ঢাকা     মঙ্গলবার   ২৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৪ ১৪৩১

পহেলা বৈশাখের আগে ইলিশের দাম চড়া

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩১, ১৩ এপ্রিল ২০২৪   আপডেট: ১৩:০৮, ১৩ এপ্রিল ২০২৪
পহেলা বৈশাখের আগে ইলিশের দাম চড়া

ফাইল ফটো

রাত পোহালেই সারা দেশে উদযাপন করা হবে বাংলা নববর্ষ ১৪৩১ বঙ্গাব্দ। এ উৎসবকে ঘিরে রাজধানীসহ সারা দেশের বাজারে ইলিশের দাম কেজি প্রতি ৫০০ থেকে ৭০০ টাকা বেড়েছে।    

শনিবার (১৩ এপ্রিল) রাজধানীর কাপ্তান বাজার ও রায়েরবাগ বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে। বিক্রেতারা বলছেন, এখন শুকনো মৌসুম। নদীতে পানি কম থাকায় ইলিশ খুব কম ধরা পড়ছে। তাই, দাম বেশি।  

কাপ্তান বাজার ও রায়েরবাগ বাজারে এক কেজি ও এর বেশি ওজনের ইলিশের দাম ৩ হাজার ১০০ থেকে ৬ হাজার ৩০০ টাকা পর্যন্ত চাওয়া হচ্ছে। ১০ দিন আগে এক কেজি ও এর বেশি ওজনের প্রতিটি ইলিশ ২ হাজার ৬০০ থেকে ৫ হাজার ৮০০ টাকায় বিক্রি হয়েছে। ৭০০ গ্রাম থেকে ৯০০ গ্রামের ইলিশের দাম ২ হাজার থেকে ২ হাজার ৭০০ টাকা চাচ্ছেন ব্যবসায়ীরা। ১০ দিন আগে  ৭০০ থেকে ৯০০ গ্রামের ইলিশ ১ হাজার ৫০০ থেকে ২ হাজার ১০০ টাকায় বিক্রি হতো। ৫০০ থেকে ৬০০ গ্রাম ওজনের ইলিশের কেজি ৯০০ থেকে ১ হাজার ৩০০ টাকা। ১০ দিন আগে এর দাম ছিল ৬৫০ থেকে ৮৫০ টাকা।

এ বিষয়ে কাপ্তান বাজার আল্লাহর দান মৎস্য বিতানের মালিক মো. সাকি বলেন, এখন নদীতে কম ইলিশ ধরা পড়ছে। কাপ্তান বাজারে আজ ৫০ মণ ইলিশ মাছ এসেছে। অন্য সময়ে আসত দেড়শ’ মণ। রোজার ঈদ (ঈদুল ফিতর) ও পহেলা বৈশাখের জন্য ইলিশের চাহিদা বেশি ও সরবরাহ খুবই কম। চাহিদা বেশি থাকলে দাম একটু বেশি থাকবে।  

তিনি বলেন, পাইকারি বাজারে ১ কেজি ১০০ গ্রাম থেকে ১ কেজি ৮০০ গ্রামের ওজনের ইলিশ মাছ প্রতি মণ ১ লাখ ২৮ হাজার টাকা দরে বিক্রি হয়েছে। ৬০০ থেকে ৭০০ গ্রাম ওজনের ইলিশ প্রতি মণ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫২ হাজার টাকায়।

কাপ্তান বাজারের খুচরা মাছ ব্যবসায়ী কামাল মৃধা বলেন, বরিশাল ও চাঁদপুরের মাছের স্বাদ বেশি। এখানে মাছ কিনতে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ক্রেতা আসেন। কিন্তু, চাহিদার চেয়ে মাছ কম। এ বাজারে ১৫ টি দোকানে ইলিশ মাছ বিক্রি হয়। আজ ছয়টি দোকানে ইলিশ মাছ আছে। আজ কেজি প্রতি ৫০০ থেকে ৭০০ টাকা বেশি কিনে অল্প লাভে বিক্রি করেছি।

কথা হয় আনোয়ারুল ইসলাম নামের এক ক্রেতার সাথে। তিনি বলেন, মেয়ে বায়না ধেরেছে ইলিশ-পান্তা খাওয়ার। দাম অনেক বেশি। তারপরও মেয়ের কথা চিন্তা করে ছোট একটি ইলিশ কিনেছি।  

আবুল হোসেন নামের আরেক ক্রেতা বললেন, সব দোকানে ইলিশ মাছ নেই। কয়েকটি দোকোনে আছে। যে দাম চায়, তাতে আমার মতো মধ্যবিত্তের ইলিশ কেনার সাধ্য নেই। ইলিশ না কিনেই বাড়ি যাচ্ছি।

এএএম/রফিক 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়