ঢাকা     বুধবার   ২৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৫ ১৪৩১

রোডমার্চে দাবি

দশ হাজারের বিপরীতে তিস্তায় মাত্র ৫শ কিউসেক পানি 

রংপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৫, ২৩ এপ্রিল ২০২৪  
দশ হাজারের বিপরীতে তিস্তায় মাত্র ৫শ কিউসেক পানি 

তিস্তাসহ ৫৪ টি অভিন্ন নদীর পানির ন্যায্য হিস্যার দাবিতে রোডমার্চ করেছে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল বাসদ। গত ২১ এপ্রিল রাজধানী ঢাকা থেকে এই রোডমার্চ শুরু হয়।

মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুরে রংপুর শাপলা চত্বরে এসে সংক্ষিপ্ত সমাবেশ করে রোডমার্চটি ফের তিস্তার ডালিয়া ব্যারেজ অভিমুখে যাত্রা করে।

সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড বজলুর রশিদ।

এসময় তিনি বলেন, তিস্তা নদীতে ১০ হাজার কিউসেক এর বিপরীতে শুষ্ক মৌসুমে মাত্র ৫০০ কিউসেকের বেশি পানি‌ থাকেনা। যার ফলে দিন দিন এই নদী সরু নালায় পরিনত হয়ে সংশ্লিষ্ট চরগুলো অনাবাদি মরুতে পরিনত হচ্ছে। এতে বিরুপ প্রভাব পড়েছে এই অঞ্চলের প্রায়‌ দুই কোটি মানুষ ও  জীব বৈচিত্র্যের উপর। এই অবস্থা থেকে বাঁচতে তিস্তা নদীর পানির ন্যায্য হিস্যা বাস্তবায়ন সময়ের দাবি। তিস্তাকে বাঁচাতে দু'দেশের সরকারকে আন্তরিক হওয়ার আহ্বান জানান তিনি।

সমাবেশে আরও বক্তব্য রাখেন, বাসদ কেন্দ্রীয় কমিটির সম্পাদক মন্ডলীর সদস্য ও রংপুর জেলা কমিটির সভাপতি আব্দুল কুদ্দুস, কেন্দ্রীয় নির্বাহী সদস্য নিখিল দাস, জুলফিকার আলী, নবকুমার কর্মকারসহ অন্যান্য নেতৃবৃন্দ।

সমাবেশ শেষে পানির ন্যায্য হিস্যা আদায়ের শ্লোগানে শ্লোগানে বিভাগীয় নগরীর শাপলা চত্বর থেকে র‌্যালি করে জেলা স্কুলে গিয়ে ট্রাক ও পিকআপ যোগে নীলফামারীর ডালিয়া ব্রিজ অভিমুখে যাত্রা করে তারা। সেখানে গিয়ে সমাবেশ করে তিন দিনের রোডমার্চ কর্মসূচির ইতি টানা হবে। এই রোর্ডমার্চ কর্মসূচিতে রংপুর বিভাগের তিস্তাবেষ্টিত জেলাগুলোর বাসদের নেতাকর্মীরা অংশ নেন।

আমিরুল/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়