ঢাকা     শনিবার   ০২ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৮ ১৪৩০

হরিপুর গ্যাসভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ বাড়ল

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৬, ২৯ নভেম্বর ২০২৩   আপডেট: ১৫:২৯, ২৯ নভেম্বর ২০২৩
হরিপুর গ্যাসভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ বাড়ল

হরিপুর ৩৬০ মেগাওয়াট গ্যাসভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ ৫ বছর বৃদ্ধি এবং বর্ধিত মেয়াদের ট্যারিফ নির্ধারণের একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। 

বুধবার (২৯ নভেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে কমিটির এক ভার্চুয়াল সভায় প্রস্তাবগুলোর অনুমোদন দেওয়া হয়।

বর্ধিত মেয়াদে প্রতি কিলোওয়াট ঘণ্টা (ইউএস সেন্ট ৪.০৫) বাংলাদেশি মুদ্রায় ৪.৪১৫ টাকা নির্ধারণ করায় বর্ধিত সময়ের জন্য উদ্যোক্তা সংস্থার কাছ থেকে বিদ্যুৎ ক্রয়ে ব্যয় হবে এক হাজার ৮৫৫ কোটি ৮ লাখ টাকা।

উল্লেখ্য যে, হরিপুর পাওয়ার লিমিটেডের সঙ্গে সরকারের ২২ বছর চুক্তির মেয়াদ চলতি বছরের ৩০ নভেম্বর শেষ হবে। ইতোমধ্যে স্পন্সর কোম্পানি বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ ১০ বছর বৃদ্ধির জন্য প্রস্তাব করে। পিইসি কর্তৃক স্পন্সর কোম্পানির সঙ্গে নেগোসিয়েশনের মাধ্যমে সুপারিশকৃত মূল চুক্তির অন্যান্য শর্ত অপরিবর্তিত রেখে হরিপুর ৩৬০ মেগাওয়াট গ্যাসভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ কার্যকর হওয়ার তারিখ থেকে ৫ বছর বৃদ্ধির জন্য স্পন্সর কোম্পানির সঙ্গে ট্যারিফ কিলোওয়াট ঘণ্টা (ইউএস সেন্ট ৪.০৫) বাংলাদেশি মুদ্রায় ৪.৪১৫ টাকা হিসেবে ‘নো ইলেক্ট্রিসিটি, নো পেমেন্ট’ ভিত্তিতে সংশোধিত চুক্তি সম্পাদনের অনুমোদনের জন্য প্রস্তাব উপস্থাপন করা হলে কমিটি তাতে অনুমোদন দিয়েছে।

বর্ণিত প্রস্তাবে ট্যারিফ আগের তুলনায় কম পাওয়ায় বর্ধিত মেয়াদে প্রায় ৭ কোটি ২৮ লাখ টাকা ব্যয় সাশ্রয় হবে।

হাসনাত/তারা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়