ঢাকা     মঙ্গলবার   ১৬ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ১ ১৪৩১

মিয়ানমারে বিস্ফোরণে কাঁপলো শাহপরীর দ্বীপ 

কক্সবাজার প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৮, ১৩ জুন ২০২৪   আপডেট: ১০:০৪, ১৩ জুন ২০২৪
মিয়ানমারে বিস্ফোরণে কাঁপলো শাহপরীর দ্বীপ 

মিয়ানমারের অভ্যন্তর থেকে বিস্ফোরণের বিকট শব্দে কক্সবাজারের টেকনাফ শাহপরীর দ্বীপসহ আশাপাশের সীমান্ত এলাকা কেঁপে উঠছে। এ ঘটনায় ভয় ও আতঙ্কের মধ্যে আছেন দ্বীপের বাসিন্দারা।

সাবরাং ইউপির ৯ নম্বর ওয়ার্ডের সদস্য আব্দুস সালাম জানান, বুধবার (১২ জুন) রাত ১০টা থেকে উপজেলার সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপসহ আশপাশের এলাকায় বিস্ফোরণের বিকট শব্দ শোনা যাচ্ছে। টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে চলাচলকারী নৌযান লক্ষ্য করে কয়েকদিন ধরে গুলিবর্ষণের ঘটনায় এমনিতেই আতঙ্কে রয়েছেন স্থানীয়রা। এ পরিস্থিতিতে বেশ কিছুদিন বন্ধ থাকার পর সীমান্তে নতুন করে মিয়ানমার অভ্যন্তর থেকে বিস্ফোরণের বিকট শব্দ শোনা গেলো। এতে সীমান্তের অনেকে ভয়ে নির্ঘুম রাত কাটান।

সাবরাং ইউনিয়ন পরিষদের ৭, ৮ ও ৯ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত সদস্য ফারিহা ইয়াসমিন বলেন, বুধবার রাতে টেকনাফের শাহপরীর দ্বীপসহ আশপাশের সীমান্ত এলাকায় মিয়ানমারের ওপার হতে থেমে থেমে ভেসে আসতে শুরু করে বিস্ফোরণের বিকট শব্দ। এতে সীমান্ত লাগোয়া শাহপরীর দ্বীপ জেটিঘাট এলাকাসহ জালিয়াপাড়া, পশ্চিম পাড়া, উত্তর পাড়া ও আচারবনিয়ার আশপাশের বসত ঘর ও স্থাপনা কেঁপে উঠে। সীমান্তের একেবারে কাছাকাছিতে বসবাসকারীদের অনেকে বাড়ি-ঘর ছেড়ে কিছুটা দূরবর্তী স্বজনের বাড়িতে আশ্রয় নেয়। বিস্ফোরণের শব্দ ভেসে আসার ঘটনা অব্যাহত থাকায় স্থানীয়দের অনেকে নির্ঘুম রাত কাটান।

সাবরাং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর হোসেন বলেন, গত কয়েকদিন ধরে নাফ নদী ও বঙ্গোপসাগরের মোহনার মাঝামাঝি এলাকায় টেকনাফ-সেন্টমার্টিন যাতায়তকারী নৌযান লক্ষ্য করে মিয়ানমার থেকে গুলিবর্ষণ করা হয়। এতে আতঙ্কে নৌযান চলাচল বন্ধ হয়ে যায়। বেশ কিছুদিন বন্ধ থাকার পর ফের সীমান্ত এলাকায় হঠাৎ করে বিস্ফোরণের বিকট শব্দ ভেসে আসতে শুরু করে। এ পরিস্থিতিতে মিয়ানমার অভ্যন্তর থেকে নতুন করে বিকট শব্দে সীমান্তের মানুষের উদ্বেগ-উৎকণ্ঠাও বাড়িয়েছে। 

বিভিন্ন সূত্রে জানা যায়, শাহপরীর দ্বীপ সীমান্তের নাফ নদীর ওপারে মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডু শহরের আশপাশের মেগিচং, কাদিরবিল, নুরুল্লাহপাড়া, মাঙ্গালা, নলবইন্ন্যা, ফাদংচা ও হাসুরাতা এলাকা। ধারণা করা হচ্ছে, মংডু শহর ও আশাপাশের এলাকাগুলোতে দেশটির সরকারি বাহিনী ও বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির মধ্যে তীব্র লড়াই চলছে। এতে উভয়পক্ষ ভারী অস্ত্র ও গোলাবারুদ ব্যবহার করায় বিস্ফোরণের বিকট শব্দ শোনা যাচ্ছে।

টেকনাফের ইউএনও মো. আদনান চৌধুরী বলেন, শাহপরীর দ্বীপ সীমান্তে বিস্ফোরণের বিকট শব্দ শোনা যাওয়ার বিষয়টি স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে জেনেছেন। তবে সীমান্ত পরিস্থিতি সম্পর্কে বিজিবি ও কোস্টগার্ডসহ সংশ্লিষ্টরা সজাগ রয়েছে। 

সীমান্ত পরিস্থিতির উপর প্রশাসন পর্যবেক্ষণে রয়েছে বলেও জানান তিনি।

তারেকুর/ইমন

আরো পড়ুন  



সর্বশেষ