ঢাকা     রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

ন্যাশনাল ব্যাংকের ঋণখেলাপিদের মাফ নেই: চেয়ারম্যান

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০২, ৬ মে ২০২৪  
ন্যাশনাল ব্যাংকের ঋণখেলাপিদের মাফ নেই: চেয়ারম্যান

ন্যাশনাল ব্যাংকের ঋণখেলাপিদের মাফ নেই। যারা এই ব্যাংক থেকে ঋণ নিয়েছে, তাদেরকে সেগুলো ফেরত দিতে হবে। এছাড়া, ব্যাংকটি কোনো ব্যাংকের সঙ্গে মার্জারে যাবে না। আগামী এক বছরে ব্যাংকটিকে অনেক দূর এগিয়ে নিতে আমরা কাজ করবে। আমরা দেশের স্বার্থে, মানুষের স্বার্থে নিঃস্বার্থভাবে কাজ করব।

সোমবার (৬ মে) পুনঃগঠিত ন্যাশনাল ব্যাংকের পর্ষদ আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন প্রতিষ্ঠানটির উদ্যোক্তা পরিচালক ও চেয়ারম্যান খলিলুর রহমান। 

ন্যাশনাল ব্যাংকের প্রধান কার্যালয়ে এ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন—ব্যাংকটির উদ্যোক্তা শেয়ারহোল্ডার মোয়াজ্জেম হোসেন, প্রতিনিধি পরিচালক লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. সফিকুর রহমান, প্রতিনিধি পরিচালক ও প্রিমিয়ার ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক রিয়াজুল করিম, ব্যবসায়ী ও প্রতিনিধি পরিচালক এরশাদ মাহমুদ, প্রতিনিধি পরিচালক অ্যাডভোকেট এহসানুল করিম, প্রতিনিধি পরিচালক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এ কে এম তফাজ্জল হক। এছাড়া, স্বতন্ত্র পরিচালক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মো. হেলাল উদ্দীন নিজামী, চার্টার্ড অ্যাকাউন্টেন্ট ড. রত্না দত্ত ও বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক এ বি এম জহুরুল হদা উপস্থিত ছিলেন।

খলিলুর রহমান বলেন, ন্যাশনাল ব্যাংকের মূলধনে শেয়ারহোল্ডারদের মাধ্যমে ১ হাজার কোটি টাকা সরবরাহ করা হবে। পরবর্তী সময়ে আরো ৩ হাজার কোটি টাকা আমানত সংগ্রহ ক্যাম্পেইন ও প্রকল্পের মাধ্যমে সরবরাহ করা হবে। এতে ন্যাশনাল ব্যাংকের চলমান তারল্য সঙ্কট নিরসন হবে আশা করছি। এছাড়া, মন্দ ঋণ পুনরুদ্ধারকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হবে। বিশেষ করে, মন্দ ঋণ পুনরুদ্ধারে কাউকেই ছাড় দেওয়া হবে না।

তিনি বলেন, কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে আমাদের আলোচনা হয়েছে। আমরা কেন্দ্রীয় ব্যাংককে জানিয়েছি, অন্য কোনো ব্যাংকের সঙ্গে ন্যাশনাল ব্যাংক মার্জ করতে রাজি নই। পরবর্তীতে কেন্দ্রীয় ব্যাংক আমাদেরকে সময় দিয়েছে, আমরা যাতে তারল্য সঙ্কট নিরসন করতে পারি।

ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যান আরও বলেন, নতুন পরিচালনা পর্ষদ ন্যাশনাল ব্যাংকের সুশাসন নিশ্চিত করতে ও গ্রাহকের আস্থা ফেরাতে নিরলসভাবে কাজ করবে। বিভিন্ন সূচকে ব্যাংকের হারানো হারানো ঐতিহ্য ও গৌরব ফিরিয়ে আনতেও কাজ করবে বর্তমান পর্ষদ।

গণমাধ্যমকর্মীদের অনেক গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর না দিয়েই সংবাদ সম্মেলন শেষ করে ন্যাশনাল ব্যাংকের নতুন গঠিত পরিচালনা পর্ষদ। 

উল্লেখ্য, ১৯৮৩ সালে প্রথম দেশীয় মালিকানায় বেসরকারি ব্যাংক হিসেবে প্রতিষ্ঠিত হয় ন্যাশনাল ব্যাংক লিমিটেড। ঋণ বিতরণে নানা অনিয়ম, বিধি-বিধান ভেঙে ঋণ অনুমোদন, ব্যাংকের ব্যবস্থাপনায় পর্ষদের অনাকাঙ্ক্ষি হস্তক্ষেপ করায় গত বছরের ২১ ডিসেম্বর ন্যাশনাল ব্যাংকের পর্ষদ ভেঙে দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। এর পাঁচ মাসের মধ্যে আবারও ব্যাংকটির পর্ষদ পুনর্গঠন করা হয়েছে। আমানতকারী ও ব্যাংকের স্বার্থ রক্ষা এবং ব্যাংকিং সুশাসন নিশ্চিতে ন্যাশনাল ব্যাংকের পর্ষদ পুনর্গঠনের মাধ্যমে নতুন পরিচালক নিয়োগ দেওয়া হয়। এই নতুন পর্ষদ আজ সংবাদ সম্মেলনের মাধ্যমে তাদের পরিকল্পনার কথা জানায়।

পর্ষদ পুনর্গঠনের আগে পদত্যাগ করা পরিচালকরা হলেন—চেয়ারম্যান অধ্যাপক সৈয়দ ফারহাত আনোয়ার, পারভীন হক সিকদার, ব্যাংকটির স্বতন্ত্র পরিচালক বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম ও সাউথ-ইস্ট ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এম কামাল হোসেন।

এনএফ/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়