ঢাকা     শনিবার   ১৫ জুন ২০২৪ ||  আষাঢ় ১ ১৪৩১

কোরবানির হাট কাঁপাতে প্রস্তুত হিলির বুলডোজার-বিগবস

মোসলেম উদ্দিন, দিনাজপুর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৬, ২২ মে ২০২৪   আপডেট: ১৫:৫০, ২২ মে ২০২৪

আসছে কোরবানির ঈদ, দিনাজপুরের হিলির সুমন সরকার প্রস্তুত করেছেন জাফরাবাদি উন্নত জাতের দুইটি মহিষ বুলডোজার আর বিগবস। মালিকের আশা, এবার কোরবানির পশুর হাট কাঁপাবে এই মহিষ জোরা। বুলডোজারের ওজন ১২শ কেজি আর বিগবসের ওজন সাড়ে ১১শ কেজি। দাম হাঁকিয়েছেন তিনি ৬ লাখ আর ৫ লাখ টাকা। 

হিলির রাজধানী মোড় সুমন সরকারের খামারে গিয়ে দেখা যায়, দাঁড়িয়ে আছে উন্নত জাতের দুইটি মহিষ। এর মধ‌্যে রয়েছে বুলডোজার আর বিগবস। বুলডোজার আর বিগবসের গায়ের রং কালো। ভালো দাম পাওয়ার আশায় তাদের নিয়ে যাওয়া হবে ঢাকা, সিলেট কিংবা চট্টগ্রামে। প্রতিদিন তাদের জন্য খরচ হয় ৫শ থেকে ৬শ টাকা। স্থানীয় কেউ কেউ বুলডোজার আর বিগবসকে এক নজর দেখতে ভিড় করছেন খামারে। 

এদিকে মহিষ দুটিকে দেখাশোনা করার জন্য রয়েছে একজন শ্রমিক। তিনি তাদেরকে ঘাস, খড়, ভুষি, খৈল ও ছোলা খাওয়ায়। এ জন্য তিনি মাসে পান ১৫ হাজার টাকা। 

এ সময় মন্টু নামের সেই শ্রমিক বলেন, খামারের শুরু থেকে এখানে আমি কাজ করি। এই বুলডোজার আর বিগবসকে ঘাস, খড় কেটে খাওয়াই। পাশাপাশি খৈল, ভুষি ও ছোলাও খাওয়ানো হয়। মহিষ দুইটার যত্ন নিতে আমি কোনো ত্রুটি রাখি না। কোরবানি ঈদ আসতে আর কিছুদিন বাঁকি। মালিক যাতে লাভবান হয় সেভাবে তাদের যত্ন নিচ্ছি। 

বুলডোজার আর বিগবসের মালিক সুমন সরকার বলেন, নিজেকে স্বাবলম্বী করতে এই খামার করেছি। আমার এই খামারে ১৩৮টি বিভিন্ন উন্নত জাতের মহিষ আছে। বুলডোজার আর বিগবস নামের দুইটি জাফরাবাদি জাতের মহিষ আছে। আশা করছি এবার কোরবানির হাট কাঁপাবে। তাদের দাম রাখা হয়েছে ৬ লাখ আর ৫ লাখ টাকা। কেউ যদি অনলাইনে আমার বুলডোজার আর বিগবসকে কিনতে চায়, তাহলে আমি পৌঁছে দিবো।

/ইমন/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়