ঢাকা     সোমবার   ২০ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

অটোমোবাইল শিল্পের বিকাশে সরকারের সহযোগিতা চান ব্যবসায়ীরা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩৭, ৯ মে ২০২৪  
অটোমোবাইল শিল্পের বিকাশে সরকারের সহযোগিতা চান ব্যবসায়ীরা

বাংলাদেশের বাজারে অটোমোবাইল শিল্পের বিশাল সম্ভাবনা আছে। এই বিশাল বাজারের চাহিদা মেটাতে গাড়ি ও যন্ত্রপাতির অধিকাংশই আসে বিদেশ থেকে। অটোমোবাইল শিল্পের বিকাশ ও স্থানীয় বাজার ধরার পাশাপাশি বিদেশে রপ্তানির সম্ভাবনা কাজে লাগাতে সরকারের সহযোগিতা চান এই খাতের সঙ্গে সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। সরকারের নীতি সহায়তা পেলে দেশেই গাড়ি উৎপাদন কার্যক্রম বিকশিত হবে বলে মনে করেন তারা। 

বৃহস্পতিবার (৯ মে) এফবিসিসিআই কার্যালয়ে অনুষ্ঠিত অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড অ্যাসেম্বলার্সবিষয়ক স্ট্যান্ডিং কমিটির প্রথম সভায় ব্যবসায়ীরা সরকারের সহায়তা কামনা করেন। কমিটির চেয়ারম্যান এবং উত্তরা মটরস লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মতিউর রহমানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম। 

এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম বলেন, আমাদের অর্থনীতি এখন অনেক বড়। অর্থনীতি বড় হওয়ার সাথে সাথে দেশে গাড়ির চাহিদাও অনেক বেড়েছে। এই সুযোগ কাজে লাগাতে সুনির্দিষ্ট পরিকল্পনা অনুযায়ী এগোতে হবে। 

তিনি বলেন, স্মার্ট বাংলাদেশের দিকে আমরা এগিয়ে যাচ্ছি। ব্যবসায় অতীতেও যেমন চ্যালেঞ্জ ছিল, এখনো আছে এবং ভবিষ্যতেও থাকবে। এর মধ্যেই বেসরকারি খাতকে এগিয়ে নেওয়ার মাধ্যমে দেশের অর্থনীতিকে এগিয়ে নিতে হবে। 

অটোমোবাইল খাতে ম্যানুফ্যাকচারিংয়ে ব্যবসায়ীদের কাজ শুরু করার আহ্বান জানিয়ে এফবিসিসিআইর সভাপতি বলেন, ব্যবসা চালাতে গাড়ি আমদানি করা হচ্ছে এবং হবেও। তবে, আমদানি সারাজীবন নয়। এখন সময় হয়েছে আমরা গাড়ি প্রস্তুত করার দিকে মনোযোগী হওয়ার। এজন্য কাউকে না কাউকে কাজ শুরু করতে হবে। 

কমিটির ডিরেক্টর ইনচার্জ ও এফবিসিসিআইর সাবেক সহ-সভাপতি মো. হাবীব উল্লাহ ডন বলেন, ‘দেশের জনসংখ্যা দিন দিন বাড়ছে। মানুষের ক্রয়ক্ষমতাও বাড়ছে। তবে, জনসংখ্যার তুলনায় পর্যাপ্ত গণপরিবহন না থাকায় মানুষ ব্যক্তিগত গাড়ি কিনছে। এক্ষেত্রে রিকন্ডিশন্ড গাড়ি আমদানি দেশের অর্থনীতিকে বেগবান করছে। তবে, আমদানির সাথে সাথে অ্যাসেম্বলিং এবং তার পর প্রস্তুত করার কাজ শুরু করতে হবে। 

উন্মুক্ত আলোচনায় অংশ নিয়ে ব্যবসায়ীরা দেশে অটোমোবাইল খাতের ভেন্ডর উন্নয়নে জোর দেন। তারা বলেন, অটোমোবাইল খাতের বিশাল বাজার রয়েছে সারা বিশ্বে। এসব বাজার ধরতে দেশে যন্ত্রপাতি তৈরিতে ভেন্ডর উন্নয়ন জরুরি। ভেন্ডর উন্নয়নে প্রণোদনাসহ লক্ষ্য নির্ধারণ করা উচিত। 

এছাড়া অটোমোবাইল খাতের মেইটেইন্যান্সের জন্য আলাদা অঞ্চল নির্ধারণ করে দেওয়া, সময়ের সঙ্গে সঙ্গে এসআরও-তে পরিবর্তন আনা, দেশে ইলেকট্রিক যানবাহন আমদানি সহজ করা, বিআরটিএতে যানবাহনের রেজিস্ট্রেশন প্রক্রিয়া দ্রুততর করা, ব্যাংকগুলোকে একই নীতি অনুসরণ করাসহ অটোমোবাইল খাত সংশ্লিষ্ট সরকারের যেকোনো নীতিমালা প্রণয়নে অভিজ্ঞ ব্যবসায়ীদের মতামত গ্রহণ করার দাবি জানান ব্যবসায়ীরা। 

এনএফ/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়