ঢাকা     সোমবার   ২২ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৭ ১৪৩১

ঢাকা-আরিচা মহাসড়কে পথনাটক ‘একটি নন-ফিকশন’ মঞ্চস্থ

জাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৩, ১০ জুলাই ২০২৪   আপডেট: ১৯:৩৪, ১০ জুলাই ২০২৪

সংসদে আইন পাসের মাধ্যমে কোটা সংস্কারের দাবিতে পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী ঢাকা-আরিচা মহাসড়কে সকাল-সন্ধ্যা অবরোধ কর্মসূচি পালন করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা।

বুধবার (১০ জুলাই) দুপুর দেড়টার দিকে অবরোধ কর্মসূচি চলাকালে 'একটি নন-ফিকশন' শীর্ষক একটি পথনাটক মঞ্চস্থ করে বিশ্ববিদ্যালয়ের নাট্য সংগঠন জাহাঙ্গীরনগর থিয়েটার-টিএসসি।

মাহফুজুল ইসলাম মেঘের সঞ্চালনা ও সমন্বয়ে পথনাটক ‘একটি নন ফিকশন’ এর এটি ছিল ১১৪ তম পরিবেশনা। নাটকটির রচনা ও নির্দেশনায় ছিলেন মাহফুজুল আলম মাসুম।

নাটকটির অভিনয়ে ছিলেন জাহাঙ্গীরনগর থিয়েটারের সাইয়েদা মেহের আফরোজ শাঁওলি, অমিত বিশ্বাস বাপি, তপু চন্দ্র দাস, কনা দাস ও প্রিয়াংকা। সংগীত ব্যবস্থাপনায় ছিলেন মাহফুজুল ইসলাম মেঘ ও আবিদুর রহমান।

নাটকে কোটা সংস্কার আন্দোলন ও সাম্প্রতিক বিভিন্ন ঘটনাপ্রবাহ প্রতীকী চিত্রে উপস্থাপন করা হয়। নাটক মঞ্চায়নকালে উজ্জীবিত দেখা যায় উপস্থিত আন্দোলনকারীদের।

জাহাঙ্গীরনগর থিয়েটারের (টিএসসি) সাধারণ সম্পাদক ও নাটকটির প্রযোজক মাহফুজ ইসলাম মেঘ রাইজিংবিডিকে বলেন, একজন সাংস্কৃতিক কর্মী হিসেবে শিক্ষার্থীদের এই যৌক্তিক আন্দোলনে আমরা জাহাঙ্গীরনগর ঠিয়েটারের কর্মীদের থাকাটা নিজস্ব দায়িত্ব ও কর্তব্য মনে করি। সে জায়গা থেকে এর আগে যতদিন আন্দোলন চলেছে, জাহাঙ্গীরনগর থিয়েটারের প্রায় প্রত্যেকটি কর্মী সরব ভূমিকা পালন করেছে।

তিনি বলেন, যেহেতু আন্দোলন লম্বা হচ্ছে, সে কারণে আমরা ভেবেছি- আমাদের পক্ষ থেকে নাটকের মাধ্যমে কোনো ভূমিকা রাখা যায় কি-না। সে চিন্তার পরিপ্রেক্ষিতেই আজকে আমরা আমাদের যে ঐতিহ্যপূর্ণ পথনাটক ‘একটি নন-ফিকশন’ আবারো মঞ্চায়ন করেছি। আজকে এই নাটকটির ১১৪তম প্রযোজনা ছিল। আমরা রাজপথে এসে আন্দোলনরত শিক্ষার্থীদের যৌক্তিক দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করে পথনাটক করেছি এবং আমাদের এ ধারা অব্যাহত থাকবে।

আন্দোলনের আরেক সংগঠক এবং ভূগোল ও পরিবেশ বিভাগের  বিভাগের শিক্ষার্থী তানজিম আহমেদ বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংস্কৃতির রাজধানী হিসেবে পরিচিত। আজ পুনরায় তার প্রমাণ হলো। আমাদের এক দফা দাবি আদায়ে জাহাঙ্গীরনগর থিয়েটার যে উদ্যোগ নিয়েছে তা প্রশংসনীয়। ছাত্র জনতার অধিকার আদায়ে আমরা পিছপা হব না।

এর আগে, সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। মিছিলটি বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে প্রধান ফটক সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান নেয়। এ সময় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা কোটা সংস্কারের এক দফা দাবির পক্ষে বিভিন্ন বক্তব্য দেন এবং গান ও কবিতা আবৃত্তি করেন।

/আহসান/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়