ঢাকা     বুধবার   ২৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৫ ১৪৩১

গণ বিশ্ববিদ্যালয়ে ‘প্রিয় শিক্ষাগুরু আলাপন’

গবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১১, ৩০ সেপ্টেম্বর ২০২১  
গণ বিশ্ববিদ্যালয়ে ‘প্রিয় শিক্ষাগুরু আলাপন’

সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে ‘প্রিয় শিক্ষাগুরু আলাপন’। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের স্কুল-কলেজ জীবনের স্মৃতিচারণ ও বাস্তব অভিজ্ঞতার ভিত্তিতে বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগে অধ্যয়নরত শিক্ষার্থীদের কলেজ জীবনের প্রিয় একজন শিক্ষককে কেন্দ্র করে আয়োজন করা হয়েছে এই বিশেষ অনুষ্ঠান। 

বুধবার (২৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় অনলাইনে প্রিয় শিক্ষাগুরু আলাপনের প্রথম পর্ব হয়। 

বিভাগের সভাপতি ড. ফুয়াদ হোসেনের পরিকল্পনা ও সভাপতিত্বে এবং সহকারী অধ্যাপক শ্যাম সুন্দর শাহা’র সঞ্চালনায় অনুষ্ঠানে প্রিয় শিক্ষাগুরু হিসেবে উপস্থিত ছিলেন মিসির আলি খান মেমোরিয়াল কলেজের অধ্যক্ষ মাসুম শিশির, প্রধান আলোচক ছিলেন বিশিষ্ট বায়োকেমিস্ট, ফাংশনাল ফুড এক্সপার্ট এবং অর্গানিক নিউট্রিশন লিমিটেডের নির্বাহী পরিচালক অরুণ কুমার মন্ডল এবং প্রিয় শিক্ষাগুরু নির্ধারণকারী ছাত্রী শাহরিন শিলাসহ অর্ধশতাধিক শিক্ষার্থী। 

এসময় ফাংশনাল ফুড গবেষণায় বায়োকেমিস্টদের ভূমিকা ও বর্তমান অবস্থা নিয়ে আলোচনায় অরুণ কুমার মন্ডল বলেন, ফাংশনাল ফুড সম্পর্কে সবার পরিপূর্ণ ধারণা নেই৷ বায়োকেমিস্টদের ফাংশনাল ফুড সম্বন্ধে ভালোভাবে জানতে হবে এবং অন্যদের জানাতে হবে। 

তিনি আরও বলেন, প্রতিটি ওষুধেরই পার্শ্বপ্রতিক্রিয়া থাকবেই, কিন্তু ফাংশনাল ফুড হলো বায়োএকটিভ গুণাবলী সস্বলিত, প্রাকৃতিক খাবার, যার কোনো পার্শ্বপ্রতিক্রিয়া থাকে না। জাপান, আমেরিকাসহ বিভিন্ন উন্নত দেশে ফাংশনাল ফুড নিয়ে কাজ হচ্ছে। বাংলাদেশে সম্প্রতি এটা নিয়ে কাজ হচ্ছে এবং তার নেতৃত্বে রয়েছে বায়োকেমিস্টরা।

আয়োজন সম্পর্কে মাসুম শিশির বলেন, এমন অনুষ্ঠানে আসতে পেরে আমি আনন্দিত। অনেক বছর পরে পুরনো শিক্ষার্থীর সাথে আলাপ করতে কার না ভালো লাগে? প্রিয় শিক্ষাগুরু আলাপনকে সাধুবাদ জানাই।

বিভাগীয় প্রধান ড. ফুয়াদ বলেন, পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় মূল বিষয় নয়, আমাদের লক্ষ্য রাখতে হবে, আমরা কী বিষয়ে পড়ছি, কী কাজ করছি। বিদেশে এমনটাই হয়। এই অনুষ্ঠান ধারাবাহিকভাবে চলমান থাকবে। 

উল্লেখ্য, প্রশ্নোত্তর পর্বের মধ্যে দিয়ে দেড় ঘণ্টার অনুষ্ঠানের ইতি টানা হয়।

রাকিব/মাহি

আরো পড়ুন  



সর্বশেষ