Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ০৯ মার্চ ২০২১ ||  ফাল্গুন ২৪ ১৪২৭ ||  ২৪ রজব ১৪৪২

আমার স্বপ্নের কলেজ

শেখ আব্দুল্লাহ ইয়াছিন  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৪, ২১ জানুয়ারি ২০২১  
আমার স্বপ্নের কলেজ

চট্টগ্রাম শহরের একটি ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ। এটি সেনা নিয়ন্ত্রণাধীন বাংলাদেশের শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠানের একটি। ১৯৬৯ সালে চট্টগ্রাম সেনানিবাসের পূর্ব সীমানা ঘেঁষে বায়েজিদ এলাকার প্রায় ২০ একর জায়গায় ঐতিহ্যবাহী এই শিক্ষাপ্রতিষ্ঠান নির্মিত হয়। সেই বছরের ২৩ অক্টোবর ২৪ জন শিক্ষার্থী ও তিনজন শিক্ষক নিয়ে ভালো মানুষ গড়ার প্রত্যয়ে এর কার্যক্রম শুরু হয়।

১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধে শিক্ষাপ্রতিষ্ঠানটি ব্যাপক ক্ষয় ক্ষতির সম্মুখীন হয়। স্বাধীনতা যুদ্ধের পরবর্তী সময় যুদ্ধের ক্ষয় ক্ষতি কাটিয়ে প্রতিষ্ঠানটি পুনরায় যাত্রা শুরু করে। বর্তমানে প্রতিষ্ঠানটি অধ্যক্ষ কর্নেল মনিরুজ্জামান, পিএসসির নেতৃত্বে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের শীর্ষ দশটি প্রতিষ্ঠানের একটি এবং বাংলাদেশের ২১টি সেনা পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে একাধিকবার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে নির্বাচিত হয়। এছাড়াও পরপর চারবার বিভাগীয় পর্যায়ের শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান হওয়ার গৌরব অর্জন করে।

এমন একটি স্বনামধন্য প্রতিষ্ঠানে আমার পড়ার সুযোগ হয়েছে। আমি বর্তমানে চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের দ্বাদশ শ্রেণিতে পড়ি। পাহাড় ঘেরা মনোরম সুন্দর এ ক্যাম্পাসটি আমাকে মুগ্ধ করলেও কলেজের প্রথম দিনটি আমার খুব ভয় ভয় লাগছিল। স্যাররা কেমন হবে, নতুন বন্ধুরা কেমন হবে, এত কঠিন রুলস কীভাবে মানব ইত্যাদি চিন্তা ভয়টা আরো বাড়িয়ে দিয়েছিল। কিন্তু সব ভয় ভুল প্রমাণিত হলো, যখন ক্লাস টিচার নূর হোসেন স্যার আমাদের ক্লাসে এসে বন্ধুসুলভ আচরণ করলেন। স্যার আমাদের কলেজের সব নিয়ম কানুন বলে দিলেন এবং একে-অপরের সঙ্গে পরিচয় হতে বললেন। প্রিন্সিপাল স্যারকে দেখতে রাগী মনে হলেও স্যার আমাদের ক্লাসে ক্লাসে এসে সবার সঙ্গে পরিচিত হয়েছিলেন।

মেধা বিকাশের জন্য আমাদের কলেজে রয়েছে বিভিন্ন ধরনের ক্লাব। যেমন- ডিবেট ক্লাব, সায়েন্স ক্লাব, মিউজিক ক্লাব, স্কাউট, রেড ক্রিসেন্ট, বিএনসিসি ইত্যাদি। এছাড়াও রয়েছে দুটি খেলার মাঠ, বাস্কেট ফিল্ডসহ ইনডোর গেমের সুবিধা। প্রতি বৃহস্পতিবার আমাদের ক্লাব-ডে থাকে, সেদিন একঘণ্টা করে ক্লাব হয়। যে যে ক্লাব করে সে সেই ক্লাবে নিজেকে প্রমাণের সুযোগ পায়।

আমাদের কলেজেও বিভিন্ন ধরনের প্রতিযোগিতাও হয়। আমিও কয়েকটি প্রতিযোগিতায় অংশ নিয়েছিলাম, পুরস্কারও জিতেছি, যা আমার অনুপ্রেরণা বৃদ্ধি করেছে বহুগুণে।

চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ শুধু একটি শিক্ষাপ্রতিষ্ঠান নয়, একটি মেধা বিকাশের প্ল্যাটফর্মও। সেখানে ভালো মানুষ হওয়ার দীক্ষা দেওয়া হয়। আমি গর্বিত এমন একটি শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র হতে পেরে।

লেখক: শিক্ষার্থী, চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ।

চট্টগ্রাম/মাহি 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়