ঢাকা     রোববার   ১৬ জুন ২০২৪ ||  আষাঢ় ২ ১৪৩১

চট্টগ্রামে বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে বর্ণাঢ্য শান্তি শোভাযাত্রা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৫, ২২ মে ২০২৪  
চট্টগ্রামে বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে বর্ণাঢ্য শান্তি শোভাযাত্রা

বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে শান্তি শোভাযাত্রা

বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে গৌতম বুদ্ধের অহিংস বাণী ‘জগতের সকল প্রাণী সুখী হোক’ স্লোগান নিয়ে বর্ণাঢ্য শান্তি শোভাযাত্রা করেছে সম্মিলিত বুদ্ধ পূর্ণিমা উদযাপন পরিষদ ও চট্টগ্রাম বৌদ্ধ বিহার।

বুধবার (২২ মে) বিকেলে চট্টগ্রাম নন্দনকানন বৌদ্ধবিহারের সামনে থেকে এ শান্তি শোভাযাত্রা শুরু হয়ে চট্টগ্রাম প্রেস ক্লাব, আন্দরকিল্লা হয়ে আবারো নন্দনকানন বৌদ্ধবিহারের সামনে শেষ হয়।

শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে শোভাযাত্রার উদ্বোধন করেন ওমর গনি এমইএস কলেজের সাবেক জিএস চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ নেতা হেলাল আকবর চৌধুরী বাবর। এসময় তিনি বাংলাদেশে বসবাসরত সকল বৌদ্ধ ধর্মাবলম্বীদের সুখ, শান্তি, সমৃদ্ধি ও মঙ্গল কামনা করেন। একই সঙ্গে বৌদ্ধ ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানান।

এসময় উপিস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জিনবোধি মহাথের, এস. লোকজিৎ থের, প্রজ্ঞাপল ভিক্ষু, ড. দিপঙ্কর থের, অগ্রলঙ্কার ভিক্ষু, ড. অর্থদর্শী বড়ুয়া, অ্যাডভোকেট সুজন বড়ুয়া, অ্যাডভোকেট দীর্ঘতম বড়ুয়া, বিজয় বড়ুয়া, স্থপতি বিজয় তালুকদার, রাজু চৌধুরী, মনোপ্রিয় বড়ুয়া, সরোজ বড়ুয়া, পূনিমা বড়ুয়া, শেলী বড়ুয়াসহ বিহারের উপাসক-উপাসিকাবৃন্দ।

শোভাযাত্রার শুরুতে স্বাগত বক্তব্য দেন ড. জিনবোধি মহাথের ও এস লোকজিত থের। শোভাযাত্রাকে বর্ণাঢ্য করতে বৌদ্ধ ভিক্ষু, আদিবাসী বৌদ্ধ সম্প্রদায়, চট্টগ্রামে বসবাসরত শ্রীলঙ্কান শিশু কিশোর, যুবক-যুবতীসহ বিভিন্ন বৌদ্ধ সংগঠনের উপাসনাকারীরা ধর্মীয় গান, বৌদ্ধ কীর্তন, ধর্মীয় পতাকা, ধর্মীয় শান্তির বাণী সম্বলিত পোস্টার, শ্বেত হস্তি, প্ল্যাকার্ড ও বুদ্ধের ছবি নিয়ে শোভাযাত্রায় অংশ নেন সহস্রাধিক মহান ভিক্ষু সংঘ ও কয়েক হাজার বৌদ্ধ নর-নারী।

এ ছাড়া বাংলাদেশ বৌদ্ধ ব্লাড ব্যাংক, বাংলাদেশ বৌদ্ধ কল্যাণ ফেডারেশন, মৈত্রী জাগরণ একতা সংঘ, বিহার সুরক্ষা কমিটি, শিবুলি সংসদ, বাংলাদেশ কন্থক বুড্ডিস্ট ইউনিটি, সম্যক, ধর্ম চক্র, পার্বত্য বৌদ্ধ সংঘ ও বৌদ্ধ ঐক্য পরিষদ নিজ নিজ ব্যানারে শোভাযাত্রায় অংশ নেয়।

উল্লেখ্য, বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব বুদ্ধ পূর্ণিমা। এদিন গৌতম বুদ্ধ জন্ম, বুদ্ধত্ব ও মহাপরিনির্বাণ লাভ করেন।
এ কারণে সারা বিশ্বের বৌদ্ধ ধর্মাবলম্বীদের জন্য দিনটি বিশেষ তাৎপর্যপূর্ণ। দিনটি মহাসমারোহে পালন করতে বৌদ্ধ ধর্মাবলম্বীরা প্রতিটি বিহারে প্রার্থনা, পিণ্ডি দান, ধর্মদেশনাসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে থাকে।

রেজাউল/ফয়সাল

আরো পড়ুন  



সর্বশেষ