ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

পুঁজিবাজারে ‘টাকা বন্ড’ ছাড়তে বৈঠকের প্রস্তাব আইএফসি’র

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৭, ১৩ অক্টোবর ২০২২   আপডেট: ২১:৫২, ১৩ অক্টোবর ২০২২
পুঁজিবাজারে ‘টাকা বন্ড’ ছাড়তে বৈঠকের প্রস্তাব আইএফসি’র

লন্ডন স্টক এক্সচেঞ্জে (এলইসি) ‘বাংলা বন্ড’ ছাড়ার পর এবার বাংলাদেশে ‘টাকা বন্ড’ ছাড়ার উদ্যোগ নিয়েছে বিশ্বব্যাংক গ্রুপের সহযোগী বেসরকারি খাতসংক্রান্ত সংস্থা ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন (আইএফসি)। বন্ড ছেড়ে টাকা তুলে দেশের বিভিন্ন শিল্পে বিনিয়োগ করবে সংস্থাটি। এরই ধারাবাহিকতায় দেশের পুঁজিবাজারে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে ‘টাকা বন্ড’ ছেড়ে অর্থ সংগ্রহের পরিকল্পনা করছে আইএফসি।

ইতোমধ্যে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে আইএফসি ৪ বিলিয়ন ডলারের সাইজ বন্ড ইস্যু করতে আবেদন জানিয়েছে। সংস্থাটি মনে করে, এর ফলে পুঁজিবাজারে বন্ড মার্কেটের উন্নয়ন ঘটবে।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ড. হাবিবুর রহমানের কাছে এ বিষয়ে চিঠি পাঠিয়েছে আইএফসির বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার মার্টিন হোল্টম্যান। সেই সঙ্গে বিষয়টি অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও বিএসইসিকে অবহিত করা হয়েছে।

এদিকে, ১১ অক্টোবর রাজধানীর মতিঝিলে দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) আয়োজিত বন্ড মার্কেট: দীর্ঘমেয়াদী অর্থায়নের চূড়ান্ত সমাধান শীর্ষক সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে বিএসইসি’র চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এ বিষয়ে ইঙ্গিত দিয়েছেন।

জানা গেছে, আইএফসির বন্ড ইস্যুর ক্ষেত্রে অফশোর এবং অনশোর মুদ্রা রূপান্তরের অনুমতি, অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের মতো কর প্রদান এবং মুদ্রার এক্সপোজার হেজিং (বৈদেশিক মুদ্রাজনিত ঝুঁকি প্রশমন) করার সক্ষমতাসহ বেশকিছু আইনগতসহ নীতিগত সমস্যা রয়েছে। যার কারণে সে সকল সমস্যা সমাধানে এবং বৈদেশিক মুদ্রার অদলবদল ও ঝুঁকি প্রশমন সম্পর্কে আন্তর্জাতিক অভিজ্ঞতার প্রয়োজনে একটি বৈঠকের প্রস্তাব করা হয়েছে।

আইএফসি’র চিঠিতে উল্লেখ করা হয়েছে, গত ১৪ সেপ্টেম্বর আইএফসির সঙ্গে বৈঠকের ব্যবস্থা করার জন্য ধন্যবাদ দেওয়া হয়েছে এবং বলা হয়েছে বৈঠকে স্থানীয় মুদ্রায় বন্ড ইস্যু করার বিষয়ে মতামত বিনিময় হয়। আলোচনাটি অত্যন্ত সমৃদ্ধ এবং গঠনমূলক ছিল, যার জন্য আন্তরিকভাবে ধন্যবাদ জানিয়েছে আইএফসি।

চিঠিতে ২০২১ সালে ১৭ অক্টোবর অর্থ মন্ত্রণালয়ের ইআরডির সাথে আইএফসির যোগাযোগের কথা উল্লেখ করে বলা হয়েছে, প্রযোজ্য আইন, কর্তৃপক্ষের প্রবিধান, নিয়ম এবং সম্মতি সাপেক্ষে বাংলাদেশের অভ্যন্তরীণ পুঁজিবাজারে টাকায় অনশোর ডিনোমিনেটেড বন্ড ইস্যু করার জন্য আইএফসিকে নীতিগত অনুমোদন দেওয়া হয়েছিল। এর একটি অংশ আইপিও’র মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্তির কথাও বলা হয়েছে। তবে সেখানে আইএফসিকে অন-লেন্ডিংয়ের পাশাপাশি অফশোর এবং অনশোর মুদ্রা রূপান্তরের অনুমতি দেওয়া হয়নি এবং অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের মতো কর দিতে বলা হয়েছিল। এদিকে, এই বিধিনিষেধগুলো আইএফসির মুদ্রার ঝুঁকি প্রশমন করার ক্ষমতার এবং স্থানীয় বাজারে অতিরিক্ত আগ্রহী বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে উন্মুক্ত এক্সপোজারের কারণে বৈদেশি মুদ্রাজনিত ঝুঁকি তৈরি হয়‌।

চিঠিতে আরও উল্লেখ করা হয়, ওই আলোচনার পরিপ্রেক্ষিতে এটা প্রতীয়মান হয় যে বৈদেশিক মুদ্রার অদলবদল এবং ঝুঁকি প্রশমন সম্পর্কে আরও ভাল বোঝার প্রয়োজন এবং আইএফসি দ্বারা স্থানীয় মুদ্রা-নির্ধারিত বন্ড ইস্যু করার ক্ষেত্রে কর মওকুফের মতো বিষয়গুলোতে জোড় দিয়ে আন্তর্জাতিক অভিজ্ঞতার প্রয়োজন রয়েছে। তাই আলোচনার মাধ্যমে আইএফসি তাদের ট্রেজারি বিশেষজ্ঞদের সাথে একটি বৈঠকের প্রস্তাব করেছে, যারা কর্মশালায় উপস্থিতির জন্য বাংলাদেশ সফর করবেন। কারণ আইএফসি ট্রেজারি বিশেষজ্ঞদের স্থানীয় মুদ্রার অনশোর বন্ড ইস্যুতে ভালো অভিজ্ঞতা রয়েছে এবং তারা বিশ্বব্যাপী পুঁজিবাজারের উন্নয়ন সম্পর্কে খুব ভালোভাবে অবগত। এই প্রস্তাবটি যদি গ্রহণযোগ্য হয় তাহলে, আইএফসি এগিয়ে যেতে চায় এবং একে-অপরের সুবিধাজনক তারিখ ও সময়ে বাংলাদেশ ব্যাংকে বৈঠকের ব্যবস্থা করতে চায়। আইএফসি এই গুরুত্বপূর্ণ উদ্যোগের জন্য দৃঢ় সমর্থনের প্রত্যাশা করছে, যা বিভিন্ন অগ্রাধিকার খাতে দীর্ঘমেয়াদী অর্থায়নের প্রাপ্যতা বাড়াতে এবং দেশীয় পুঁজিবাজারের বিকাশে সহায়তা করবে।

এর আগে, ২০১৯ সালের ১১ নভেম্বর যুক্তরাজ্যের লন্ডন স্টক এক্সচেঞ্জে ‘বাংলা বন্ড’ এর যাত্রা শুরু হয়। আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের মুদ্রা টাকার সঙ্গে যুক্ত এ ধরনের বন্ড এই প্রথম। বাংলাদেশের বেসরকারি খাতে অর্থায়নের জন্য এক কোটি মার্কিন ডলারের সমপরিমাণ এই বন্ড ইস্যু করেছে বিশ্বব্যাংকের সহযোগী সংস্থা আইএফসি। ২০১৫ সালে বিদেশে বাংলাদেশি টাকায় বন্ড ছাড়ার অনুমতি পায় সংস্থাটি।

ঢাকা/এনটি/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়