ঢাকা     শনিবার   ২০ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৫ ১৪৩১

সেচ দিতে স্বজনপ্রীতি, বিএমডিএর ১০ অপারেটর চাকরিচ্যুত

রাজশাহী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৬, ১০ জুন ২০২৪   আপডেট: ১৮:২২, ১০ জুন ২০২৪
সেচ দিতে স্বজনপ্রীতি, বিএমডিএর ১০ অপারেটর চাকরিচ্যুত

বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) গভীর নলকূপ অপারেটরেরা কৃষকদের সেচের পানি দেওয়ার সময় স্বজনপ্রীতি করেন। সিরিয়াল না মেনে তারা তাদের আত্মীয়-স্বজনকে আগে পানি দেন। আর সাধারণ কৃষকের জমি ফেটে চৌচির হয়ে যায়। গেলো বোরো মৌসুমেই বিএমডিএ এমন ৬১টি অভিযোগ পেয়েছে। এরমধ্যে অভিযোগের ভিত্তিতে ১০ জন নলকূপ অপারেটরকে চাকরিচ্যুত করা হয়েছে।

‘বরেন্দ্র অঞ্চলে পানি সংকট দূরীকরণ’ শীর্ষক এক মতবিনিময় সভায় বিএমডিএর পক্ষ থেকেই অভিযোগ প্রাপ্তি ও চাকরিচ্যুতির তথ্য জানানো হয়েছে। বিএমডিএ এবং সেন্টার ফর ক্যাপাসিটি বিল্ডিং অব ভলান্টারী অর্গানাইজেশনের (সিসিবিভিও) যৌথ উদ্যোগে সোমবার (১০ জুন) বিএমডিএর প্রধান কার্যালয়ে এসভা অনুষ্ঠিত হয়। মুক্ত আলোচনায় উপস্থিত কৃষক, সাংবাদিক ও উন্নয়নকর্মীরা সেচসংক্রান্ত বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। 

বিএমডিএর তত্ত্বাবধায়ক প্রকৌশলী আব্দুল লতিফ বলেন, ‘ডিপ টিউবওয়েল অপারেটরদের বিরুদ্ধে আপনারা অভিযোগ দেন। আমরা সেটা খতিয়ে দেখি। আমরা আদিবাসী-বাঙালি আলাদা করে দেখি না। কোন অভিযোগ পেলে আমরা সেখানে যাই, পরিদর্শন করি, সমস্যার কথা শুনি এবং সে অনুযায়ী ব্যবস্থা নিই। গেল মৌসুমে ৬১টি অভিযোগ আমার কাছে এসেছে, যার অধিকাংশই পানির সিরিয়াল সংক্রান্ত।’

সভায় প্রধান অতিথির বক্তব্যে বিএমডিএর নির্বাহী পরিচালক আব্দুর রশীদ বলেন, ‘ইতোমধ্যে আমরা অভিযোগের ভিত্তিতে ১০ জন অপারেটরকে অপসারণ করেছি। আপনাদের আমি অভয় দিচ্ছি, আপনারা অধিকার সম্পর্কে সচেতন হোন। কৃষকদের সমস্যার কথা জানতে একটি হটলাইন সেবা চালু করা হবে।’

সভায় সভাপতিত্ব করেন রক্ষাগোলা সমন্বয় কমিটির সভাপতি সরল এক্কা। বিশেষ অতিথি ছিলেন- সিসিবিভিও’র নির্বাহী প্রধান বীর মুক্তিযোদ্ধা সারওয়ার-ই-কামাল স্বপন। সভা সঞ্চালনা করেন সিসিবিভিও’র প্রকল্প সমন্বয়কারী ইথার আরিফ। কী-নোট উপস্থাপন করেন প্রশিক্ষণ ও সাংস্কৃতিক কর্মকর্তা সৌমিক ডুমরী।

কেয়া/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়