Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৮ নভেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৪ ১৪২৮ ||  ২০ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক ই-বর্জ্য ও বিশ্ব মান দিবসে ওয়ালটনের নানা কার্যক্রম

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫৩, ১৪ অক্টোবর ২০২১  
আন্তর্জাতিক ই-বর্জ্য ও বিশ্ব মান দিবসে ওয়ালটনের নানা কার্যক্রম

ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কারখানায় বর্ণাঢ্য র‌্যালি

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) পালিত হলো আন্তর্জাতিক ই-বর্জ্য (ইন্টারন্যাশনাল ই-ওয়েস্ট বা ইলেকট্রনিক্স-ওয়েস্ট ডে)। একই দিনে ছিলো বিশ্ব মান দিবসও (ওয়ার্ল্ড স্ট্যান্ডার্ডস ডে)। নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবস দুটি পালন করেছে বাংলাদেশের শীর্ষ ইলেকট্রনিক্স ও প্রযুক্তিপণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান ওয়ালটন। যার মধ্যে ছিলো র‌্যালি এবং ওয়েবিনার।

উল্লেখ্য, পণ্য ও সেবার মান উন্নয়নের লক্ষ্যে বিশ্বব্যাপী কর্মরত বিভিন্ন স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের অবদানের প্রতি সম্মান জানানোর জন্য প্রতি বছরের ১৪ অক্টোবর ‘বিশ্ব মান দিবস’ পালিত হয়। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘সমন্বিত উদ্যোগে টেকসই উন্নত বিশ্ব বিনির্মাণে মান’ (স্ট্যান্ডার্ডস ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস—এ শেয়ারড ভিশন ফর এ বেটার ফিউচার)। এদিকে, ই-বর্জ্য সংগ্রহ ও ব্যবস্থাপনার আন্তর্জাতিক সংগঠন ডব্লিউইইই ফোরামের উদ্যোগে প্রতি বছর ১৪ অক্টোবর বিশ্বব্যাপী পালিত হয় ‘আন্তর্জাতিক ই-বর্জ্য দিবস’। উদ্দেশ্য—ইলেকট্রনিক্স পণ্যের পুনরুদ্ধার ও পুনঃব্যবহারের পরিমাণ বাড়াতে ভোক্তাদের মধ্যে সচেতনতা সৃষ্টি।

জানা গেছে, প্রযুক্তিগত উৎকর্ষতার সঙ্গে সঙ্গে ভবিষ্যৎ প্রজন্মের জন্য উপযুক্ত পরিবেশ নিশ্চিতে কাজ করছে ওয়ালটন। সেজন্য ‘বেটার বাংলাদেশ টুমরো’ শীর্ষক উদ্যোগ নিয়েছেন ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ও প্রধান নির্বাহী কর্মকর্তা গোলাম মুর্শেদ। এ উদ্যোগের অংশ হিসেবে পরিবেশবান্ধব পণ্য উৎপাদন, সঠিকভাবে ই-বর্জ্য ব্যবস্থাপনাসহ নানা কার্যক্রম চালাচ্ছে ওয়ালটন। এরই পরিপ্রেক্ষিতে আন্তর্জাতিক ই-বর্জ্য দিবস এবং বিশ্ব মান দিবস উপলক্ষে প্রতিষ্ঠানটি এসব কর্মসূচি হাতে নেয়।

আন্তর্জাতিক ই-বর্জ্য দিবস এবং বিশ্ব মান দিবস উপলক্ষে ওয়ালটন আয়োজিত ওয়েবিনারে আলোচকগণ

আন্তর্জাতিক ই-বর্জ্য দিবস এবং বিশ্ব মান দিবস উপলক্ষে এক বিশেষ ওয়েবিনারের আয়োজন করে ওয়ালটন। এতে পরিবেশবিদ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, পরিবেশ অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ ওয়ালটনের প্রতিনিধিরা বক্তব্য রাখেন। ওয়েবিনারটি রাত ৮টায় ওয়ালটনের অফিশিয়াল ফেসবুক পেইজে (https://fb.watch/8E0OecwCEz/) সরাসরি সম্প্রচারিত হয়।

ওয়েবিনারে আলোচকদের মধ্যে ছিলেন—পরিবেশ অধিদপ্তরের পরিচালক জিয়াউল হক ও ড. সোহরাব আলী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের শিক্ষক ড. মোহাম্মদ মোশাররফ হোসেন, ইউএনডিপি বাংলাদেশের প্রোজেক্ট ডিরেক্টর সত্য ভট্টাচার্য, প্রোজেক্ট ম্যানেজার মোবারক হোসেন সাজিদ, ডকুমেন্টারি ফিল্ম মেকার ডেভিড ফিডেল, ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চিফ রিসার্চ অ্যান্ড ইনোভেশন অফিসার তাপস কুমার মজুমদার, রেফ্রিজারেটরের চিফ বিজনেস অফিসার আনিসুর রহমান মল্লিক, সাসটেইনেবিলিটি প্রকল্প পরিচালক মোহাম্মদ মোহসিন সরদার এবং ওয়ালটন মোবাইলের রিসার্চ অ্যান্ড ইনোভেশনের হেড অব ডিপার্টমেন্ট শামিম ইসলাম।

আন্তর্জাতিক ই-বর্জ্য দিবস এবং বিশ্ব মান দিবস উপলক্ষে ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কারখানায় বর্ণাঢ্য র‌্যালি

এর আগে সকালে গাজীপুরের চন্দ্রায় ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কারখানায় একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু হয়ে বিভিন্ন উৎপাদন কারখানা ঘুরে র‌্যালিটি ওয়ালটনের কম্প্রেসর কারখানার সামনে গিয়ে শেষ হয়। সেখানে দিবস দুটির তাৎপর্য নিয়ে প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন কর্মকর্তারা বক্তব্য রাখেন।

সে সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন—প্রতিষ্ঠানটির ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর আলমগীর আলম সরকার, চিফ প্রোডাকশন অফিসার ইউসুফ আলী, চিফ কোয়ালিটি ম্যানেজমেন্ট অফিসার তাহসিনুল হক, সিনিয়র এক্সিকিউটিভ ডিরেক্টর মোহসিন সরদার ও ইয়াসির আল ইমরান, এক্সিকিউটিভ ডিরেক্টর মোহসিন আলী মোল্লা এবং ডেপুটি অপারেটিভ ডিরেক্টর লিটন মোল্লা প্রমুখ।

এদিকে, বিশ্ব মান দিবস উপলক্ষে বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) উদ্যোগে একটি ওয়েবিনার হয়েছে। ওই আয়োজনের সহযোগী হিসেবে ছিল ওয়ালটন। ওয়েবিনারে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ওয়ালটনের চিফ কোয়ালিটি ম্যানেজমেন্ট অফিসার তাহসিনুল হক।

অগাস্টিন সুজন/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়