ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

জলবায়ু সংশ্লিষ্ট বরাদ্দ বৃদ্ধি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৯, ১ জুন ২০২৩  
জলবায়ু সংশ্লিষ্ট বরাদ্দ বৃদ্ধি

নতুন অর্থবছরে জলবায়ু সংশ্লিষ্ট বরাদ্দ বেড়েছে। ২৫টি মন্ত্রণালয়/বিভাগের জলবায়ু সংশ্লিষ্ট বরাদ্দ বৃদ্ধি পেয়ে মোট বরাদ্দের ৮.৯৯ শতাংশে দাঁড়িয়েছে, যা গত অর্থবছরে ছিল বাজেটের ৮.৫৬ শতাংশ এবং সংশোধিত বাজেটের ৯.৯৮ শতাংশ। 

মোট টাকার অঙ্কে ২০১৯-২০ অর্থবছরের জলবায়ু সম্পৃক্ত বাজেটের তুলনায় ২০২৩-২৪ অর্থবছরে বরাদ্দ প্রায় দেড় গুণ বৃদ্ধি পেয়েছে।

২০১৯-২০ অর্থবছরে জলবায়ু সংশ্লিষ্ট বরাদ্দ মোট বরাদ্দ ছিল ২৫,৬৫০.২৮ কোটি টাকা যা ২০২৩-২৪ অর্থবছরে বৃদ্ধি পেয়ে দাঁড়ায় ৩৭০৫১.৯৮ কোটি টাকায়।  ২০১৯-২০ অর্থবছর হতে এ সময়ে জলবায়ু সংশ্লিষ্ট বরাদ্দ উন্নয়ন বাজেটে প্রায় ৪৫ শতাংশ এবং পরিচালন বাজেটে ৪৩ শতাংশ বৃদ্ধি পেয়ে।

জলবায়ু সংশ্লিষ্ট প্রকৃত ব্যয় ২০১৯-২০ অর্থবছরে ছিল সংশোধিত বরাদ্দের ৭৬.৭৩ শতাংশ যা ২০২১-২২ অর্থবছরে ৯২.৬৪ শতাংশে দাঁড়ায়। এতে জলবায়ু সংশ্লিষ্ট বরাদ্দ ব্যবহারে মন্ত্রণালয়সমূহের তৎপরতা প্রতিফলিত হয়েছে।

শতাংশ হিসাবে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয় এবং পানিসম্পদ মন্ত্রণালয় ক্রমে ১ম, ২য় ও ৩য় সর্বোচ্চ বরাদ্দ পেয়েছে।

২০২৩-২৪ অর্থবছরে মোট জলবায়ু সংশ্লিষ্ট বরাদ্দের মধ্যে ‘খাদ্য নিরাপত্তা, সামাজিক সুরক্ষা ও স্বাস্থ্য’, এবং ‘অবকাঠামো’ -এর হিস্যা যথাক্রমে ৪২.২৮ শতাংশ এবং ২৮.৪৯ শতাংশ।

বৃহস্পতিবার (১ জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রস্তাবিত এই বাজেট উপস্থাপন করেন।

নতুন এই বাজেটে মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে চলতি অর্থবছরের মতোই ৭ দশমিক ৫ শতাংশ। বাজেটের আকার নির্ধারণ করা হচ্ছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। মোট আয়ের লক্ষ্যমাত্রা ৫ লাখ কোটি টাকা এবং ঘাটতি ২ লাখ ৬১ হাজার ৯৯১ কোটি টাকা।

পারভেজ/এনএইচ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়