ঢাকা     সোমবার   ০৪ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ২০ ১৪৩০

বাজারে মুড়িকাটা পেঁয়াজ, কেজি ১৪০

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৫, ১০ ডিসেম্বর ২০২৩  
বাজারে মুড়িকাটা পেঁয়াজ, কেজি ১৪০

মুড়িকাটা ও গ্রীষ্মকালীন নতুন পেঁয়াজ বাজারে আসা শুরু হয়েছে। রোববার (১০ ডিসেম্বর) কৃষি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, প্রতি বছর মুড়িকাটা পেঁয়াজ আবাদ হয় প্রায় ৫০ হাজার হেক্টর জমিতে এবং উৎপাদন হয় প্রায় ৮ লাখ মেট্রিক টন। এছাড়া এ বছর গ্রীষ্মকালীন পেঁয়াজ আবাদ হয়েছে প্রায় ৫০০ হেক্টর জমিতে। উৎপাদন হবে প্রায় ৫০ হাজার টন। এই মুড়িকাটা ও গ্রীষ্মকালীন নতুন পেঁয়াজ ক্ষেত থেকে তোলা ও বাজারে আসা শুরু হয়েছে এবং বাজারে থাকবে ৩ থেকে সাড়ে তিন মাস।

এরপর মূল পেয়াঁজ আসা শুরু হবে এবং উৎপাদন হতে পারে প্রায় ২৬ থেকে ২৮ লাখ টন। নতুন মুড়িকাটা পেঁয়াজ খুচরা বাজারে প্রতি কেজি ১৪০ থেকে ১৬০ টাকায় বিক্রি হচ্ছে।

কৃষি মন্ত্রণালয় আরও জানিয়েছে, চলতি বছরের জুলাই থেকে এ পর্যন্ত আমদানি হয়েছে ৫ লাখ ৭১ হাজার ৫৩৪ টন, যা গতবছরের এ সময়ের তুলনায় এক লাখ ৫৫ হাজার ২২৪ টন বেশি। গতবছর এ সময়ে পেঁয়াজ আমদানি হয়েছিল ৪ লাখ ১৬ হাজার ৩১০ টন।

ভারত গত শুক্রবার (৮ ডিসেম্বর) পেঁয়াজ রপ্তানি বন্ধের সিদ্ধান্ত জানানোর পর দেশের বাজারে চড়া দামে বিক্রি হচ্ছে পেঁয়াজ। মাত্র একদিনের ব্যবধানে শনিবার (৯ ডিসেম্বর) পুরোনো দেশি ও ভারত থেকে আমদানি করা পেঁয়াজের দাম রাতারাতি কেজিপ্রতি ৫০ থেকে ৮০ টাকা পর্যন্ত বেড়েছে।

আসাদ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়