ঢাকা     রোববার   ১৬ জুন ২০২৪ ||  আষাঢ় ২ ১৪৩১

মঠবাড়িয়ায় রিয়াজের চেয়ারম্যান পদে প্রার্থিতা বাতিল

পিরোজপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০০, ২৩ মে ২০২৪  
মঠবাড়িয়ায় রিয়াজের চেয়ারম্যান পদে প্রার্থিতা বাতিল

রিয়াজ উদ্দিন আহমেদ

পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার চেয়ারম্যান প্রার্থী রিয়াজ উদ্দিন আহমেদের প্রার্থিতা বাতিল করেছেন নির্বাচন কমিশন (ইসি)।

বৃহস্পতিবার (২৩ মে) দুপুরে চেয়ারম্যান প্রার্থী রিয়াজ উদ্দিন আহমেদের প্রার্থিতা বাতিলের তথ্য নিশ্চিত করেন নির্বাচন কমিশন (ইসি) সচিব। এর আগে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে নির্বাচন কমিশনে (ইসি) সশরীরে ব্যাখ্যা দিতে এসে নিঃশর্ত ক্ষমা চেয়েছেন আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী রিয়াজ উদ্দিন আহমেদ।

রিয়াজ উদ্দিন আহমেদ জেলার মঠবাড়িয়া উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান ও পিরোজপুর-৩ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য শামীম শাহনেওয়াজ ও সাবেক উপজেলা চেয়ারম্যান আশরাফুর রহমানের ছোট ভাই।

জানা যায়, এর আগে সোমবার (২০ মে) নির্বাচন পরিচালনা-২ অধিশাখা থেকে কমিশনের উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এক চিঠিতে চেয়ারম্যান প্রার্থী রিয়াজ উদ্দিন আহমেদকে ঢাকায় নির্বাচন কমিশনে উপস্থিত হয়ে কমিশনের সামনে ব্যাখ্যা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল।
এতে আরও বলা হয়, সহকারী রিটার্নিং কর্মকর্তার কাছে নির্বাচনি আচরণবিধি অমান্য করার জবাব সন্তোষজনক না হওয়ায় কেন তার প্রার্থিতা বাতিল করা হবে না তা জানতে চেয়ে আগামী বৃহস্পতিবার (২৩ মে) সকাল ১১টায় সশরীরে উপস্থিত হয়ে কমিশনের সামনে ব্যাখ্যা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল।

১টি পৌরসভা ও ১১টি ইউনিয়ন নিয়ে গঠিত মঠবাড়িয়া উপজেলা। এ উপজেলায় মোট ভোটার সংখ্যা ২ লক্ষ ২৬ হাজার ৭৯৫ জন। যার মধ্যে ১ লক্ষ ১৫ হাজার ৭৬ জন পুরুষ এবং নারী ১ লক্ষ ১১ হাজার ৭১৮ জন।

জেলার সবচেয়ে বড় এই উপজেলায় তৃতীয় ধাপে মঠবাড়িয়ায় আগামী ২৯ মে ইভিএম’র মাধ্যমে ভোট গ্রহণের কথা রয়েছে। এতে বর্তমান চেয়ারম্যান রিয়াজ উদ্দিন ছাড়াও সাবেক ছাত্রলীগ নেতা অ্যাডভোকেট বায়েজিদ হোসেন খান দোয়াত-কলম প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এর আগে, গত ১৩ মে তৃতীয় ধাপে মঠবাড়িয়া উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মাঝে প্রতীক দেওয়া হয়। ইসির পক্ষ থেকে এ দিন প্রার্থীদের সব ধরনের সভা-সমাবেশ করতে নিষেধ করা হয়। কিন্তু রিয়াজের বড় ভাই বর্তমান সংসদ সদস্য শামীম শাহনেওয়াজ ও ছোট ভাই সাবেক উপজেলা চেয়ারম্যান আশরাফুর রহমানের ক্ষমতার প্রভাব দেখিয়ে কমিশনের আদেশ অমান্য করে মঠবাড়িয়া পৌরসভার সামনে বিশাল মিছিল ও সমাবেশ করেন। এতে ওই এলাকায় ব্যাপক যানজটের সৃষ্টি হয়। এতে ভোগান্তিতে পড়েন সাধারণ মানুষ।

স্থানীয়দের অভিযোগ, প্রতীক পেয়ে বড় বড় লাঠির মাথায় আনারস বেঁধে মিছিল নিয়ে শহর প্রদক্ষিণ করেন নেতাকর্মীরা। এতে জনসাধারণের মধ্যে ভীতির সঞ্চার হয়।

এ ছাড়া বিভিন্ন নির্বাচনি উঠান বৈঠকে আশরাফুর রহমান হুমকি দিয়ে নেতাকর্মীদের বাঁশের লাঠি নিয়ে তৈরি থাকতে এবং আঘাত এলে পাল্টা আঘাত করার নির্দেশ দেন। ঘরে ঘরে দুর্গ গড়ে তোলার আহ্বান জানিয়ে নেতাকর্মীদের আশ্বস্ত করে বলেন, আমি আশরাফুর রহমান আপনাদের পাশে থেকে প্রতিরোধ গড়ে তুলব। কেউ ঠেকাতে পারবে না।

এরপরই ইসি চেয়ারম্যান প্রার্থী রিয়াজ উদ্দিন আহমেদের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ এনে সহকারী রিটার্নিং অফিসারের কাছে লিখিতভাবে জবাব দেওয়ার নির্দেশ দেন।

পরের দিন ১৪ মে আচরণবিধি ভঙ্গের বিষয়ে লিখিত ব্যাখ্যা দেন চেয়ারম্যান প্রার্থী রিয়াজ উদ্দিন। সেখানে তিনি তার কিছু অতি উৎসাহী কর্মীরা নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনমূলক কর্মকাণ্ড সংঘটিত করার কারণে দুঃখ প্রকাশ করেন।

এ বিষয়ে জানতে চেয়ারম্যান প্রার্থী রিয়াজ উদ্দিন আহমেদের মুঠোফোনে কল দিলে তিনি রিসিভ করেন নাই।

তাওহিদুল/ফয়সাল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়