ঢাকা     মঙ্গলবার   ২৫ জুন ২০২৪ ||  আষাঢ় ১১ ১৪৩১

রংপুরের তাঁত শিল্পকে ধ্বংস হতে দেব না: নানক

রংপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৯, ২৩ মে ২০২৪  
রংপুরের তাঁত শিল্পকে ধ্বংস হতে দেব না: নানক

বক্তব্য দিচ্ছেন বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক

বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বলেছেন, ‘রংপুরের বেনারসী পল্লীর তাঁত শিল্প নিয়ে যা যা করা দরকার তাই করা হবে। এই তাঁত শিল্পকে আমরা ধ্বংস হতে দেব না।’

বৃহস্পতিবার (২৩ মে) বিকেলে রংপুরের গঙ্গাচড়ায় তাঁত পল্লী পরিদর্শনে এসে তাঁত মালিক ও শ্রমিকদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এসময় তাঁত মালিক, শ্রমিক ও নেতা-কর্মীরা তাকে ফুল দিয়ে বরণ করে নেয়।

মন্ত্রী আরও বলেন, গঙ্গাচড়ার তাঁত শিল্পের বিষয় নিয়ে আমাদের কোনো ধারণা ছিল না। আমাদের ঢাকায় রংপুরের গঙ্গাচড়ার তাঁত শিল্প নিয়ে সংসদে বসে আপনাদের এমপি আসাদুজ্জামান বাবলু ধারণা দিয়েছেন। শুধু ধারণাই দেননি তিনি আমাদের এই এলাকায় এনেছেন। আমরা আমাদের দায়িত্ব ও কর্তব্য বুঝতে পেরেছি। আমরা কখনোই এই বেনারসি তাঁত শিল্পকে ধ্বংস হতে দেব না।

এসময় তিনি তাঁত মালিক ও শ্রমিকদের উদ্দেশে বলেন, বাজারের প্রতিযোগিতায় আপনারা হেরে যাচ্ছেন। কারণ তিন দিন কষ্ট করে একটা শাড়ি তৈরি করেন। আর যারা সেমি অটো তাঁত চালায়, তারা এক দিনে তিনটা শাড়ি তৈরি করে। তাই তাঁদের খরচ অনেক কম পড়ে। সেমি অটোর পরবর্তী ধাপে উন্নত অটো তাঁত করার জন্য যা যা করার প্রয়োজনে আমরা তা করব। আমরা এখানে আমাদের নিজ উদ্যোগে ডিজাইন ও ট্রেনিং সেন্টার তৈরি করব। আপনারা আর কোনো দুশ্চিন্তা করবেন না। আপনারা যে কষ্ট করছেন ইনশাল্লাহ এই কষ্টের সুফল মিলবে।

গঙ্গাচড়া উপজেলা নির্বাহী অফিসার নাহিদ তামান্নার সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রংপুর-১ আসনের সংসদ সদস্য আসাদুজ্জামান বাবলু, রংপুর-৫ আসনের সংসদ সদস্য জাকির হোসেন, নীলফামারী-৪ আসনের সংসদ সদস্য সিদ্দিকুল আলম সিদ্দিক, সংরক্ষিত আসনের সংসদ সদস্য নাছিমা জামান ববি, পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের সচিব আব্দুর রউফ, রংপুর জেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক মাজেদ আলী বাবুল, রংপুর মহানগর শাখার যুগ্ম আহ্বায়ক আবুল কাশেম, গঙ্গাচড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজিজুল ইসলাম, গজঘন্টা ইউপি চেয়ারম্যান লিয়াকত আলী প্রমুখ।

আমিরুল/ফয়সাল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়