ঢাকা     মঙ্গলবার   ২৫ জুন ২০২৪ ||  আষাঢ় ১১ ১৪৩১

নানা আয়োজনে বান্দরবানে বৌদ্ধ পূর্ণিমা পালিত

বান্দরবান প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৫, ২২ মে ২০২৪  
নানা আয়োজনে বান্দরবানে বৌদ্ধ পূর্ণিমা পালিত

বান্দরবানে বোধিবৃক্ষে চন্দনের পানি উৎসর্গের মাধ্যমে উৎসাহ উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হচ্ছে বৌদ্ধ ধর্মালম্বীদের ধর্মীয় উৎসব বৌদ্ধ পূর্ণিমা।

বুধবার (২২ মে) সকালে বোমাং সার্কেলে চীফ বোমাংগ্রী উ চ প্রু নেতৃত্বে শহরের জাদিপাড়া রাজবাড়ি প্রাঙ্গণ থেকে মঙ্গল শোভাযাত্রা বের হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে রাজগুরু বৌদ্ধ বিহারের এসে শেষ হয়।

এ সময় শত শত নর-নারী, দায়ক-দায়িকা, উপসক-উপাসীকাবৃন্দ চন্দনের পানি ও ফুল নিয়ে শোভাযাত্রায় অংশ নেয়। শোভাযাত্রা শেষে প্রার্থনা ও বোধি বৃক্ষমূলে চন্দন জল সিঞ্চনের মধ্য দিয়ে দিনটি পালন করা হয়। পরে বিহারের সমবেত হয়ে পঞ্চশীল গ্রহণ এবং দেশ ও জাতীর উদ্দেশে মঙ্গল কামনা করা হয়। 

এ সময় ধর্ম নির্দেশনা দেন রাজগুরু বৌদ্ধ বিহারে বিহারাধ্যক্ষ ভদন্ত কেতু মহাথের। প্রার্থনা শেষে বিহারের বোধি বৃক্ষে (অশ্বথ বৃক্ষ) চন্দন জল (পবিত্র জল) ঢেলে প্রার্থনা করেন।

বৌদ্ধ ধর্মাবলম্বী দায়ক-দায়ীকারা জানান, এই দিনেই বৌদ্ধ ধর্মের প্রবর্তক গৌতম বুদ্ধের জন্ম, বুদ্ধত্ব লাভ ও মহাপরিনির্বাণ লাভ করেছিলেন। তাই এই ত্রি-স্মৃতি বিজরিত দিনটি বুদ্ধ পূর্ণিমা হিসেবে পালিত হয়ে থাকে। এই দিনে বৌদ্ধধর্মাবলম্বীরা শুচিবস্ত্র পরিধান করে বিহারে বিহারে বুদ্ধের জীবন দর্শন ও বন্দনায় রত থাকেন।

রাজগুরু বৌদ্ধ বিহারের নাইন্দসারা ভিক্ষু বলেন, এই পবিত্র তিথিতে বিহারে বিহারে ধর্ম দেশনা, সন্ধ্যায় প্রদীপ পূজা, হাজারবাতি উৎসর্গ ও দেশ ও জাতির সমৃদ্ধি এবং বিশ্ব শান্তি কামনার পাশাপাশি ধর্ম নির্দেশনা দিয়ে দেশবাসী ও সকল প্রাণীর মঙ্গল কামনায় প্রার্থনা করা হবে।

/চাই মং/ইমন/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়