ঢাকা     মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

একীভূতকরণ: এক্সিম-পদ্মা ব্যাংকে নিরীক্ষক নিয়োগ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১২, ১৬ এপ্রিল ২০২৪  
একীভূতকরণ: এক্সিম-পদ্মা ব্যাংকে নিরীক্ষক নিয়োগ

এক্সিম ব্যাংকের সঙ্গে পদ্মা ব্যাংকের একীভূতকরণ বাস্তবায়ন করার লক্ষ্যে প্রতিষ্ঠান দুটির সম্পদ মূল্যায়ন করতে নিরীক্ষক নিয়োগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আগামী তিন মাসের মধ্যে দুটি ব্যাংকের আর্থিক অবস্থা মুল্যায়ন করে চূড়ান্ত প্রতিবেদন দেবে নিরীক্ষক প্রতিষ্ঠান।

মঙ্গলবার (১৬ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, এক্সিম ও পদ্মা ব্যাংকে একীভূত হতে সমঝোতা চুক্তি করেছে। তাদের সম্পদ মূল্যায়ন করতে নিরীক্ষক প্রতিষ্ঠান ‘রহমান রহমান হক’কে নিয়োগ দেওয়া হয়েছে। তিন মাসের মধ্যে দুটি ব্যাংকের আর্থিক অবস্থা মূল্যায়ন করে চূড়ান্ত প্রতিবেদন দেবে নিরীক্ষক প্রতিষ্ঠান। সম্পদ মূল্যায়নের পর দুটি ব্যাংক একীভূতকরণ নীতিমালা অনুযায়ী এগিয়ে যাবে।

গত ১৮ মার্চ ব্যাংক দুটি একীভূতকরণের সমঝোতা চুক্তিতে সই করে। এটি ছিল একীভূতকরণের প্রথম ধাপ। কেন্দ্রীয় ব্যাংকের নীতিমালায় বলা হয়েছে, সম্পদ মূল্যায়নে উভয় ব্যাংককে একমত হতে হবে। যদি তারা চুক্তিতে পৌঁছাতে না পারে, তাহলে বাংলাদেশ ব্যাংক মধ্যস্থতাকারী হয়ে মতপার্থক্য দূর করতে সহায়তা করবে।

পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার কারণে এক্সিম ব্যাংককে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের অনুমোদন নিতে হবে। এছাড়া, দুটি ব্যাংককে কোম্পানি আইন-১৯৯৪ এর আওতায় অন্যান্য আনুষ্ঠানিকতা মেনে চলবে। প্রতিষ্ঠানগুলোকে হাইকোর্টে আবেদন ও একীভূতকরণের প্রকল্প জমা দিতে হবে। হাইকোর্টের অনুমোদনের পর দুই ব্যাংকের একীভূতকরণের বিষয়টি চূড়ান্তভাবে কার্যকর করা হবে।

দুর্বল পাঁচটি ব্যাংকের বাইরে অন্য কোনো ব্যাংকের একীভূতকরণের আবেদন নেওয়া হবে না জানিয়ে মুখপাত্র জানান, পাঁচটি ব্যাংক একীভূত হওয়ার ইচ্ছা পোষণ করেছে। সক্ষমতা অনুসারে এই পাঁচ ব্যাংককে নিয়ে কাজ করবে বাংলাদেশ ব্যাংক। এর বেশি কাজ করা সম্ভব নয়। এসব ব্যাংকের একীভূতকরণের অভিজ্ঞতা কাজে লাগিয়ে পরে আরও দুর্বল ব্যাংকের বিষয় সিদ্ধান্ত নেওয়া হবে।

এখন পর্যন্ত সরকারি-বেসরকারি মিলিয়ে ১০টি ব্যাংক একীভূত করার সিদ্ধান্ত হয়েছে। এগুলো হলো—এক্সিম ব্যাংকের সঙ্গে পদ্মা ব্যাংক, সিটি ব্যাংকের সঙ্গে সরকারি মালিকানাধীন বেসিক ব্যাংক, ইউসিবির সঙ্গে ন্যাশনাল ব্যাংক, সোনালী ব্যাংকের সঙ্গে বিডিবিএল এবং বাংলাদেশ কৃষি ব্যাংকের সঙ্গে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব)।

এনএফ/রফিক    

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়