ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

আড়াইহাজারের বিশেষ অর্থনৈতিক জোন নির্মাণের কাজ পাচ্ছে টিওএ

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৫, ১১ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আড়াইহাজারের বিশেষ অর্থনৈতিক জোন নির্মাণের কাজ পাচ্ছে টিওএ

নারায়ণগঞ্জের আড়াইহাজারে জাপানিজ অর্থনৈতিক অঞ্চলের অবকাঠামো উন্নয়নের বিভিন্ন কাজ সম্পাদনে ঠিকাদার প্রতিষ্ঠান নিয়োগ দেয়া হচ্ছে। এজন্য ব্যয় হবে এক হাজার ৮১ কোটি ৪৫ লাখ ২৪ হাজার টাকা ব্যয় হবে। মেসার্স টিওএ করপোরেশন নামের একটি ঠিকাদার প্রতিষ্ঠান প্রকল্পটি বাস্তবয়ন করবে। এ সংক্রান্ত একটি প্রস্তাব বৃহস্পতিবার সরকারি ক্রয় সংকান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে উপস্থাপন করা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৪ সালের ২৫-২৮ মে জাপান সফর করেন। এরপর একই বছর ৬-৭ সেপ্টেম্বর জাপানের প্রধানমন্ত্রী বাংলাদেশে সফর করেন। এসব সফরে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়ন এবং বাংলাদেশে জাপানি বিনিয়োগের জন্য অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠাসহ বেশকিছু বিষযে ঐক্যমত প্রতিষ্ঠিত হয়। এছাড়া ২০১৪ সালের ২১ আগস্ট বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে আয়োজিত ‘যৌথ বাংলাদেশ-জাপান পাবলিক প্রাইভেট ইকোনমিক ডায়ালগ’ এর প্রথম বৈঠকে উভয়দেশের উচ্চ পদস্থ কর্মকর্তা ও ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

বাংলাদশেরে অর্থনতৈকি উন্নয়নে সরাসরি বৈদেশিক  বিনিয়োগে (এফডআিই) একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শিল্পায়নের মাধ্যমে অর্থনৈতিক প্রবৃদ্ধি নিশ্চিত করাসহ ব্যাপক কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে দেশের বিভিন্ন অঞ্চলে অর্থনৈতিক অঞ্চল স্থাপন করা হচ্ছে। বাংলাদেশে জাপানি বিনিয়োগ সম্প্রসারণে ও দু-দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়নে নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলায় প্রায় ১০০০ একর জমিতে জাপানিজ অর্থনৈতিক অঞ্চল (বাংলাদেশ এসইজেড লি.) স্থাপনের কার্যক্রম গ্রহণ  করা হয়। জিটুজি ভিত্তিক এ অর্থনৈতিক অঞ্চলে জাপানিজ বিনিয়োগকারীদের জন্য বিদ্যুৎ, গ্যাসসহ অন্যান্য সব ইউটিলিটি সুবিধাদি নিশ্চিত করা হবে।

জাপানিজ অর্থনৈতিক অঞ্চল স্থাপনের জন্য ইতোমধ্যে ৫০০ একর ভূমি অধিগ্রহণ হয়েছে এবং ভূমির দখল বেজার কাছে হস্তান্তর করা হয়েছে। এ অর্থনৈতিক অঞ্চলের অবকাঠামো উন্নয়ন উন্নয়নের লক্ষ্যে গৃহীত  ‘নারায়ণগঞ্জের আড়াইহাজারে জাপানিজ অর্থনৈতিক অঞ্চলের জন্য অবকাঠামো উন্নয়ন প্রকল্প’ চলতি বছর ৫ মার্চ অনুষ্ঠিত ‘একনেক’ বৈঠকে অনুমোদিত হয়। জাইকার অর্থায়নে অনুমোদিত প্রকল্পের আওতায়  ভূমি উন্নয়ন, সীমানা প্রাচীর, সংযোগ সড়ক এবং রিটেনেশন পুকুর ও পাম্পিং স্টেশন নির্মাণ কার্যক্রম গ্রহণ করা হবে। এসব ভৌত কার্যক্রম সম্পাদনের জন্য প্রকল্পের আওতায় ডব্লিডি-১ নামে একটি প্যাকেজ ডিপিপির ক্রয় পরিকল্পনায় অন্তর্ভুক্ত করা হয়।

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকের জন্য তৈরি সার সংক্ষেপে বলা হয়েছে, প্রস্তাবিত ক্রয়কার্যের জন্য আন্তর্জাতিক প্রতিযোগিতামূলক দরপত্র (আইসিবি) পদ্ধতির মাধ্যমে দরপত্র আহ্বান করা হয়। উক্ত ক্রয়কার্য সম্পাদনের লক্ষ্যে ৯৯৯ কোটি ৪১ রাখ ৭৫ হাজার টাকা দাপ্তরিক প্রাক্কলিত মূল্য হিসাবে নির্ধারণ করা হয়। জাইকার গাইডলাইন  অনুযায়ী খসড়া দরপত্র দলিলাদি প্রস্তুত করে জাইকার অনাপত্তি গ্রহণ করা হয়। এরপর উক্ত ক্রয় কার্যের  দরপত্র বিজ্ঞপ্তি কয়েকটি সংবাদমাধ্যমে এবং সিটিইউ ও বেজার ওয়েবসাইটে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

উল্লেখ্য, আগ্রহী দরদাতদের উপস্থিতিতে গত ১১ মার্চ অনুষ্ঠিত প্রাক-দরপত্র বৈঠকে ক্রয়কার্য ও আনুষঙ্গিক বিষয়াদি সম্পর্কে তাদের জিজ্ঞাসা মোতাবেক জবাব লিখিতভাবে দেয়া হয়।

দরপত্র দাখিলের নির্ধারিত সময়ে দুটি দরপত্র জমা পড়ে। এ নিয়ে দরপত্র উন্মুক্তকরণ কমিটি কর্তৃক কয়েকটি বৈঠক অনুষ্ঠিত হয়। দরপত্রদাতাগন কর্তৃক দাখিলকৃত দরপত্র ও আনুসঙ্গিক দলিলাদি দরপত্র মূল্যায়ন কমিটি কর্তৃক যাচাই করা হয়। মূল্যানকালে দুটি দরপত্রই গ্রহণযোগ্য বিবেচিত হয়। এ দুটি ঠিকাদার প্রতিষ্ঠান হচ্ছে জাপানের টিওএ করপোরেশন ও টকিও কনসট্রাকশন কোম্পানি লিমিটেড। কারিগরি মূল্যায়নের পর অর্থনৈতিক মূল্যায়ন করা হয়। এতে টিওএ করপোরেশন উদ্বৃত দর ১০৮৯ কোটি ৪৫ লাখ ২৪ হাজার ৩২১ টাকা যা উদ্বৃত দর, প্রাক্কলিত দরের চেয়ে ৮ দশমিক ৭৫ শতাংশ বেশি। এর পাশাপাশি টকিও কন্সট্রাকশন কোম্পানি লিমিটেড ১১৫০ কোটি ৭০ লাখ ৪৯ হাজার ৫০২ টাকা উল্লেখ করে। যা উদ্বৃত দর, প্রাক্কলিত দরের তুলনায় ১৫ দশমিক ৭২ শতাংশ বেশি।

‘প্রস্তাব মূল্যায়ন কমিটির মূল্যায়ন প্রতিবেদনে ১ম স্থান অধিকারী টিওএ করপোরেশন থেকে প্রাপ্ত প্রস্তাব সর্বনিম্ন হওয়ায় উক্ত প্রতিষ্ঠানের অনুকূলে ‘লেটার অব একসেপট্যান্স’ দেওয়ার জন্য পরবর্তী ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়। বিস্তারিত মূল্যায়ন প্রতিবেদন ও জাইকা কর্তৃক দেয়া অনাপত্তিসহ সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে উপস্থাপন করা হবে। কমিটি অনুমোদন দেয়ার পর প্রকল্পটি বাস্তবায়নের জন্য প্রস্তাবিত নির্মাতা সংস্থার সঙ্গে চুক্তি করা হবে বলে সূত্র জানিয়েছে।


ঢাকা/হাসনাত/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়