বিকের মাপুতো বন্দর থেকে দুবাইয়ের আল হারমিয়া বন্দরের উদ্দেশে যাত্রা করে এমভি আবদুল্লাহ। ১৯ মার্চ জাহাজটি আল হারমিয়া বন্দরে পৌঁছানোর কথা ছিল। কিন্তু গত ১২ মার্চ দুপুরে ভারত মহাসাগরে সোমালিয়ান জলদস্যুদের কবলে পড়ে জাহাজটি। ২৩ নাবিককে জিম্মি করে জাহাজটিকে সোমালিয়ার উপকূলে নিয়ে যায় জলদস্যুরা। সেখানে ৩১ দিন জিম্মি থাকার পর গত ১৩ এপ্রিল জাহাজটি মুক্ত হয়।

রেজাউল/ফয়সাল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়