ঢাকা     শনিবার   ১৫ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ৩১ ১৪২৭ ||  ২৪ জ্বিলহজ্জ ১৪৪১

সাপ্লাই চেইন ডিসরাপসনের কারণে পেয়াঁজের সংকট সৃষ্টি হয়েছে

279 || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৫, ৮ ডিসেম্বর ২০১৯  
সাপ্লাই চেইন ডিসরাপসনের কারণে পেয়াঁজের সংকট সৃষ্টি হয়েছে

সাপ্লাই চেইন ডিসরাপসনের কারণে পেয়াঁজে এ সংকটের সৃষ্টি হয়েছে এমন কথা বলেছেন বাংলাদেশে প্রতিযোগিতা কমিশনের চেয়ারপারসন (অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব) মো. মফিজুল ইসলাম।

মো. মফিজুল ইসলাম রাইজিংবিডিকে বলেন, আমাদের দেশের পেয়াঁজের বাজার ভারত থেকে আমদানির উপর নির্ভর করে। ভারতের পেয়াঁজ রপ্তানি বন্ধ করে দেয়ার ঘোষণা পরই কিন্তু বাংলাদেশের পেয়াঁজের বাজার অস্থিতিশীল হওয়া শুরু করলো। দাম বাড়া শুরু করলো।

তিনি বলেন, আমরা বিশ্লেষণ করে দেখেছি ঘোষণা পর পরই দামটা হুট করে বেড়ে গেল। এটা বোধহয় অনাকাঙ্খিত ছিল। কারণ তখন আমাদের জানামতে প্রায় তিন লক্ষ মেট্রিক টন পেয়াঁজ দেশে মজুদ ছিলো। যেগুলোর মূল্য ২৫-৩০ টাকা কেজির উপরে ছিলনা। তখন ক্রেতা এই দামে পেয়াঁজ পেতে পারতো। এ পেয়াঁজ দিয়ে অন্তত ৫০-৬০ দিন আমরা চলতে পারতাম। দাম এতো বেশি হবার কোন কারণ ছিলনা।

তিনি আরো বলেন, কিছু অসাধু ব্যবসায়ী এ সুযোগটা নিতে পারে। আমারা তথ্য সংগ্রহ করেছি। যারা পেয়াঁজের আমদানিকারক বা বড় বড় ব্যবসায়ী তাদের কাছ থেকে তথ্য সংগ্রহ করছি। সেপ্টম্বরে ও অক্টোবরের বিভিন্ন সময়ে যারা পেয়াঁজ সংগ্রহ করেছে, তাদের কাছ থেকে পেয়াঁজের ক্রয়মূল্যটা কতো ছিলো ও তারা কতো দামে বিক্রয় করেছে তা জানতে চেয়েছি। তথ্যগুলো আমরা পেলে বিশ্লেষণ করে দেখবো যে এখানে কারসাজি করা হয়েছে কিনা। তারপর হয়তো জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিবো।


ঢাকা/হাসিবুল/জেনিস 

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়