ঢাকা     রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

৫০ হাজার মেট্রিক টন গম ক্রয়ে ব্যয় ১৭৩ কোটি টাকা

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০১, ২৬ ডিসেম্বর ২০২৩  
৫০ হাজার মেট্রিক টন গম ক্রয়ে ব্যয় ১৭৩ কোটি টাকা

দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্রের মাধ্যমে ৫০ হাজার মেট্রিক টন গম আমদানি করার উদ্যোগ নিয়েছে খাদ্য মন্ত্রণালয়। এতে ব্যয় হবে ১৭৩ কোটি ৪০ লাখ ৯৫ হাজার টাকা। প্রতি মেট্রিক টন গমের দাম পড়বে ৩১৫.২৯ ডলার।

খাদ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২০২৩-২০২৪ অর্থবছরে আন্তর্জাতিক উৎস থেকে আমদানির জন্য ৬.০০ লাখ মেট্রিক টন গমের বাজেট বরাদ্দ রাখা হয়। ইতোমধ্যে আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্রের মাধ্যমে ২.০০ লাখ মেট্রিক টন এবং রাশিয়া থেকে জি-টু-জি ভিত্তিতে ৩ লাখ মেট্রিক টনসহ ৫.০০ লাখ মেট্রিক টন গম ক্রয়ের চুক্তি সম্পাদিত হয়েছে। পরবর্তীতে গত ১৭ ডিসেম্বর প্যাকেজ-৫ এর ক্রয় প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়। এরই ধারাবাহিকতায় বাজেটে গম আমদানির নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জনে খাদ্য অধিদপ্তর কর্তৃক গম ক্রয়ের জন্য গত ৪ ডিসেম্বর প্যাকেজ-৬ এর জন্য আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র আহ্বান করে। দরপত্র মোট ৪টি প্রতিষ্ঠান অংশ নেয়। এর মধ্যে সিঙ্গাপুর ভিত্তিক মেসার্স অ্যাগ্রোকরপ ইন্টান্যাশনাল প্রাইভেট লিমিটেড সর্বনিম্ন দরদাতা হিসেবে রেনপন্সিভ হয়। প্রতিষ্ঠানটি প্রতি মেট্রিক টন ৩১৫.২৯ মার্কিন ডলার দাম উল্লেখ করে। দরপত্রে অন্য ৩টি প্রতিষ্ঠানের মধ্যে দুবাই ভিত্তিক মেসার্স গ্রীণ ফ্লাউয়ার ডিএমসিসি প্রতি মেট্রিক টনের দাম ৩১৯ মার্কিন ডলার, মেসার্স সেরিয়াল করপস ট্রেডিং এলএলসি ৩২০ মার্কিন ডলার এবং মেসার্স এমসি ফুড ডিএমসিসি প্রতি মেট্রিক টনের দাম ৩১৬.১৬ ডলার উল্লেখ করলেও দরপত্র মূল্যায়ন কমিটি এই প্রস্তাবটি নন-রেসপন্সিভ ঘোষণা করে।

সূত্র জানায়, দরপত্র মূল্যায়ন কমিটির সার্বিক বিষয় পর্যালোচনার পর সর্বনিম্ন দরদাতা মেসার্স অ্যাগ্রেকরপ ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেড কর্তৃক দাখিলকৃত দরপত্র ৫০,০০০ মেট্রিক টন গমের জন্য উদ্ধৃত দর প্রতি মেট্রিক টন ৩১৫.২৯ মার্কিন ডলার যা গম রপ্তানিকারক দেশগুলোর গমের গড় মূল্য ৩৪৩.৮৫ মার্কিন ডলার অপেক্ষা (৩৪৩.৮৫-৩১৫.২৯)=২৮.৫৬ মার্কিন ডলার কম। অভ্যন্তরীণ গম সংগ্রহ ২০২৩ অভিযানে প্রতিকূল বাজার মূল্যের কারণে ১,০০ লাখ মেট্রিক টন লক্ষ্যমাত্রার বিপরীতে কোন গম সংগৃহীত হয়নি। চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রেক্ষাপটে বিশ্বব্যাপী খাদ্য সংকট, কৃঞ্চসাগর দিয়ে বহুল আলোচিত শস্য চুক্তি গত ১৭ জুলাইয়ের পর নবায়ন না হওয়া, বিশ্বের বৃহত্তম ক্রেতা চীন কর্তৃক ১ কোটি মেট্রিক টন এবং ভারত কর্তৃক ১ কোটি মেট্রিক টন গম আমদানির সিদ্ধান্ত এবং কানাডা ও অস্ট্রেলিয়ায় আগামী উৎপাদন মৌসুমে উৎপাদনের নেতিবাচক বার্তার ফলে বর্তমান বিশ্ব বাজারে গমের দাম ঊর্ধ্বমুখী।

এছাড়া গাজা যুদ্ধ ও উপসাগরীয় অঞ্চলে অস্থিরতার কারণে জবালানি তেলের মূল্য বৃদ্ধি এবং জাহাজ চলাচল ঝুঁকিপূর্ণ হওয়ায় বিশ্বব্যাপী জাহাজ ভাড়ার ক্ষেত্রেও এর প্রভাব পড়েছে। এসব বিষয়গুলো বিবেচনায় জরুরি পরিসেবা হিসেবে সরকারি বিতরণ ব্যবস্থা সচল রাখা এবং সরকারি নিরাপত্তা মজুত গড়ে তোলার লক্ষ্যে সর্বনিম্ন দরদাতা মেসার্স অ্যাগ্রোকরপ ইন্টান্যাশনাল প্রাইভেট লিমিটেড এর উদ্ধৃত দও বাংলাদেশ বন্দর পর্যন্ত প্রতি মেট্রিক টন ৩১৫.২৯ মার্কিন ডলার গ্রহণের জন্য দরপত্র গ্রহণের জন্য দরপত্র মূল্যায়ন কমিটি সুপারিশ করে।

এ অবস্থায় মেসার্স অ্যাগ্রোকরপ ইন্টান্যাশনাল প্রাইভেট লিমিটেডের কাছ থেকে চট্টগ্রাম ও মোংলা বন্দরের জন্য ৬০:৪০ অনুপাতে সিআইএফ-এলও টার্মে প্রতি মেট্রিক টন ৩১৫.২৯ মার্কিন ডলার দরে ৫০ হাজার মেট্রিক টন গম আমদানিতে ব্যয় হবে  ১,৫৭,৬৪,৫০০ মার্কিন ডলার অর্থাৎ প্রতি মার্কিন ডলার ১১০.০০ টাকা হিসেবে ১৭৩ কোটি ৪০ লাখ ৯৫ হাজার টাকা। এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাব অনুমোদনের জন্য সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির পরবর্তী সভায় উপস্থাপন করা হবে বলে সূত্র জানিয়েছে।

/হাসনাত/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ