ঢাকা     শনিবার   ১৩ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ২৯ ১৪২৯ ||  ১৪ মহরম ১৪৪৪

ব্যাংক-লিজিংয়ের বন্ড অনুমোদনে কঠোর হচ্ছে বিএসইসি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৯, ৩০ নভেম্বর ২০২১  
ব্যাংক-লিজিংয়ের বন্ড অনুমোদনে কঠোর হচ্ছে বিএসইসি

বিনিয়োগ সীমার অনেক নিচে বা তুলনামূলক সক্ষমতার কম শেয়ারবাজারে বিনিয়োগ করা ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের পারপিচ্যুয়াল ও সাবঅর্ডিনেটেড বন্ড অনুমোদনে ধীরগতি নীতি অনুসরণ করবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এমনকি ওই কোম্পানিগুলোর রাইট ও বোনাস শেয়ার অনুমোদন না দেওয়ার বিষয়ে চিন্তা-ভাবনা করছে কমিশন।

বিএসএস'র মতে, বর্তমানে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, ব্যাংক ও লিজিং কোম্পানিগুলো একক হিসাবে মূলধনের সর্বোচ্চ ২৫ শতাংশ ও সাবসিডিয়ারিসহ সমন্বিতভাবে ৫০ শতাংশ শেয়ারবাজারে বিনিয়োগের সুযোগ রয়েছে। কিন্তু অনেক ব্যাংক ও লিজিং কোম্পানির বিনিয়োগ ওই সীমার কাছাকাছি নেই। অথচ ওইসব প্রতিষ্ঠানগুলো শেয়ারবাজার থেকে নিয়মিত অর্থ উত্তোলন করে ব্যবসার পরিধি বাড়াচ্ছে। এবার এ বিষয়ে অনীহা প্রকাশ করছে বিএসইসি।

বিএসইসি সূত্রে জানা গেছে, শেয়াবাজার থেকে অর্থ নিয়ে ব্যাংক ও লিজিং কোম্পানিগুলো বড় হচ্ছে। কিন্তু শেয়ারবাজারে তাদের বিনিয়োগে অনীহা রয়েছে। তাই ওইসব প্রতিষ্ঠানের বন্ডে অনুমোদনের ক্ষেত্রে কঠোর হচ্ছে বিএসইসি।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম রাইজিংবিডিকে বলেন, ‘যেসব ব্যাংক ও লিজিং কোম্পানির শেয়ারবাজারে বিনিয়োগ তুলনামূলক কম রয়েছে, সেসব কোম্পানির পারপিচ্যুয়াল ও সাবঅর্ডিনেটেড বন্ড অনুমোদনের ক্ষেত্রে ধীরগতি নীতি অনুসরণ করা হবে। আর যেসব প্রতিষ্ঠানের বিনিয়োগ সীমার কাছাকাছি বিনিয়োগ রয়েছে, সেগুলোকে সুপার ফার্স্ট (দ্রুত গতিতে) বন্ডের অনুমোদন দেওয়া হবে।’

ঢাকা/এনটি/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়