ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

খুচরা পর্যায়ে ভ্যাট সংগ্রহকে চ্যালেঞ্জ মনে করছে এনবিআর

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২২, ২৩ জুন ২০২১  
খুচরা পর্যায়ে ভ্যাট সংগ্রহকে চ্যালেঞ্জ মনে করছে এনবিআর

খুচরা পর্যায়ে মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট সংগ্রহকে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। ব্যবসায়ী ও রাজস্ব বোর্ড একে অপরকে সহায়তা করলে এই চ্যালেঞ্জ থাকবে না্ বলে তিনি জানিয়েছেন।

বুধবার (২৩ জুন) রাজস্ব বোর্ডের চেয়ারম্যানের সঙ্গে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই প্রতিনিধি দলের পূর্ব নির্ধারিত আলোচনায় তিনি এই মন্তব্য করেন। এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। এইসময় সংগঠনটির পক্ষ থেকে চূড়ান্ত বাজেটে (২০২১-২০২২) অন্তর্ভুক্তির জন্য গুরুত্বপূর্ণ কিছু প্রস্তাবনা তুলে ধরনে জসিম উদ্দিন।

খুচরা পর্যায়ে ভ্যাট সংগ্রহের জন্য ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইসের (ইএফডি) যথাযথ প্রক্রিয়া স্থাপন হচ্ছে বলে আলোচনায় এফবিসিসিআইয়ের পক্ষ থেকে দাবি করা হয়। এজন্য ইএফডি মেশিন ছড়িয়ে ছিটিয়ে না দিয়ে, নিদিষ্ট মার্কেট বা নিদিষ্ট খাত তথা- হোটেল রেস্তোরাঁয় স্থাপনের প্রস্তাব করা হয়।

এর পরিপ্রেক্ষিতে এনবিআর চেয়ারম্যান বলেন, ‘এনবিআর শুধু রাজস্ব আহরণের কাজ করে না। রাজস্ব বৃদ্ধির জন্য করদাতাদের সুযোগ-সুবিধার জন্য কাজ করে। রাজস্ব আহরণে ক্ষেত্র তৈরি করে। এজন্য প্রয়োজনীয় নীতি সহায়তা দিয়ে থাকে। এক্ষেত্রে আমাদের অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয়। চ্যালেঞ্জ মোকাবিলায় একে অপরকে সহায়তা করলে চ্যালেঞ্জ থাকবে না। তবে খুচরা পর্যায়ে ভ্যাট সংগ্রহ করা বড় চ্যালেঞ্জ। এক্ষেত্রে একটি স্বচ্ছ ব্যবস্থা থাকতে হবে। আর এই ব্যবস্থা তৈরি করতে আমরা কাজ করছি।’

সংযোগ শিল্পকে সহাতার বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘শুধু কাপড় আর জুতা সেলাই করে উন্নত দেশ হতে পারবো না। তবে এটা সঠিক তৈরি পোশাক শিল্প আমাদের রপ্তানি বড় অবদান রাখছে, ভবিষ্যতেও রাখবে। এটি নিয়ে বসে থাকলে চলবে না। অন্যদেরকেও এগিয়ে নিতে হবে।’  

উল্লেখ্য, ভ্যাট সংগ্রহে স্বচ্ছতা আনতে ২০১৯ সালের ২৫ আগস্টে এনবিআর আনুষ্ঠানিকভাবে ইএফডি মেশিন কার্যক্রম শুরু করে। চলতি ৫ এপ্রিল ২০২১ পর্যন্ত মোট ৩ হাজার ৭৪টি ইএফডি স্থাপন করা হয়েছে। জুনের মধ্যে এ সংখ্যা ১০ হাজারে উন্নীত করার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছে এনবিআর।

ঢাকা/শিশির/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ