ঢাকা     রোববার   ০৩ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৯ ১৪৩০

আগামী শুক্রবার রবীন্দ্র বিশ্ববিদ্যালয় উৎসব শুরু

রবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৬, ৬ ডিসেম্বর ২০২৩  
আগামী শুক্রবার রবীন্দ্র বিশ্ববিদ্যালয় উৎসব শুরু

সিরাজগঞ্জের শাহজাদপুরে প্রতিষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় উৎসব-২০২৩। আগামী ৮ ও ৯ ডিসেম্বর দুদিনব্যাপী এই উৎসবে নানা কর্মসূচি হাতে নিয়েছে রবি প্রশাসন। বুধবার (৬ ডিসেম্বর) উৎসবের আয়োজক কমিটির আহ্বায়ক মো. রিফাত-উর-রহমান বিষয়টি নিশ্চিত করেন।

আগামী ৮ ডিসেম্বর শুক্রবার সকাল সাড়ে ৯টায় আনন্দ শোভাযাত্রার মধ্যে দিয়ে উৎসবের শুরু হবে। পরে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া নবীন শিক্ষার্থীদের বরণের মধ্য দিয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় উৎসবের শুভ উদ্বোধন করবেন উপাচার্য অধ্যাপক ড. মো. শাহ্ আজম শান্তনু।

উৎসবের প্রথম দিন নবীন শিক্ষার্থীদের বরণের পাশাপাশি রয়েছে পিঠা উৎসব, সুধীবৃন্দের শুভেচ্ছা জ্ঞাপন ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

উৎসবের দ্বিতীয় দিন শনিবার (৯ ডিসেম্বর) বিকাল ৪টায় অনুষ্ঠিত হবে রোকেয়া দিবস উপলক্ষে আলোচনা অনুষ্ঠান। পরে সাংস্কৃতিক অনুষ্ঠানে গান পরিবেশন করবে দেশের খ্যাতনামা জনপ্রিয় ব্যান্ডদল চিরকুট। পরে রাত ৯টায় মতবিনিময় সভার মধ্য দিয়ে শেষ হবে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় উৎসব-২০২৩ এর আয়োজন।

আয়োজক কমিটির আহ্বায়ক মো. রিফাত-উর-রহমান বলেন, রবীন্দ্র বিশ্ববিদ্যালয় দেশের প্রথম সাংস্কৃতিক বিশ্ববিদ্যালয়। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নামে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়টি শ্রেণিভিত্তিক পঠন-পাঠনের পাশাপাশি শিক্ষার্থীদের চিন্তনের পরিধিকে সুবিস্তৃত করার লক্ষ্যে সহশিক্ষামূলক কার্যক্রম এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে থাকে। এরই ধারাবাহিকতায় এ বছরও রবীন্দ্র বিশ্ববিদ্যালয় আয়োজন করতে যাচ্ছে দুই দিনব্যাপী রবীন্দ্র বিশ্ববিদ্যালয় উৎসব।

শিক্ষক সমিতির সভাপতি ড. মোঃ ফখরুল ইসলাম বলেন, প্রতি বছর ডিসেম্বরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় উৎসব উদযাপিত হবে। এটি বিশ্ববিদ্যালয় পরিবারের জন্য একটি আনন্দ সংবাদ। শিক্ষক-শিক্ষার্থী সকলে মিলে নানা আয়োজনের মধ্য দিয়ে আনন্দ উদযাপন করবে। সহশিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে সাংস্কৃতিক কর্মকাণ্ডকে অঙ্গীকার করে মানবিক মানুষ হয়ে ওঠার যে প্রক্রিয়া তা আরও বেগবান হবে। আমরা এই আয়োজনের সর্বাত্মক সাফল্য কামনা করি।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম বলেন, বাঙালী জাতীয়তাবাদ ও বাঙালী চেতনাকে উজ্জীবিত করার লক্ষ্যে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের যৌথ অংশগ্রহণের মধ্যে দিয়ে একটি নতুন সংস্কৃতি নির্মাণের জন্য রবীন্দ্র বিশ্ববিদ্যালয় কাজ করছে। এই সংস্কৃতির নতুন ধারাটি শীতের শুরুতে আমরা অব্যাহত রাখতে চাই যেন শিক্ষার্থীরা শীতের আবাহনের মাধ্যমে জরাজীর্ণতা ঝেড়ে নতুন স্বপ্ন নির্মাণে অনুপ্রাণিত হয়।

এছাড়াও রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ক্ষেত্রে অবদানকে বিস্তৃত করার প্রয়াসে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় লেডিস ক্লাব ৯ ডিসেম্বর নারী জাগরণের আয়োজন করবে। এদিন নারীদের অনুপ্রেরণা ও উৎসাহ প্রদানের জন্য সংগীত পরিবেশন করবে নারী নেতৃত্বে গঠিত জনপ্রিয় ব্যান্ডদল চিরকুট। পিঠা উৎসব বাঙ্গালী সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ বিধায় উৎসবের দুদিন পিঠা উৎসব থাকবে।

/হাবিবুর/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়