ঢাকা, মঙ্গলবার, ৭ মাঘ ১৪২৬, ২১ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

একজন সফল উদ্যোক্তার গল্প

অনিক রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১২-১০ ৭:৩৬:১৭ এএম     ||     আপডেট: ২০১৯-১২-১০ ৫:২৩:৪৩ পিএম

এম এম তৌহিদুল ইসলাম। মাত্র ২১ বছর বয়সেই একজন সফল উদ্যোক্তা। গড়ে তুলেছেন ‘তাসিন কম্পিউটার্স’। ব‌্যবসায় সফল তরুণদের এগিয়ে যাওয়ার তালিকায় তৌহিদুল ইসলাম একটি তারার নাম। রাইজিংবিডির পাঠকদের জন‌্য তার সফল উদ্যোক্তা হওয়ার গল্প তুলে ধরা হলো।

তৌহিদুল ইসলাম। বয়স ২১ বছর। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শেষ করে দেশের জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগে (অনার্সে) ভর্তি হন। তিনি এখন দ্বিতীয় বর্ষের ছাত্র। 

মাত্র ২১ বছর বয়সে কীভাবে একজন সফল উদ্যোক্তা হলেন- জানতে চাইলে তৌহিদুল ইসলাম বলেন, ‘খুব ছোট থেকেই নতুন কিছু করার প্রবল আগ্রহ ছিল। যার প্রতিফলন আজকের এই ‘তাসিন কম্পিউটার্স’। কিন্তু কালক্রমে সেটি যে আমাকে একজন সফল উদ্যোক্তা করে তুলবে তা কখনো ভাবতেই পারিনি।’

তিনি জানান, কলেজের চেয়ারম্যান দ্বারা অনুপ্রাণিত হয়ে এই উদ্যোগ গ্রহণ করেন তিনি। আর উৎসাহ দিয়েছেন তার বাবা।

২০১৮ সাল থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে ‘তাসিন কম্পিউটার্স’। মাত্র কয়েক বছরে অর্জন করে অবিস্মরণীয় সাফল‌্য। হয়ে উঠে সাভারের অন্যতম গুরুত্বপূর্ণ একটি ব্যবসায়িক প্রতিষ্ঠান।

 

 

তৌহিদুল ইসলাম বলেন, ধৈর্য্য এবং সততার সাথে সব সময় কাজ করেছি। প্রতিদানস্বরুপ আমার প্রতিষ্ঠান সফল হয়েছে। ব্যক্তিগতভাবে সফল হয়েছি আমি।

তৌহিদুল ইসলামের ছোট ভাইয়ের নামে নামকরণ করা হয়েছে এই প্রতিষ্ঠানের। উৎসাহ দিয়েছেন তার বাবা। তৌহিদুল বলেন, বাবা এখনও সব কাজে সহযোগিতা করেন। এখন পর্যন্ত প্রতিষ্ঠানে কোনো কর্মচারী রাখতে হয়নি।

তিনি বলেন, পড়ালেখার পাশাপাশি প্রতিষ্ঠানে সময় দেয়া অনেক সময় কঠিন হয়ে পড়ে। এমতাবস্থায় বাবা প্রতিষ্ঠানের মুখ্য ভূমিকা পালন করেন।

৮ থেকে ৯ লাখ টাকা পুঁজি নিয়ে যাত্রা শুরু করেন তৌহিদুল ইসলাম। শুরুতে ঝুঁকি নিলেও, পরবর্তীতে এসেছে সফলতা। ব্যবসা করতে গেলে ঝুঁকি থাকবেই। তাই বলে পিছপা হননি তৌহিদুল ইসলাম।

ভবিষ্যতে কোনো পরিকল্পনা আছে কিনা জানতে চাইলে তৌহিদুল জানান, তিনি প্রতিষ্ঠানের আরো শাখা খুলতে চান। আইটি ফার্মে রুপান্তর করার ইচ্ছাও আছে। এটি করতে পারলে বেকারত্ব নিরসনেও ভূমিকা রাখবে। এছাড়া চালু রাখবেন তরুণদের জন্য কম্পিউটার ট্রেনিং কোর্স।

নতুন উদ্যোক্তা বা যারা নতুন পরিসরে ব্যবসা করতে চান তাদের উদ্দেশ্যে তিনি বলেন, ধৈর্য্য, সততা, নিষ্ঠা, এবং অধ্যাবসায়ের সাথে কাজে লেগে থাকতে হবে।

উল্লেখ্য, সাভারের প্রাণকেন্দ্র রেডিও কলোনি বাসস্ট্যান্ডে অবস্থিত ‘তাসিন কম্পিউটার্স’। এখানে কম্পিউটার, ল্যাপটপসহ সব ধরনের কম্পিউটার এক্সেসরিজ পাওয়া যায়।


আরো পড়ুন   *শূন্য পুঁজি থেকে সেরা নারী উদ্যোক্তা

                  *নারীদের পথ দেখাচ্ছেন নারী উদ‌্যোক্তা

                  *উদ্যোক্তাদের নিয়ে লিখুন রাইজিংবিডিতে

 

ঢাকা/অনিক রহমান/সাইফ