ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

সর্বোচ্চ অবস্থানের রেকর্ড গড়ল ডিএসইর সূচক ও মূলধন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৫, ১৮ জুলাই ২০২১   আপডেট: ১৭:১৬, ১৮ জুলাই ২০২১
সর্বোচ্চ অবস্থানের রেকর্ড গড়ল ডিএসইর সূচক ও মূলধন

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৮ জুলাই) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ও ব্লুচিপ সূচক ডিএসই- ৩০ ইতিহাসের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। সূচক দু’টি চালুর পর এটা তাদের সর্বোচ্চ অস্থান। একইসঙ্গে ডিএসইর বাজার মূলধনও সর্বোচ্চ স্থানে অবস্থান করছে। দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) বাজার মূলধনও সর্বোচ্চ উন্নীত হয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইএক্স সূচকটি ৫৭.৭৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৬৫.১১ পয়েন্টে অবস্থান করছে। এর আগে সূচকটি চালুর পর ২০১৭ সালের ২৬ নভেম্বর সর্বোচ্চ স্থানে অবস্থান করছিল। ওই দিন সূচকটি ৬ হাজার ৩৩৬.৮৮ পয়েন্টে অবস্থান করছিল। ২০১৩ সালের ২৭ জানুয়ারি ডিএসইএক্স সূচকটি চালু হয়। এদিকে ডিএসই-৩০ সূচক ৩১.১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৩০৬.০২ পয়েন্টে, যা ডিএসইর ইতিহাসে সর্বোচ্চ। আর ডিএসইর শরিয়াহ সূচক ২০.২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৭৯.৩৮ পয়েন্টে।

এদিন ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন ১ হাজার ৭৯৩ কোটি ২ লাখ টাকার। যা আগের দিন থেকে ১৪ কোটি ৭ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৭৮৯ কোটি ৮৫ লাখ টাকার। আর ডিএসইর বাজার মূলধন বেড়ে দাঁড়িয়েছে ৫ কোটি ৩২ লাখ ৩১১ কোটি টাকা, যা ডিএসইর ইতিহাসে সর্বোচ্চ।

দিন শেষে ডিএসইতে ৩৭৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২১০টির বা ৫৬.৩০ শতাংশের, শেয়ার দর কমেছে ১৫০টির বা ৪০.২১ শতাংশের এবং ১৩টির বা ৩.৪৯ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর সিএসইর প্রধান সূচক সিএসইএক্স ৪০.০৯ পয়েনট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৩০.৪৫ পয়েন্টে। আর সার্বিক সূচক সিএএসপিআই ৬০.৯৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৩৭৯.৫৪ পয়েন্টে। এদিন সিএসইতে ৩২০টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৭০টির দর বেড়েছে, কমেছে ১৩৭টির আর ১৩টির দর অপরিবর্তিত রয়েছে। দিন শেষে সিএসইতে ৭১ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আর সিএসইর বাজার মূলধন বেড়ে দাঁড়িয়েছে ৪ লাখ ৫৪ হাজার ১৫ কোটি টাকা, যা সিসইর ইতিহাসে সর্বোচ্চ।

১৮ জুলাইয়ের সকালে ডিএসই ট্রেডিং সফটওয়্যারের ম্যাচিং ইঞ্জিনে কারিগরি ত্রুটি দেখা দেয়। এদিন বেলা ১১টার পর থেকে সমস্যা শুরু হয় ডিএসইর ম্যাচিং ইঞ্জিনের সফটওয়্যারে। বেলা ১১টার পর থেকে সফটওয়্যার সিস্টেমটি পুরোপুরি ডাউন হয়ে যায়। ফলে ডিএসইতে লেনদেন বন্ধ হয়ে পড়ে। দুপুর সাড়ে ১২টার পর ফের লেনদেন শুরু হয়। কারিগরি ত্রুটির কারণে ডিএসইতে লেনদেন দুপুর ২.৩০টার পরিবর্তে বিকেল ৩.৩০ টা পর্যন্ত চলে। সফটওয়্যারের ম্যাচিং ইঞ্জিনে কারিগরি ক্রটির দিনেও ডিএসইর সূচক ও বাজার মূলধনে রেকর্ড গড়েছে।

ঢাকা/এনটি/এমএম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়