ঢাকা     সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||  মাঘ ১৬ ১৪২৯

বাজার মূলধন কমেছে ৫ হাজার ৩৭০ কোটি টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৬, ২৬ নভেম্বর ২০২২   আপডেট: ১৪:২৮, ২৬ নভেম্বর ২০২২
বাজার মূলধন কমেছে ৫ হাজার ৩৭০ কোটি টাকা

দেশের শেয়ারবাজার আরও একটি সপ্তাহ কেটেছে নেতিবাচক ধারায়। এ সময় বাজারে লেনদেন ও সূচক কমেছে। আলোচ্য সময়ে বাজার মূলধন কমেছে ৫ হাজার ৩৭০ কোটি ৬০ লাখ টাকা।   

শনিবার (২৬ নভেম্বর) সাপ্তাহিক পর্যালোচনায় এ তথ্য জানা গেছে। 

তথ্যমতে, ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গেলো সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৬৭ হাজার ৭৯ কোটি ৯৯ লাখ ১০ হাজার টাকা। সপ্তাহের শেষ দিন বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৬৩ হাজার ৬২৫ কোটি ৬৬ লাখ ৬৭ হাজার টাকা। সপ্তাহের ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন কমেছে ৩ হাজার ৪৫৪ কোটি ৩২ লাখ ৪২ হাজার টাকা।
অপরদিকে, সিএসইতে সপ্তাহের শেষ দিন বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৪৬ হাজার ৩৯৫ কোটি ২২ লাখ টাকা। সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৪৮ হাজার ৩১১ কোটি ৫০ লাখ টাকা। আলোচ্য সময়ে সিএসইতে বাজার মূলধন কমেছে ১ হাজার ৯১৬ কোটি ২৮ লাখ টাকা। দুই স্টক এক্সচেঞ্জে মোট বাজার মূলধন কমেছে ৫ হাজার ৩৭০ কোটি ৬০ লাখ টাকা।   

ডিএসইতে গেলো সপ্তাহে লেনদেন হয়েছে ২ হাজার ৬৭ কোটি ৯৫ লাখ ৮২ হাজার টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ২০ কোটি ১ লাখ ৮৪ হাজার টাকা। সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ২ হাজার ৮০২ কোটি ২৮ লাখ ৯২ হাজার টাকা। 

গেলো সপ্তাহে ডিএসইতে ৩৭৮ টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে বেড়েছে ২৩টির, কমেছে ৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট দর। 

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫০ পয়েন্ট কমে ৬ হাজার ২১৫ পয়েন্টে দাঁড়িয়েছে। এছাড়া, ডিএসইএস ১০ পয়েন্ট কমে ১ হাজার ৩৫৪ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১০ পয়েন্ট কমে ২ হাজার ১৮৯ পয়েন্টে অবস্থান করছে। 

সিএসইতে গেলো সপ্তাহে লেনদেন হয়েছে ৫৩ কোটি ৯৫ লাখ ৬২ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫৬ কোটি ৪০ লাখ ৬২ হাজার টাকা। আলোচ্য সময়ে লেনদেন কমেছে ৩ কোটি টাকা। 

গেলো সপ্তাহে সিএসইতে ২৫৬ টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে বেড়েছে ২৯টির, কমেছে ৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬১টি শেয়ার ও ইউনিট দর। 

এদিকে, সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৫৩ পয়েন্ট কমে ১৮ হাজার ৩৩৯ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া, সিএসসিএক্স ৯৪ পয়েন্ট কমে ১০ হাজার ৯৮৭ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ৩০ পয়েন্ট কমে ১৩ হাজার ২১৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

ঢাকা/নাজমুল/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়