Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৭ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ৪ ১৪২৮ ||  ০৪ রমজান ১৪৪২

ইবি শিক্ষার্থীর স্কাউটিংয়ে প্রথম পিএইচডি

শাহাব উদ্দীন ওয়াসিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৪, ২৮ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১২:০৪, ২৮ ফেব্রুয়ারি ২০২১
ইবি শিক্ষার্থীর স্কাউটিংয়ে প্রথম পিএইচডি

বিশ্বব্যাপী প্রচলিত স্কাউটিং আন্দোলন প্রতিষ্ঠার ১১৪ বছর পর স্কাউটিং বিষয়ে প্রথম পিএইচডি ডিগ্রি পেলেন বাংলাদেশের ঈসা মোহাম্মদ। ইসলামী বিশ্ববিদ্যালয়ের ১১৯তম একাডেমিক কাউন্সিলের সুপারিশক্রমে ২৫০তম সিন্ডিকেটে এ ডিগ্রির অনুমোদন দেওয়া হয়।

রোববার (২৮ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয় সূত্রে এ তথ্য জানা যায়। 

জানা গেছে, গত ২২ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের ১১৯তম একাডেমিক কাউন্সিল সভা অনুষ্ঠিত হয়। সভায় পিএইচডি গবেষক ঈসা মোহাম্মদের “ইসলাম ও স্কাউটিংয়ে শিক্ষাদান পদ্ধতির তুলনামূলক পর্যালোচনা: পরিপ্রেক্ষিত বাংলাদেশের কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়” শীর্ষক গবেষণাটি পরবর্তী সিন্ডিকেটে অনুমোদনের সুপারিশ করা হয়। পরবর্তী সময়ে ১৯ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের ২৫০তম সিন্ডিকেটে তাকে পিএইচডি ডিগ্রির অনুমোদন দেওয়া হয়।

ঈসা মোহাম্মদের গবেষণাকর্মের তত্বাবধায়ক হিসেবে তাকে সার্বিক সহযোগিতা করেন আল-কুরআন অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের প্রফেসর ড. আ ব ম সাইফুল ইসলাম সিদ্দীকী।

উল্লেখ্য, ড. ঈসা মোহাম্মদ এর আগে আল-কুরআন অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগ থেকে স্নাতক, স্নাতকোত্তর (থিসিস গ্রুপ) এবং এমফিল ডিগ্রি লাভ করেন। তার এমফিল গবেষণাটিও স্কাউটিং বিষয়ক। তার এমফিল গবেষণার বিষয়- ইসলামের দৃষ্টিতে স্কাউটিং: একটি পর্যালোচনা। ড. ঈসা মোহাম্মদ তার গবেষণাকর্মে সার্বিক সহযোগিতার জন্য তত্ত্বাবধায়ক, অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান ও শিক্ষকদের প্রতি কৃতজ্ঞতা জানান।

ইবি/মাহি 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়