ঢাকা     সোমবার   ২৩ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ৯ ১৪২৯ ||  ২১ শাওয়াল ১৪৪৩

ডিএসই’র সাপ্তাহিক মূলধন বেড়েছে ২৩৮ কোটি টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৯, ২২ জানুয়ারি ২০২২  
ডিএসই’র সাপ্তাহিক মূলধন বেড়েছে ২৩৮ কোটি টাকা

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) বিদায়ী সপ্তাহে (১৬ থেকে ২০ জানুয়ারি) সূচক বেড়েছে। একইসঙ্গে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এছাড়া গত সপ্তাহে ডিএসইতে বাজার মূলধন বেড়েছে ২৩৮ কোটি টাকার বেশি। সাপ্তাহিক বাজার পর্যালোচনা সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য মতে, সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৬৪ হাজার ৯৯৬ কোটি ৯৬ লাখ ৫৪ হাজার ২০৬ টাকা। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ৬৫ হাজার ২৩৫ কোটি ২৩ লাখ ৫৪ হাজার ১১ টাকা। ফলে সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বেড়ে দাঁড়িয়েছে ২৩৮ কোটি ২৬ লাখ ৯৯ হাজার ৮০৫ টাকা টাকা।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে ৮ হাজার ২৪৩ কোটি ১৯ লাখ ২৫ হাজার ১৩৫ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ৭ হাজার ৮৩২ কোটি ৪৪ লাখ ১২৮ টাকা। ফলে সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ৪১০ কোটি ৭৫ লাখ ২৫ হাজার ৭ টাকা বা ৫.২৪ শতাংশ বেড়েছে।

এদিকে সপ্তাহের ব্যবধানে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ৮৮.৪৬ পয়েন্ট বা ১.২৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭১০৫.৬৯ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৬.৬৯ পয়েন্ট বা ০.৪৫ শতাংশ ও ডিএসই-৩০ সূচক ১৯.০৮ পয়েন্ট বা ০.৭৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৫০৮.৪০ পয়েন্টে এবং ২৬৩৫.৩৮ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২২৪টির বা ৫৮.০৩ শতাংশের, কমেছে ১৩৯টির বা ৩৬.০১ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির বা ৫.৯৬ শতাংশের।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৩০ কোটি ৭২ লাখ ৮৯ হাজার ৭৩৫ টাকা। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ২৬২ কোটি ৭১ লাখ ৬৩ হাজার ২৮৬ টাকা।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৭১.২৭ পয়েন্ট বা ১.৩২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০৮১৭.১৭ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৩০ সূচক ৫৬.৩৩ পয়েন্ট বা ০.৩৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪৫১৭.৬৩ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩৫০টি কোম্পানির শেয়ার ও ইউনিটে লেনদেনে হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২০১টির বা ৫৭.৪৩ শতাংশের, কমেছে ১২৩টির বা ৩৫.১৪ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির বা ৭.৪৩ শতাংশের।

এনটি/কেআই

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়